Thursday, May 9, 2024
HomeWorldRussia threatens Sweden and Finland  সুইডেন ও ফিনল্যান্ড ন‍্যাটোতে যোগ দিলে বাল্টিক...

Russia threatens Sweden and Finland  সুইডেন ও ফিনল্যান্ড ন‍্যাটোতে যোগ দিলে বাল্টিক সাগরে পরমাণু অস্ত্র,হুমকি রাশিয়ার

সাম‍্যজিৎ ঘোষ,ব্রাসেলস, ইন্ডিয়া নিউজ বাংলা: Russia threatens Sweden and Finland  সুইডেন ও ফিনল্যান্ড ন‍্যাটোতে যোগ দিলে বাল্টিক সাগরে পরমাণু অস্ত্র মোতায়েন করবে রাশিয়া।  বৃহস্পতিবার রাশিয়া, ফিনল্যান্ড এবং সুইডেনকে সতর্ক করেছে যে তারা ন্যাটোতে যোগ দিলে মস্কো পারমাণবিক অস্ত্র সহ বাল্টিক সাগর অঞ্চলকে শক্তিশালী করবে।

হেলসিঙ্কি এবং স্টকহোম আনুষ্ঠানিকভাবে সামরিকভাবে নিরপেক্ষ, কিন্তু তারা ইউক্রেনে রাশিয়ার আক্রমণের পরিস্থিতি বিবেচনা করে তাদের অবস্থান পুনর্বিবেচনা করছে – যার ফলে রাশিয়ার কাছ থেকে সতর্কতা বাড়ানো হয়েছে।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মিত্র দিমিত্রি মেদভেদেভ, যিনি রাশিয়ার নিরাপত্তা পরিষদের ডেপুটি চেয়ারম্যান হিসেবে কাজ করেন, বৃহস্পতিবার বলেছেন যে ন্যাটোর সম্প্রসারণ মস্কোকে এই অঞ্চলে সামরিক সক্ষমতা “ভারসাম্য” করার জন্য বিমান, স্থল ও নৌবাহিনীকে শক্তিশালী করবে৷

পুতিন ও মেদভেদেভ

“যদি সুইডেন এবং ফিনল্যান্ড ন্যাটোতে যোগ দেয়, তবে রাশিয়ান ফেডারেশনের সাথে জোটের স্থল সীমান্তের দৈর্ঘ্য দ্বিগুণেরও বেশি হবে। স্বাভাবিকভাবেই, এই সীমানাগুলিকে শক্তিশালী করতে হবে, “তিনি টেলিগ্রামে লিখেছেন।  “বাল্টিকের জন্য পারমাণবিক মুক্ত অবস্থার আর কোন কথা হতে পারে না – ভারসাম্য পুনরুদ্ধার করতে হবে,” মেদভেদেভ বলেছেন।

পুতিন ন্যাটো সম্প্রসারণের বিরোধিতাকে ইউক্রেনে তার আক্রমণের যুক্তি হিসেবে উল্লেখ করেছেন। তার যুদ্ধ সেই কাজটিই করতে পারে যা তিনি প্রতিরোধ করতে চেয়েছিলেন: জোটের সদস্য সংখ্যা বাড়াতে।

ফিনল্যান্ড এবং সুইডেনকে ন্যাটোতে যুক্ত করা উত্তর ইউরোপের নিরাপত্তা চিত্রকে পুনরায় আঁকবে, যা জোটের সীমান্তকে ৮০০ মাইলেরও বেশি ফিনিশ-রাশিয়ান সীমান্তে নিয়ে আসবে।

ন্যাটোর একটি মূল নীতি হল (অনুচ্ছেদ ৫), একটি চুক্তি যে একজন সদস্যের উপর সশস্ত্র আক্রমণকে সকলের উপর আক্রমণ হিসাবে দেখা হবে, পারস্পরিক প্রতিরক্ষার বাধ্যবাধকতা সহ। ফিনল্যান্ড এবং সুইডেন উভয়ের ক্ষেত্রেই, এই নীতি ক্রমবর্ধমান আকর্ষণীয় শোনাচ্ছে।

সুইডেন ও ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী

উভয় দেশেই, তার প্রতিবেশী ইউক্রেনের উপর রাশিয়ার হামলার ফলে ন্যাটোর প্রতি জনসাধারণের অনুভূতিতে অনেকটাই পরিবর্তন হয়েছে। আরও বেশি দেশবাসী ন‍্যাটো সদস্যপদ সমর্থন করছে।

ফিনিশ প্রধানমন্ত্রী সানা মারিন বুধবার বলেছেন যে তার দেশ সিদ্ধান্তটি পর্যালোচনা করছে এবং দ্রুত অগ্রসর হতে পারে।
ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী সানা মারিন
মারিন সাংবাদিকদের বলেন , “আমাদের রাশিয়া থেকে সব ধরনের  বিপজ্জনক পরিস্থিতির জন্য জন্য প্রস্তুত থাকতে হবে।” “আমরা যখন আমাদের সিদ্ধান্ত নেব তার আমি কোনও সময়সূচি দেব না, তবে আমি মনে করি এটি বেশ দ্রুত ঘটবে – কয়েক সপ্তাহের মধ্যে, কয়েক মাসের মধ্যে নয়।”
সুইডেনের প্রধানমন্ত্রী ম‍্যাগডালিনা অ্যান্ডারসন
সুইডেনের ক্ষমতাসীন সোশ্যাল ডেমোক্র্যাটরা, যারা ঐতিহ্যগতভাবে ন্যাটো সদস্যতার বিরোধিতা করে আসছে, তারাও বলেছে যে তারা আগামী মাসে তাদের অবস্থান পর্যালোচনা করবে।

ন্যাটো মহাসচিব জেসন স্টলটেনবার্গ গত সপ্তাহে ব্রাসেলসে সাংবাদিকদের বলেছিলেন যে উভয় দেশ জোটের মান পূরণ করে এবং যদি তারা যোগ দিতে চায় তবে তাদের স্বাগত জানানো হবে। তিনি বলেন, “ন্যাটোর কাছাকাছি আসার জন্য এই দুই দেশের থেকে কাছাকাছি আর কোনো দেশ নেই।

Published by Samyajit Ghosh

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular