Sunday, May 19, 2024
Homeওয়েস্ট বেঙ্গলWest Bengal HS Result 2024 : প্রকাশিত উচ্চ মাধ্যমিকের ফলাফল; প্রথম স্থানাধিকারী...

West Bengal HS Result 2024 : প্রকাশিত উচ্চ মাধ্যমিকের ফলাফল; প্রথম স্থানাধিকারী কে জানেন?

প্রকাশিত চলতি বছরের উচ্চ মাধ্যমিকের ফলাফল। বুধবার বেলা ১টা নাগাদ সাংবাদিক সম্মেলন করে পরীক্ষার ফলাফল ঘোষণা করলেন উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য। এ বছর উচ্চ মাধ্যমিক শুরু হয়েছিল ১৬ ফেব্রুয়ারি, শেষ হয়েছিল ২৯ ফেব্রুয়ারি। ৬৯ দিনের মাথায় ফলাফল ঘোষিত হল। মোট বিষয় ছিল ৬০, যার মধ্যে ১৫টি ছিল ভাষার পরীক্ষা। চলতি বছরে মোট পরীক্ষার্থী ছিল ৭,৬৪,৪৪৮ জন। মোট পরীক্ষার্থী উত্তীর্ণ হয়েছেন ৬,৭৯,৭৮৪ এবং পাশের হার ৯০ শতাংশ।

ঘোষিত ফলাফল অনুযায়ী, এবারও পাশের হারে মফস্বল এগিয়ে। এক্ষেত্রে শীর্ষ স্থানে রয়েছে পূর্ব মেদিনীপুর, পাশের হার সেখানে ৯৯.৭৭ শতাংশ। দ্বিতীয় স্থানে রয়েছে দক্ষিণ ২৪ পরগণা। পঞ্চম স্থানে রয়েছে কলকাতা। এবছর পাশের হারে এগিয়ে ছেলেরা। ছেলেদের পাশের হার ৯২.৩২ শতাংশ এবং মেয়েদের পাশের হার ৮৮.১৮ শতাংশ।

প্রথম স্থানাধিকারীর নাম অভীক দাস। ৪৯৬ নম্বর পেয়ে প্রথম হয়েছেন তিনি। ৪৯৫ নম্বর পেয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন সাম্যদীপ সাহা। তৃতীয় স্থানে রয়েছেন অভিষেক গুপ্ত। প্রাপ্ত নম্বর ৪৯৪। চলতি বছরে উচ্চ মাধ্যমিকে ১৫টি জেলা থেকে প্রথম দশে রয়েছেন মোট ৫৮ জন। ছাত্র রয়েছেন ৩৫ জন, ছাত্রী ২৩ জন। মেয়েদের মধ্যে উচ্চ মাধ্যমিকে যুগ্মভাবে প্রথম হয়েছেন প্রতীচী তালুকদার এবং স্নেহা ঘোষ। সব মিলিয়ে চতুর্থ স্থানে রয়েছেন তাঁরা। তাঁদের প্রাপ্ত নম্বর ৪৯৩।

কীভাবে দেখবেন ফলাফল?

বুধবার দুপুর ৩টে থেকে https://wbresults.nic.in/ ওয়েবসাইটে পরীক্ষার্থীরা তাঁদের রেজাল্ট দেখতে পারবেন। ডাউনলোডও করে নিতে পারবেন রেজাল্ট। এছাড়াও, ‘WBCHSE Results’ অ্যাপেও নিজেদের রেজাল্ট দেখতে পারবেন পরীক্ষার্থীরা।

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular