Wednesday, July 24, 2024
HomepoliticalFrench election: Macron re-elected, World leaders congratulate ফরাসি নির্বাচন: বিজয়ী ম্যাক্রোঁকে অভিনন্দন বিশ্ব...

French election: Macron re-elected, World leaders congratulate ফরাসি নির্বাচন: বিজয়ী ম্যাক্রোঁকে অভিনন্দন বিশ্ব নেতাদের

সাম‍্যজিৎ ঘোষ,প্যারিস, ইন্ডিয়া নিউজ বাংলা  French election: Macron re-elected, World leaders congratulate;  ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁকে দেশের অতি ডানপন্থী প্রতিদ্বন্দ্বী মেরিন লে পেনের বিরুদ্ধে নির্বাচনে জয়ের জন্য অভিনন্দন জানিয়েছেন বিশ্ব নেতারা। এই নিয়ে দ্বিতীয়বার ফরাসি প্রেসিডেন্টের পদে বসবেন ইমানুয়েল ম্যাক্রোঁ।

প্রেসিডেন্ট ম্যাক্রোঁর পুনর্নির্বাচনের পর তাকে পাঠানো অনেক অভিনন্দন বার্তার কেন্দ্রবিন্দু ছিল ইউরোপীয় স্থিতিশীলতা। ইউরোপের অনেকেই রবিবারের ভোটের ফলাফলকে ইউরোপীয় ইউনিয়নের জন্য একটি জয় হিসাবে বর্ণনা করেছেন। একজন গভীর ‘ইউরোসেপ্টিক রাজনীতিবিদ’ লে পেনের জয় হলে, ইউরোপীয় ব্লকের স্থিতিশীলতার জন্য বিশাল প্রভাব থাকতে পারত। যদিও তা হয়নি।

রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন ম্যাক্রোঁকে অভিনন্দন বার্তা পাঠিয়েছেন, রাশিয়ার সংবাদ সংস্থাগুলি সোমবার ক্রেমলিনকে উদ্ধৃত করে বলেছে।

ম্যাক্রোঁকে অভিনন্দন জানিয়েছেন ভ্লাদিমির পুতিন

তালিকার শেষ”আমি আন্তরিকভাবে শাসন, দৃঢ় স্বাস্থ্য এবং সুস্থতার জন্য আপনার সাফল্য কামনা করছি,” পুতিন একটি টেলিগ্রামে বলেছেন, যা সোমবার ক্রেমলিন তার অফিসিয়াল ওয়েবসাইটে পোস্ট করেছে।”আমি আন্তরিকভাবে শাসন, দৃঢ় স্বাস্থ্য এবং সুস্থতার জন্য আপনার সাফল্য কামনা করছি,” পুতিন একটি টেলিগ্রামে বলেছেন, যা সোমবার ক্রেমলিন সরকারি ওয়েবসাইটে পোস্ট করেছে।

একইভাবে, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং তার ফরাসি প্রতিপক্ষকে অভিনন্দন জানিয়ে বলেছেন যে তিনি “স্বাধীনতা, পারস্পরিক বোঝাপড়া, দূরদর্শিতা এবং পারস্পরিক সুবিধার উপর ভিত্তি করে কূটনৈতিক সম্পর্ক বজায় রাখার জন্য রাষ্ট্রপতি ম্যাক্রোঁর সাথে কাজ চালিয়ে যেতে চান”। চিনা নেতা যোগ করেছেন যে তিনি সবসময় চীনা-ফরাসি সম্পর্ককে “কৌশলগত এবং দীর্ঘমেয়াদী দৃষ্টিকোণ” থেকে দেখেছেন, বলেছেন যে বৈশ্বিক অঙ্গন “জটিল পরিবর্তন” এর মধ্য দিয়ে সম্পর্কের সুস্থ ও স্থিতিশীল বিকাশ ক্রমবর্ধমান গুরুত্বপূর্ণ।

French election: Macron re-elected, World leaders congratulate
‘ব্র্যাভো ইমানুয়েল’

ইউরোপীয় কাউন্সিলের সভাপতি চার্লস মিশেল, ও বেলজিয়াম এবং লুক্সেমবার্গের প্রধানমন্ত্রীরা, ম্যাক্রো়ঁকে অভিনন্দন জানান প্রথম দিকেই। তারপরে ব্লকের ২৭ নেতাদের প্রায় সকলেই, মেরিন লে পেনের বিরুদ্ধে বড় ব্যবধানে জয়লাভ করার পরে। , “ব্র্যাভো ইমানুয়েল”, মিশেল ফরাসী ভাষায় টুইটারে লিখেছেন ।

“এই অশান্ত সময়ে, আমাদের প্রয়োজন একটি দৃঢ় ইউরোপ এবং এমন একটি ফ্রান্স যা আরও সার্বভৌম এবং আরও কৌশলগত ইউরোপীয় ইউনিয়নের জন্য সম্পূর্ণরূপে প্রতিশ্রুতিবদ্ধ।”

ম্যাক্রোঁকে জোর টক্কর দেন লে পেন

লে পেন দীর্ঘদিন ধরে ইইউ ছাড়ার ধারণা নিয়ে সওয়াল করছিলেন, যদিও তিনি তার প্রচারণার সময় জোর দিয়েছিলেন যে এইবার গ্রুপ বা ইউরো একক মুদ্রা ছাড়ার জন্য তার কোন “গোপন এজেন্ডা” নেই।

অন্যান্য ইউরোপীয় ইউনিয়নের দেশ জানিয়েছে ইউরোপে একটি শক্তিশালী আস্থার ভোট পাঠিয়েছে”।

সুইডেন, রোমানিয়া, লিথুয়ানিয়া, ফিনল্যান্ড, নেদারল্যান্ডস এবং গ্রিসের নেতারা, সেইসঙ্গে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেয়েন, সকলেই তাদের অভিনন্দন জানিয়ে ফলাফলের আধ ঘন্টার মধ্যে প্রতিক্রিয়া জানিয়েছেন। “আমি ইইউ এবং ন্যাটোর মধ্যে আমাদের বিস্তৃতি এবং গঠনমূলক সহযোগিতা অব্যাহত রাখার জন্য এবং আমাদের দেশগুলির মধ্যে চমৎকার সম্পর্ককে আরও জোরদার করার জন্য উন্মুখ,” ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুট বলেছেন।

ইউরোপীয় ইউনিয়ন অভিনন্দন জানিয়েছে ম্যাক্রোঁকে
French election: Macron re-elected, World leaders congratulate

স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ টুইট করে ম্যাক্রোঁকে অভিনন্দন জানিয়েছেন। “নাগরিকরা একটি স্বাধীন, শক্তিশালী এবং ন্যায্য ইইউর জন্য প্রতিশ্রুতিবদ্ধ একটি ফ্রান্স বেছে নিয়েছে। গণতন্ত্রের জয় হয়। ইউরোপ জিতেছে,” সানচেজ লিখেছেন। “অভিনন্দন ইমানুয়েল ম্যাক্রন।” সানচেজ বৃহস্পতিবার ফরাসি দৈনিক লে মন্ডে একটি যৌথ বিবৃতিতে লিখেছেন , জার্মানির স্কোলজ এবং পর্তুগালের প্রধানমন্ত্রী আন্তোনিও কস্তা, লে পেনের সমালোচনা করেছেন এবং ম্যাক্রোঁকে ভোট দেওয়ার জন্য জনগণকে আহ্বান জানিয়েছেন।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন, অনেক ইউরোপীয়দের জন্য ব্রেক্সিটের জনসাধারণের মুখ, ফলাফলের প্রশংসা করেছেন, ম্যাক্রোনের সাথে সহযোগিতার প্রতিশ্রুতি দিয়েছেন এবং বলেছেন: “ফ্রান্স আমাদের সবচেয়ে ঘনিষ্ঠ এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ মিত্রদের মধ্যে একটি।”

 

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনও ম্যাক্রোঁর জয়কে স্বাগত জানিয়েছেন। “ফ্রান্স আমাদের প্রাচীনতম মিত্র এবং বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় একটি মূল অংশীদার,” তিনি একটি টুইটে বলেছেন। “আমি আমাদের ঘনিষ্ঠ সহযোগিতার জন্য উন্মুখ – ইউক্রেনকে সমর্থন, গণতন্ত্র রক্ষা এবং জলবায়ু পরিবর্তন মোকাবিলা সহ।”

 

ইউক্রেনের রাষ্ট্রপতি, ফোনে তার ফরাসি প্রতিপক্ষকে অভিনন্দন জানিয়েছেন। টুইটারে, জেলেনস্কি ম্যাক্রোঁকে “ইউক্রেনের প্রকৃত বন্ধু” বলে অভিহিত করেছেন।  “আমি [ফরাসি] জনগণের স্বার্থে তার আরও সাফল্য কামনা করি। আমি তার সমর্থনের প্রশংসা করি এবং আমি নিশ্চিত যে আমরা নতুন যৌথ বিজয়ের দিকে একসাথে এগিয়ে যাচ্ছি,” তিনি ইউক্রেনীয় এবং ফরাসি ভাষায় লিখেছেন।

অভিনন্দন জানিয়েছেন ইউক্রেন রাষ্ট্রপতি জেলেনস্কি

অস্ট্রেলিয়া ও কানাডার নেতারাও ম্যাক্রোঁকে অভিনন্দন জানিয়েছেন।  অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেছেন ম্যাক্রোঁর বিজয় “অনিশ্চিত সময়ে কর্মে উদার গণতন্ত্রের মহান অভিব্যক্তি” এবং বলেছেন তিনি ফরাসি নেতা এবং তার দেশের “প্রত্যেক সাফল্য, বিশেষ করে ইউরোপে আপনার নেতৃত্ব এবং অস্ট্রেলিয়ার একটি গুরুত্বপূর্ণ অংশীদার হিসাবে শুভেচ্ছা জানিয়েছেন।”

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন যে তিনি “কানাডা এবং ফ্রান্সের মানুষের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়গুলিতে একসাথে কাজ চালিয়ে যাওয়ার জন্য উন্মুখ – গণতন্ত্র রক্ষা, জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াই, মধ্যবিত্তের জন্য ভাল চাকরি এবং অর্থনৈতিক প্রবৃদ্ধি তৈরি করা” ।

Published by Samyajit Ghosh

আরো পড়ুন PM Modi’s Maan ki Baat ‘মন কি বাত’-এ ডিজিটাল লেনদেনে জোর প্রধানমন্ত্রী মোদির

Russia-Ukraine crisis কত সেনা নিহত জানাল ইউক্রেন,বড় ক্ষতি রাশিয়ার

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular