Friday, February 23, 2024
HomeCRICKETবিরাট কি ভাঙতে পারবেন সচিনের রেকর্ড? চলুন জেনে নেওয়া যাক বিশ্বকাপে সর্বাধিক...

বিরাট কি ভাঙতে পারবেন সচিনের রেকর্ড? চলুন জেনে নেওয়া যাক বিশ্বকাপে সর্বাধিক রান সংগ্রহকারীদের পরিসংখ্যান

প্রতীক্ষার প্রহর গোনা শুরু হয়ে গিয়েছে। কয়েক সপ্তাহ পরেই শুরু আইসিসির মেগা ইভেন্ট। বিশ্বসেরা হওয়ার জন্য তৈরি হচ্ছে দলগুলি। আগামী ৫ অক্টোবর থেকে একদিনের ক্রিকেট বিশ্বকাপ শুরু হতে চলেছে। চলবে আগামী ১৯ নভেম্বর পর্যন্ত। ভারতের মাটিতে বসতে চলেছে একদিনের বিশ্বকাপের ১৩ তম সংস্করণ।ভারতের ১০টি শহরে এ বারের ওডিআই বিশ্বকাপের হাড্ডাহাড্ডি লড়াই হবে
বিশ্বকাপ মানেই শুধু ব্যাট বলের লড়াই বা জয়-পরাজয় নয়। যে কোনও বড় টুর্নামে‌ন্টের সঙ্গে সর্বতভাবে জড়িয়ে থাকে রেকর্ড এবং পরিসংখ্যান। ক্রিকেট খেলার মূল শব্দ হচ্ছে রান। আধুনিক ক্রিকেটে চার ছক্কার বন্যা দেখতেই মাঠে আসেন দর্শকরা। ব্যাটসম্যানদের রান তোলার সুবিধার জন্য একাধিক নিয়ম করেছে আইসিসি।
১৯৭৫ থেকে ২০১৯, বিশ্বকাপের মঞ্চে তৈরি হয়েছে একাধিক রেকর্ড ও মাইলফলক। বিশ্বকাপে সর্বাধিক ব্যক্তিগত রান কার দখলে? বিরাট রোহলি-রোহিত শর্মা বা কত? বিস্তারিত তথ্য তুলে ধরা হল এই প্রতিবেদনে। বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বেশি রান করেছেন কিংবদন্তি সচিন তেন্ডুলকর। ওডিআই বিশ্বকাপে সচিন ৪৪টি ইনিংসে ২২৭৮ রান করেছেন। মোট ছয়টি বিশ্বকাপে তাঁর শতরানের সংখ্যা ছয়।সর্বোচ্চ স্কোর ১৫২। এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন রিকি পন্টিং। ৪২টি ইনিংসে অজি প্রাক্তনীর রান ১৭৪২। পাঁচটি বিস্বকাপ খেলেছেন পন্টিংও। তাঁর সর্বোচ্চ রান ১৪০।
তালিকায় তৃতীয় স্থানে কুমার সাঙ্গাকারা। ৩৫টি ইনিংসে ১৫৩২ রান রয়েছে শ্রীলঙ্কার প্রাক্তনীর। ২০০৩ থেকে ২০১৫ চারটি বিশ্বকাপ খেলেছেন সাঙ্গাকারা। সর্বোচ্চ রান। ১২৪। তালিকায় চার নম্বরে ক্রিকেটের রাজপুত্র লারা। ১৯৯২ থেকে ২০০৭, পাঁচটি বিশ্বকাপে ৩৩ ইনিংসে লারারা রান ১২২৫। সর্বোচ্চ ১১৬। সর্বাধিক রান সংগ্রহকারীর তালিকায় ৫ নম্বরে রয়েছেন এবি ডিভিলিয়ার্স। ২০০৭ থেকে ২০১৫, তিনটি বিশ্বকাপে ২২ ইনিংসে প্রোটিয়া তারকার ‌নামের পাশে ১২০৭ রান। সর্বোচ্চ ১৬২। তালিকায় ৬ নম্বরে ক্রিস গেইল। চারটি বিশ্বকাপের ৩৪ ইনিংচসে ১১৮৬ রান করেছেন গেইল।
এবার চোখ রাখা যাক ভারতীয়দের পরিসংখ্যানে। সচিনের পর ভারতীয়দের মধ্যে দ্বিতীয় স্থানে আছেন বিরাট কোহলি।ভারতের প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলি ২৬টি ইনিংসে তিনি করেছেন ১০৩০ রান। সচিনের একাধিক রেকর্ড ভাঙলেও এই রেকর্ডটি ভাঙা বিরাটের পক্ষ কঠিন, কারণ এটিই সম্ভবত শেষ একদিনের বিশ্বকাপ হতে চলেছে কিং কোহলি। ওডিআই বিশ্বকাপে সবচেয়ে বেশি রান করা ভারতীয় ক্রিকেটারদের তালিকায় তিন থেকে ৫ নম্বরে রয়েছেন যথাক্রমে সৌরভ গঙ্গোপাধ্যায় (২১টি ইনিংসে ১০০৬ রান), রোহিত শর্মা (১৭টি ইনিংসে ৯৭৮ রান) ও রাহুল দ্রাবিড় (২১টি ইনিংসে ৮৬০ রান।)

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular