Monday, May 20, 2024
HomeIndian TraditionToday Mahashivratri Festival মহাশিবরাত্রি দেশজুড়ে মন্দিরে শিবভক্তদের ভিড়

Today Mahashivratri Festival মহাশিবরাত্রি দেশজুড়ে মন্দিরে শিবভক্তদের ভিড়

 

ইন্ডিয়া নিউজ বাংলা: Today Mahashivratri Festival    আজ মহাশিবরাত্রি। সকাল থেকেই শিব ভক্তরা মন্দিরে পৌঁছে পূজা-অর্চনা শুরু করেছেন। দিল্লি হোক, আম্বালা হোক বা চণ্ডীগড় বা উত্তর প্রদেশ, দেশের প্রতিটি প্রান্তেই ভক্তদের সমাগম।  গোটা দেশজুড়ে ভোলে বাবার নামে জয়গান, হর হর মহাদেব ধ্বনিতে মুখরিত।

উজ্জয়ীনির মহাকালেশ্বর মন্দিরে ভগবান শঙ্করের পুজো

মহাকালেশ্বর

মধ্যপ্রদেশের উজ্জয়ীনির মহাকালেশ্বর মন্দিরেও ভক্তরা ভগবান শঙ্করের পূজা করেন। ভক্তরা তাদের পালার জন্য সারিবদ্ধভাবে অপেক্ষা করেন। দুধ-জল দিয়ে শিবলিঙ্গের জলাভিষেক হয় সর্বত্র। এই মহা উৎসবে শিবলিঙ্গে বেল পাতা, ফুল ও গাঁজা নিবেদন করা হয়।

ওঙ্কারেশ্বর
Today Mahashivratri Festival

ওমকারেশ্বর মন্দিরে  বিশেষ পুজো

মহাশিবরাত্রিতে সকাল ৭টা থেকে ওমকারেশ্বর মন্দিরে চলছে বিশেষ পূজা। এর পাশাপাশি, শীতকালীন আসন উখিমঠের ওমকারেশ্বর মন্দিরে ভীমাশঙ্করের উপস্থিতিতে পঞ্চাং গণনা থেকে কেদারনাথ ধামের দরজা খোলার তারিখ ঘোষনা করা হবে।

মহাশিবরাত্রি উপলক্ষে শিল্পী সুদর্শন পট্টনায়েক ওড়িশার পুরী সৈকতে ২৩,০০০-এরও বেশি রুদ্রাক্ষ দিয়ে ভোলে শঙ্করের একটি মূর্তি তৈরি করেছেন। আবার ওড়িশার রাজধানী ভুবনেশ্বরে কাগজ, শুকনো মাটি, বোতল ও লাঠি দিয়ে শিবলিঙ্গের মূর্তি তৈরি করেন শিল্পী এল ইশ্বর রাও। এই মূর্তিটি তৈরি করতে তার সময় লেগেছে সাত দিন। ওড়িশায় মহাশিবরাত্রি উপলক্ষে গতকাল থেকেই আলোকসজ্জায় সাজানো হয়েছে ভুবনেশ্বরের বিখ্যাত লিঙ্গরাজ মন্দির।

জলাভিষেক
Today Mahashivratri Festival

মান্ডি শহরে ছোট কাশী

মান্ডি শহরে

হিমাচল প্রদেশের ছোট কাশী নামে পরিচিত মান্ডি শহর ভগবানের ধ্বনিতে মুখরিত হয়ে উঠেছে। এই অপূর্ব দৃশ্য এখন দশ দিন চলবে। সাত দিনের আন্তর্জাতিক শিবরাত্রি উৎসব ২ মার্চ থেকে মান্ডিতে শুরু হবে। সমগ্র জেলার সমস্ত উপত্যকা থেকে গ্রামীণ দেবতাদের হাজার হাজার পালকি ছোট কাশীতে পৌঁছয়।

Published by Samyajit Ghosh

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular