Sunday, May 19, 2024
HomeNationalIndia aid to Ukraine মানবিকতার স্বার্থে ইউক্রেনের পাশে ভারত

India aid to Ukraine মানবিকতার স্বার্থে ইউক্রেনের পাশে ভারত

 

ইন্ডিয়া নিউজ বাংলা : যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন ছেড়ে পালাচ্ছেন সেদেশের নাগরিকরা। প্রতিবেশী দেশে গিয়ে আশ্রয় নিতে বাধ্য হচ্ছেন তা‍ঁরা। ভয়ঙ্কর পরিস্থিতির মধ্যে সেখানে দিন কাটাচ্ছেন মানুষ। এবার যুদ্ধ দুর্গত মানুষের পাশে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ভারতও। ওষুধ সহ একাধিক মেডিক‍্যাল সরঞ্জাম নিয়ে ইউক্রেনে পাড়ি দিচ্ছে ভারতের বিশেষ বিমান। এমনটা জানিয়েছে ভারতীয় বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী।

India aid to Ukraine

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নির্দেশ মেনেই এই প্রথম ইউক্রেনে পাঠানো হচ্ছে ত্রাণ সামগ্রি। আজই বায়ুসেনার বিশেষ বিমান ইউক্রেন রওনা হবে এই ত্রাণ সামগ্রি নিয়ে। তাতে রয়েছে ওষুধপত্র এবং ডাক্তারির সামগ্রি।

India aid to Ukraine

মানবিকতার স্বার্থেই ইউক্রেনের যুদ্ধ বিধ্বস্ত মানুষের পাশে দাঁড়াতে চায় ভারত। এমনই বার্তা দিেয়ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রাষ্ট্রপুঞ্জেও ভারতের প্রতিনিধি ত্রিমূর্তি জানিয়েছেন, ভারত মানবিকতার স্বার্থে ইউক্রেনের যুদ্ধ বিধ্বস্ত মানুষের পাশে দাঁড়াতে চাইছে। সেকারণেই সেই দেশের দুর্গত মানুষদের জন্য ওষুধপত্র এবং মেডিক‍্যাল সরঞ্জাম পাঠাচ্ছে।

রাষ্ট্রপুঞ্জে ভারতের পক্ষ থেকে জানানো হয়েছে যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেনে মহিলা এবং শিশুদের জন্য বিশেষ ভাবে ভাবিত ভারত। সেদেশের মহিলা, শিশু এবং প্রবীণ নাগরিকরা বিশেষ ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। সেকারণেই আরও বেশি করে তাঁদের জন্য ত্রাণ পাঠাতে চাইছে ভারত। বারবারই ভারত মানবিকতার স্বার্থে কাজ করে এসেছে। ইউক্রেনের ক্ষেত্রেও তা করবে।

বন্ধু রাষ্ট্র রাশিয়া, ইউক্রেনের বিরুদ্ধে আগ্রাসন নীতি নিলেও ভারত কিন্তু ইউক্রেনের পাশেই দাঁড়াচ্ছে মানবিকতার স্বার্থে।

Published by Samyajit Ghosh

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular