Monday, May 20, 2024
HomeNationalWHO ফের মানচিত্র বিতর্ক, হু-র প্রকাশিত মানচিত্রে অন্য রঙের কাশ্মীর

WHO ফের মানচিত্র বিতর্ক, হু-র প্রকাশিত মানচিত্রে অন্য রঙের কাশ্মীর

ইন্ডিয়া নিউজ বাংলা, কলকাতা, WHO : বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রকাশিত মানচিত্র ঘিরে বিতর্ক।কোন দেশে করোনা সংক্রমণের হার কেমন, তার সাম্প্রতিক চিত্র বোঝাতে একটি মানচিত্র প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (World Health Organization)। সেই মানচিত্রে  ভারতের মূল ভূখণ্ডর রঙ নীল হিসেবে দেখানো হয়েছে। এবং জম্মু-কাশ্মীর এবং লাদাখকে দেখানো হয়েছে ছাই রঙে। শুধু তাই নয় আকসাই চীনকে দেখানো হয়েছে ছাই রঙের ওপর নীল স্ট্রাইপে,যেটি চিনের প্রতীক হিসাবে বিবেচিত হয়ে থাকে। ভিন্ন রঙে দেখানো হয়েছে হয়েছে অরুণাচল প্রদেশকে। বিষয়টি প্রথম প্রকাশে এনেছেন তৃণমূল সাংসদ ডা: শান্তনু সেন। যদিও বিশ্ব স্বাস্থ্য সংস্থার দাবি, রাষ্ট্রপুঞ্জের মানচিত্রের নির্দেশিকা অনুসরণ করেই কাজটি করা হয়েছে।

 

বিষয়টি প্রথম প্রকাশে আনেন তৃণমূল সাংসদ শান্তনু সেন, WHO 

তৃণমূল সাংসদ বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেছেন ইতিমধ্যে। প্রধামন্ত্রীকে চিঠিতে তিনি লিখেছেন, ‘বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভিড সাইটে বিশ্ব মানচিত্রে ভারতের জায়গাটি দেখলাম। সেখানে ভারতের অংশে জম্মু ও কাশ্মীরের জন্য দু’টি আলাদা রং ব্যবহার করা হয়েছে। নীল অংশে ক্লিক করলে দেশের কোভিড পরিসংখ্যান দেখাচ্ছে। অন্যদিকে, জম্মু ও কাশ্মীরের রঙে ক্লিক করতেই বড় অংশটিতে পাকিস্তানের তথ্য দেখাচ্ছে। ছোট অংশটিতে দেখা যাচ্ছে চিনের কোভিড পরিসংখ্যান। অরুণাচল প্রদেশকেও আলাদা করে দেখানো হয়েছে মানচিত্রে। আমি বিশ্বাস করি এটা আন্তর্জাতিক বিষয়। এব্যাপারে সরকারের নজর দেওয়া দরকার।’

 

চিন ও পাকিস্তান জড়িত, অনুমান অনেকের,WHO

বিজেপি দ্বিতীয়বার ক্ষমতায় আসার পরে জম্মু-কাশ্মীর এবং লাদাখকে দুটি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে ঘোষণা করে। সেই কারণে ভারতের ম্যাপে পৃথক রাজ্য হিসাবে দুটি জায়গার পরিচিত পাওয়া যায়। কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থা কর্তৃক প্রকাশিত ম্যাপ তা দেখায়নি। সেখানে ভারতের মানচিত্র থেকে একেবারে আলাদা করে দেখানো হয়েছে এই দুই এলাকাকে। যা নিয়ে শুরু হয়েছে বিতর্ক। ভারত জুড়ে তীব্র নিন্দার ঝড় উঠেছে। অনেকের দাবি, এই ঘটনায় চিন ও পাকিস্তান জড়িত।

আরোও পড়ুন : আজ থেকে শুরু সংসদের বাজেট অধিবেশন, মঙ্গলবার পেশ হবে ২০২২-২৩ অর্থবর্ষের বাজেট

 

 

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular