Monday, May 20, 2024
HomeউৎসবMaha Shivratri রাজ্য জুড়ে পালিত হচ্ছে মহা শিবরাত্রি

Maha Shivratri রাজ্য জুড়ে পালিত হচ্ছে মহা শিবরাত্রি

পলাশ চক্রবর্তী, হুগলি, রণজিৎ দাস, মালদা, অমিত সরকার, কোচবিহার, ইন্ডিয়া নিউজ বাংলা, Maha Shivratri মাঘ মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথিতে পালন করা হয় শিবরাত্রি। শিব পুরাণ মতে, শিবরাত্রির পুণ্য লগ্নে অশুভ শক্তির বিনাশে সৃষ্টি, স্থিতি ও প্রলয়ের মহাতাণ্ডব নৃত্য করেছিলেন মহাদেব। আবার এই শিবরাত্রির রাতেই বিয়ে হয়েছিল শিব ও পার্বতীর। কেউ পুণ্য সঞ্চায়ের আশায়, কেউ বা মনোস্কামনা পুুরনের জন্য শিবরাত্রির ব্রত পালন করে থাকেন।

শিবরাত্রির ইতিহাস Maha Shivratri 

কথিত আছে, কাশীতে এক নিষ্ঠুর ব্যাধ থাকতেন। সারাদিন শিকার করাই ছিল তার ধ্যান জ্ঞান। সেই মত একদিন বনে শিকারে গিয়েছিল সে। কিন্তু সে দিন সারাদিন কোনও শিকার পায়নি ব্যাধটি। এদিকে সন্ধ্যা হওয়ায় বাড়ির পথও হারিয়েছিল সে। রাতে বনের মধ্যে একটি গাছের নীচে আশ্রয় নেয় সে। সেই গাছটি ছিল বেল গাছ। শিকার না পেয়ে রাগে দুঃখে সারারাত ধরে বেল গাছের সবকটি পাতা ছিড়ে ছিড়ে নীচে ফেলেছিল ব্যাধটি।  ভাগ্যক্রমে ওই বেল গাছের নিচে ছিল শিব লিঙ্গ। আর দিনটি ছিল মাঘ মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথি। সারাদিন কিছু না খেয়ে শিবের মাথায় বেল পাতা ফেলায় ব্যাধ সেদিন নিজের অজান্তেই শিব রাত্রির ব্রত পালন করেছিল। এর কিছুদিন পরেই ব্যাধ মারা যায়। কিন্তু শিব রাত্রি পালন করার জন্য যমরাজ তাঁকে মুক্তি দেন। সেই থেকেই নারী পুরুষ নির্বিশেষে মাঘ মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথিতে শিবরাত্রির ব্রত পালন করে থাকেন।

 

শিবরাত্রির দিনে চার প্রহরে চার বার পূজিত হন মহাদেব Maha Shivratri  

শিবরাত্রির দিনে চার প্রহরে চার বার পূজিত হন মহাদেব। নারী পুরুষ নির্বিশেষে সকলেই পালন করেন মহা শিবরাত্রি ব্রত এবং উপবাস। মূলত পরিবার পরিজন, সন্তানের শুভ কামনায় বিশেষ উপবাস ও বিশেষ উপাসনা ও রীতি মেনে ভক্তরা পূজা করেন মহাদেবের। মহা শিবরাত্রির এক দিন আগে থেকেই ভক্তরা উপবাসের প্রস্তুতি নিতে শুরু করেন।

রাজ্য জুড়ে পালিত হচ্ছে মহা শিবরাত্রি Maha Shivratri  

মঙ্গলবার অর্থাৎ আজ দেবাদিদেব মহাদেবের আরাধনায় মেতেছেন পুণ্যার্থীরা। মহা শিব চতুর্দশীর সূচনা হয়েছে ভোর রাত ৩:১৭ মিনিট থেকে। এই শুভ তিথির সময় থাকবে বুধবার রাত ১:০১ মিনিট পর্যন্ত।

শিবরাত্রির পুণ্য তিথিতে খুলে দেওয়া হয়েছিল তারকেশ্বর মন্দিরের গর্ভ গৃহ Maha Shivratri  

শিব রাত্রির পুণ্য তিথিতে খুলে দেওয়া হয়েছিল তারকেশ্বর মন্দিরের গর্ভ গৃহ। সকাল থেকে উপচে পড়া ভিড় তারকেশ্বর মন্দিরে।

পুণ্য লাভের আশায় মানিকচক গঙ্গাঘাটে স্নান ভক্তদের Maha Shivratri  

 

পুণ্য লাভের আশায় মালদার মানিকচক গঙ্গাঘাটে স্নান করে এবং গঙ্গার পবিত্র জল তুলে নিয়ে ভক্তরা রাওনা দিতে শুরু করেছে বিভিন্ন মন্দিরের উদ্দেশ্যে। সোমবার থেকেই মানিকচক ঘাটে আসতে শুরু করে পুণ্যার্থীরা।গাজোলে হাজার হাজার ভক্তের ভিড় দেখা যায় মহানন্দা নদীর ঘাটে। সকল ভক্তদের সেবার উদ্দেশ্যে শরবত, ফলমূল বিতরণ করেন মানিকচকের বিজেপি নেতা গৌর চন্দ্র মন্ডল, সহ বিভিন্ন বিজেপির কর্মীরা।

কোচবিহারে শিবরাত্রি মেলা উদ্বোধন করেন মহকুমা শাসক Maha Shivratri  

কোচবিহার- মাথাভাঙ্গা শহরে মেলার মাঠে ঐতিহ্যবাহী শিবরাত্রি মেলা উদ্বোধন করলেন মাথাভাঙার মহকুমা শাসক অচিন্ত্য কুমার হাজরা। মেলার পাশাপাশি কৃষি প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

শিবরাত্রির পুজো শুভেন্দু অধিকারীর Maha Shivratri

শিবরাত্রি পুজো দিলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। শিবরাত্রি উপলক্ষে জেলায় জেলায় বিশেষ পুলিশি নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে প্রশাসনের তরফ থেকে।

আরও পড়ুন : Open Kedarnath Dham ভক্তদের জন্য সুখবর,খুলতে চলেছে কেদারনাথের দরজা

____

Published by Julekha Nasrin

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular