Monday, May 20, 2024
HomeNationalUkraine: Indian killed by Russian bombing ইউক্রেনে ভারতীয় পড়ুয়ার মৃত্যু, দোকানে...

Ukraine: Indian killed by Russian bombing ইউক্রেনে ভারতীয় পড়ুয়ার মৃত্যু, দোকানে বেরিয়ে রাশিয়ার বোমায় নিহত, প্রধানমন্ত্রীর শোকবার্তা পরিবারকে

 

সাম‍্যজিৎ ঘোষ, ইন্ডিয়া নিউজ বাংলা:  ইউক্রেনে রাশিয়ার গোলাবর্ষণে মর্মান্তিক মৃত্যু হয়েছে ভারতীয় পড়ুয়ার। মঙ্গলবার খারকিভে রাশিয়ার হামলায় মৃত্যু হয়েছে ওই ভারতীয় পড়ুয়ার। রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধের মধ্যে এই প্রথম কোনও ভারতীয়র মৃত্যু হয়েছে।

ভারতীয় পড়ুয়া নবীন

মঙ্গলবার খারকিভে বোমা বিস্ফোরণে নবীন শেখারাপ্পা জ্ঞানগউধর নামের এক ভারতীয় পড়ুয়ার মৃত্যু হয়। উত্তর কর্ণাটকের বাসিন্দা নবীন মেডিক‍্যালের চতুর্থ বর্ষের পড়ুয়া ছিলেন। বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি এক ট‍্যুইট বার্তায় খবরের সত্যতা নিশ্চিত করেছেন।

ইউক্রেনে রাশিয়ার ধ্বংসলীলা

নবীনের পরিবারের সঙ্গে এদিন বিকেলে দেখা করেন কর্ণাটকের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই। ফোন করে সমবেদনা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও। নবীনের পরিবার সূত্রে জানা গেছে, সকালে বাড়ির সাথে কথা বলেছেন তিনি। এরপর ব্রেকফাস্টের জন্য একটি  দোকানে গিয়েছিলেন। তখনই সেখানে বোমা ফেলে রুশ সেনা। সেখানেই মৃত্যু হয় তাঁর।

Ukraine: Indian killed by Russian bombing 

ওই পড়ুয়া উত্তর কর্নাটকের বাসিন্দা। মৃত ছাত্রের নাম নবীন শেখারাপ্পা জ্ঞানগাউধর। এই ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছে বিদেশ মন্ত্রক। টুইট বার্তায় বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী বলেছেন,অত্যন্ত দুঃখের সঙ্গে তাঁরা নিশ্চিত করছেন যে মঙ্গলবার সকালে খারকিভে গোলাবর্ষণে এক ভারতীয় পড়ুয়ার মৃত্যু হয়েছে। মৃত পড়ুয়ার পরিবারের সঙ্গে যোগাযোগ রেখে চলেছে বিদেশ মন্ত্রক। প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির পরিবারের সঙ্গে কথা বলেছেন ও পরিবারকে গভীর সমবেদনা জানিয়েছেন তিনি।

অরিন্দম বাগচী আরও বলেছেন, খারকিভ-সহ যে সব জায়গায় সংঘাত হচ্ছে, সেখানকার ভারতীয়দের দ্রুত সুরক্ষিতভাবে যেতে দেওয়ার দাবি আরও জোরালো ভাবে জানানোর জন্য রাশিয়া এবং ইউক্রেনের দূতকে তলব করেছেন বিদেশসচিব। রাশিয়া এবং ইউক্রেনে ভারতের রাষ্ট্রদূতরাও একই পদক্ষেপ করেছেন।

Ukraine: Indian killed by Russian bombing

কি ঘটেছিল ওই সময়

নিহত ভারতীয় পড়ুয়ার এক বন্ধু জানিয়েছেন, খাবার আনতে বেরিয়ে ছিল তাঁর বন্ধু।

তিনি ইউক্রেনের খারকিভ মেডিক্যাল ইউনিভার্সিটির ছাত্র।

বাকিরা হস্টেলে থাকলেও নবীন শেখারাপ্পা জ্ঞানগউধর ফ্ল্যাট ভাড়া নিয়ে থাকতেন।

আর ওই ফ্ল্যাটটি ঠিক গভর্নর হাউসের পিছনে।

সেখানেই হামলা করেছে রুশ সেনা।

এদিকে ইউক্রেনে ভারতীয় পড়ুয়ার  মৃত্যুর পরেই ফের জরুরি বৈঠকে বসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দিল্লিতে ভারত ডেকে পাঠায় ইউক্রেন ও রাশিয়ার রাষ্ট্রদূতদের।  যুদ্ধের মধ্যে কিভাবে ভারতীয় পড়ুয়াদের দেশে ফিরিয়ে আনা যায় তা নিয়ে জরুরি বৈঠক। ইতিমধ্যেই ভারী বিমান C17 গ্লোবমাস্টারকে ব্যবহার করা হচ্ছে, যা দিয়ে একসঙ্গে অনেক ভারতীয় পড়ুয়াকে ফিরিয়ে আনা যাবে।

Ukraine: Indian killed by Russian bombing

তবে রাশিয়ার হামলা অব্যাহত রয়েছে। ইউক্রেনের অনেকটাই ধ্বংসাবশেষে পরিণত হয়েছে। রাজধানী কিভের দিকে অনেকটাই অগ্রসর হয়ে গেছে রাশিয়ার সেনাবাহিনী। শহরের বাইরে অবস্থান করছে তারা। যেকোনো মুহূর্তে আরো বড় হামলার আশঙ্কা হতে পারে।

ইউরোপীয় ইউনিয়নের সদস্য পদ ইউক্রেনকে

এদিকে ইউরোপীয় ইউনিয়ন ইউক্রেনকে তাদের সদস‍্যসদ দেওয়ার ব্যাপারে সম্মতি জানিয়েছে। অন্যদিকে পরমাণু যুদ্ধের আশঙ্কা করছে পশ্চিম দুনিয়া। এর আগে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পরমাণু-যুদ্ধের ভয় দেখিয়েছিলেন।

খারকিভ শহরে ধ্বংসাবশেষ

এদিকে ভারতীয় পড়ুয়ার মৃত্যুর পরেই রাজনৈতিক চাপানউতোর শুরু হয়ে গেছে। ভারত সরকার, ভারতীয়দের ফিরিয়ে আনার জন্য কি পরিকল্পনা নিয়েছে তা নিয়ে প্রশ্ন তোলেন রাহুল গান্ধী।

ইউক্রেন যদিও এখনও লড়াই করার প্রস্তুতি নিয়েছে। কিন্তু অন্যদিকে সাধারণ মানুষের প্রাণ নিয়ে ছিনিমিনি কবে বন্ধ হবে তা নিয়েই প্রশ্ন।

পরিবার বিচ্ছিন্ন, শিশুদের শৈশব বিপন্ন, খাদ্য সংকট, অথচ বোমারু বিমান এবং বোমার আতঙ্কে ইউক্রেনবাসী।

Published by Samyajit Ghosh

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular