Thursday, May 9, 2024
HomeBreakingযোগী রাজ্যে বিদেশি বিনিয়োগ! ৫ বছরে FDI ভাঙল ১৭ বছরের টানা রেকর্ড

যোগী রাজ্যে বিদেশি বিনিয়োগ! ৫ বছরে FDI ভাঙল ১৭ বছরের টানা রেকর্ড

উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের প্রচেষ্টায় গত সাড়ে ছয় বছরে উত্তর প্রদেশের চিত্রটা বদলে গেছে। যদি সরকারের দাবিকে বিশ্বাস করে নেওয়া হয়, তাহলে বলা যায় যে, নির্দিষ্ট সময়ের মধ্যে উত্তর প্রদেশের রেকর্ড পরিমাণ বিদেশি বিনিয়োগ হয়েছে। বলা ভাল উত্তরপ্রদেশ বিদেশি বিনিয়োগের কেন্দ্র হিসেবে আবির্ভূত হয়েছে।

ডিপার্টমেন্ট অফ প্রমোশন অফ ইন্ডাস্ট্রি অ্যান্ড ইন্টারনাল ট্রেড এবং আরবিআই থেকে পাওয়া তথ্যে দেখা যাচ্ছে ২০০০ সাল থেকে পরবর্তী ১৭ বছরে রাজ্যে যে বিদেশি বিনিয়োগ হয়েছে। ২০১৯ থেকে ২০২৩ সালের মধ্যে তা চারগুণ বৃদ্ধি পেয়েছে। ২০০০ থেকে ২০১৭ সাল পর্যন্ত উত্তর প্রদেশে বিদেশি বিনিয়োগের পরিমাণ মাত্র ৩ হাজার কোটি টাকার। আর ২০১৯ থেকে ২০২৩ সালের মধ্যে ১১ হাজার কোটি টাকার বিদেশি বিনিয়োগ হয়েছে।

যে হারে বিদেশি বিনিয়োগ হয়েছে, তাতে ২০১৯ থেকে ২০২৩ সালের মধ্যে উত্তরপ্রদেশে সারা দেশের মধ্যে ১১ তম স্থান অধিকার করেছে। উল্লেখযোগ্যভাবে উত্তর প্রদেশ, পঞ্জাব, অন্ধ্রপ্রদেশ, কেরল, মধ্যপ্রদেশ, হিমাচল প্রদেস, বিহার, চণ্ডীগড়-সহ আরও অনেক রাজ্যকে পিছনে ফেলেছে।

বিদেশি বিনিয়োগের জন্য যে জিনিসগুলি বেশি করে প্রয়োজন, সেই কম অপরাধের হার, রাজনৈতিক স্থিতিশীলতা শিল্প সমর্থক নীতি উত্তর প্রদেশে রয়েছে। যে কারণে বহুজাতিক সংস্থাগুলির কাছে রাজ্যটি আকর্ষণীয় গন্তব্যে পরিণত হয়েছে।

কম্পিউটার সফটঅয়্যার থেকে হার্ডঅয়্যার, মোবাইল ফোন প্রযুক্তি, অটোমোবাইল , ফার্মা, রাসায়নিক সব ক্ষেত্রেই বিদেশি বিনিয়োগ বৃদ্ধি পেয়েছে। শিল্প বিশেষজ্ঞ থেকে বিশ্লেষকরা অনুমান করছেন এই বছরে এফডিআই-এর ক্ষেত্রে শীর্ষ ১০ রাজ্যের মধ্যে ঢুকে পড়তে পারে উত্তর প্রদেশ।

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular