Wednesday, May 8, 2024
HomeBreakingযোগী সরকারের নগরায়ন, ১০০টি পুরসভায় উচ্চাকাঙ্খী শহর প্রকল্প চালুর পথে উত্তরপ্রদেশ

যোগী সরকারের নগরায়ন, ১০০টি পুরসভায় উচ্চাকাঙ্খী শহর প্রকল্প চালুর পথে উত্তরপ্রদেশ

যোগী আদিত্যনাথের নেতৃত্বাধীন বিজেপি সরকার উত্তরপ্রদেশে নগরায়নের লক্ষ্যে এক বিশেষ পদক্ষেপ নিল। সম্প্রতি ১০০টি পুরসভায় উচ্চাকাঙ্খী শহর প্রকল্প চালুর সিদ্ধান্ত নিয়েছেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। তিনি সিদ্ধান্ত নিয়েছেন, খুব শীঘ্রই ১০০টি শহুরে সংস্থায় অর্থাৎ পুরসভায় উচ্চাকাঙ্ক্ষী শহর প্রকল্প বাস্তবায়ন করা হবে।
উত্তরপ্রদেশ সরকার মঙ্গলবার ১০০টি পিছিয়ে পড়া শহরকে তালিকাভুক্ত করেছেন। ২০ হাজার থেকে এক লাখ জনসংখ্যার শহরগুলিকে বেছে নেওয়া হয়েছে। পুরসভাগুলি উচ্চাকাঙ্ক্ষী শহর প্রকল্প বাস্তবায়নের একটি প্রস্তাব অনুমোদন করেছে। মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সভাপতিত্বে রাজ্য মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত গৃহীত হয়েছে।
যোগী আদিত্যনাথ জানিয়েছেন, পুরসভাকে শক্তিশালী করার লক্ষ্যেই সরকারের এই পদক্ষেপ। একটি সরকারী বিবৃতিতেও বলা হয়েছে, ১৬টি প্যারামিটারের একটি সেটের ভিত্তিতে নীতি প্রয়োগ দ্বারা ৭৬২টি শহুরে সংস্থার মধ্যে থেকে ১০০টি উচ্চাকাঙ্ক্ষী শহুরে সংস্থা বাছাই করা হবে। এই স্কিমটি ২০২৬- পর্যন্ত কার্যকর থাকবে। তবে ড্যাশবোর্ডের মাধ্যমে ২০২৮-এর ৩১ মার্চ পর্যন্ত এর পর্যবেক্ষণ চলবে। এই প্রকল্পটি সম্পদের আদর্শ ব্যবহার এবং অর্থনৈতিক উন্নয়নের সুযোগ বৃদ্ধি করে অভিবাসন রোধে সাহায্য করবে বলে বিবৃতিতে বলা হয়েছে। মন্ত্রিসভার বৈঠকে যোগী সরকার সাহারানপুর, অযোধ্যা এবং ফিরোজাবাদে শীতাতপ নিয়ন্ত্রিত বৈদ্যুতিক বাস চালানোর প্রস্তাবও অনুমোদন করেছে। এই শহরগুলিতে বৈদ্যুতিক বাস পরিচালনা এবং রক্ষণাবেক্ষণের জন্য কোম্পানি আইন ২০১৩-র অধীনে সংশ্লিষ্ট বিভাগের কমিশনারের সভাপতিত্বে একটি বিশেষ উদ্দেশ্যমূলক এসপিভি কমিটি গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
শহরগুলিতে বাস চালানোর জন্য রুট নির্ধারণের অধিকার থাকবে এসপিভি-র হাতে। বিবৃতিতে বলা হয়েছে, রুটে ভাড়া নির্ধারণের পাশাপাশি যাত্রীদের দেওয়া সুযোগ সুবিধা নিয়ে আলোচনা করার অধিকারও থাকবে। রাজ্যটি বর্তমানে ১৪টি শহরে ১৩টি এসপিভির মাধ্যমে মোট ৭৪০টি এসি বৈদ্যুতিক বাস পরিচালনা করছে।

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular