Saturday, February 24, 2024
HomeBreakingআমেরিকা থেকে আসছে বিশেষ গাড়ি, ত্রিস্তরীয় নিরাপত্তা বলয় থাকছে মার্কিন প্রেসিডেন্টের জন্য

আমেরিকা থেকে আসছে বিশেষ গাড়ি, ত্রিস্তরীয় নিরাপত্তা বলয় থাকছে মার্কিন প্রেসিডেন্টের জন্য

আজ থেকেই রাজধানী দিল্লিতে শুরু হয়ে গেছে  কড়াকড়ি নিরাপত্তা। তাবর  তাবর ভিভিআইপিরা পা রাখতে শুরু করে দিয়েছেন রাজধানী দিল্লিতে। আগামীকাল দিল্লিতে পা রাখবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। জি-২০ সামিটে প্রথম ভারতে পা রাখবেন তিনি।

তাঁর জন্য বিশেষ আয়োজন করা হয়েছে। আমেরিকা থেকে বিশেষ ধরণের বিমানে দিল্লিতে আসবেন তিনি। মার্কিন প্রেসিডেন্টের জন্য বিশেষ প্রযুক্তিতে তৈরি এই  হাই সিকিওরিটির বিমান ‘দ্য বিস্ট’ তাঁকে দিল্লিতে উড়িয়ে নিয়ে আসবে। ভারতে মার্কিন প্রেসিডেন্টের সুরক্ষার জন্য বিশেষ নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।

ত্রিস্তরীয় নিরাপত্তা বলয়ে রাখা হবে মার্কিন প্রেসিডেন্টকে। প্রথমে থাকবে আধা সেনার সুরক্ষা বলয়। তারপরে দ্বিতীয় স্তরে থাকবে এসপিজির বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত কমান্ডরা। তারপরে থাকবে সিক্রেট এজেন্টরা। বাইডেন এবং তাঁর সহযোগীরা থাকবেন দিল্লির আইটিসি মৌর্য সেরাটন হোটেলে। সেই হোটেলের যত কর্মী রয়েছেন তাঁেদর সকলের পারিবারিক খোঁজ খবর নেওয়া হয়ে গেছে। তাঁদের স্পেশাল কার্ডও দেওয়া হয়েছে। সেই কার্ড ছাড়া তাঁরা কাজ করতে পারবে না। হোটেলের ১৪ তলায় থাকবেন মার্কিন প্রেসিডেন্ট এবং তাঁর সহযোগীরা। সেখানে পৌঁছতে গেলে কার্ড দেখিয়ে তবে ভেতরে ঢুকতে পারবে হোটেল কর্মীরা।

এই ১৪ তলায় ওঠার জন্য বিশেষ লিফটের ব্যবস্থা করেছে হোটেল কর্তৃপক্ষ। গোটা হোটেলের ৪০০টি ঘর বুক করা হয়েছে। ভারতের কোনও গাড়িতে সফর করবেন না মার্কিন প্রেসিডেন্ট। তাঁর জন্য বিশেষ গাড়ি দ্য বিস্ট উড়িয়ে নিয়ে আসা হচ্ছে আমেরিকা থেকে। বোয়িং সি-১৭ বিশেষ বিমানে নিয়ে আসা হচ্ছে সেই গাড়িটি।

আমেরিকার সবচেয়ে সুরক্ষিত গাড়ি এটি। সবচেয়ে দ্রুত গতির এবং বুলেট প্রুফ গাড়ি দ্য বিস্ট। আমেরিকার সিক্রেট সার্ভিস এটা পরিচালনা করে থাকে। যে কয়েক দিন মার্কিন প্রেসিডেন্ট সহ অন্যান্য রাষ্ট্রপ্রধানরা থাকবেন দিল্লিতে ততদিন দিল্লির আকাশে চক্কর দেবে বায়ু সেনার বিশেষ বিমান। আকাশ পথেও চলবে নজরদারি। এছাড়াও ড্রোনের নজরদারি চালানো হচ্ছে। বহুতলগুলি থেকে নজরদারি চালাবে এনএসজি।

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular