Wednesday, April 24, 2024
Homeলাইফ স্টাইলBenefits of eating fennel; খালি পেটে খান মৌরি-ভেজানো জল

Benefits of eating fennel; খালি পেটে খান মৌরি-ভেজানো জল

ইন্ডিয়া নিউজ বাংলা

Benefits of eating fennel

কলকাতা; রেস্তরাঁয় খাওয়াদাওয়ার শেষে আমাদের সকলেরই নজর থাকে ওয়েটারের হাতে করে আসা মৌরির পাত্রটার উপর। আর ওয়েটার যেইমাত্র পাত্রটা নামিয়ে রেখে পিছন ঘোরে ওমনি আমরা ঝাঁপিয়ে পড়ি ওটার উপর এবং তারপর যে যার ইচ্ছেমতো মুঠো মুঠো মৌরি তুলে পুরে ফেলি মুখে, বিল দেওয়ার দিকে প্রায় কারোর নজরই থাকেনা। আবার আমাদের মধ্যে অনেকেই আছেন যাঁরা শুধুমাত্র ওইভাবে মৌরি খেয়েই থেমে থাকে না। সকলের চোখের আড়ালে ন্যাপকিনে মুড়ে খানিকটা মৌরি আবার বাড়িতেও নিয়ে আসেন। কিন্ত আমরা যে মৌরি খেতে এত ভালবাসি, কখনও কি ভেবে দেখেছি এই মৌরি খাওয়ার কি আদৌ কোনও উপকারিতা আছে নাকি শুধু খেতে ভাল লাগে বলেই আমরা খাই?

Benefits of eating fennel

প্রতি রাতে এক গ্লাস জলে এক চামচ মৌরি ভিজিয়ে খেলেই দেখবেন ম্যাজিক। এক সপ্তাহের মধ্যেই আপনার শরীরের পরিবর্তন টের পাবেন। মৌরিতে থাকা পুষ্টিকর উপাদানগুলো আপনার শরীরের বিভিন্ন রোগ-ব্যাধি সারাতে পারে। এজন্য এক চামচ কাঁচা মৌরি ভালো করে ধুয়ে এক গ্লাস জলে সারারাত রেখে দিন। পরের দিন সকালে উঠে জল ছেঁকে নিয়ে খালি পেটে পান করুন।

Benefits of eating fennel

চলুন তবে জেনে নেওয়া যাক, মৌরি শরীরের জন্য কতটা উপকারী-

হজমের সমস্যা দূর হয়

যাঁদের হজমের সমস্যা রয়েছে, তাঁরা যদি নিয়মিত মৌরি ভেজানো জল অথবা মৌরির চা পান করেন, তাহলে উপকার পাবেন। মৌরি ভেজানো জল গ্যাস্ট্রো এনজাইম তৈরি করতে ও নিঃসৃত করতে সাহায্য করে, ফলে গ্যাস, অম্বল এবং অন্যান্য পেটের সমস্যা থেকে রক্ষা পাওয়া যায়।

Benefits of eating fennel

উচ্চ রক্ত চাপের সমস্যা

মৌরিতে যেহেতু প্রচুর পরিমানে পটাশিয়াম রয়েছে, কাজেই যাঁদের হাই ব্লাড প্রেশার বা উচ্ছ রক্ত চাপের সমস্যা রয়েছে তাঁরা নিয়মিত মৌরি ভেজানো জল পান করলে এই সমস্যা ধীরে ধীরে কমে যাবে।

Benefits of eating fennel

টক্সিন বের করে দেয় 

মৌরি ভেজানো জল কিন্তু ব্লাড পিউরিফায়ারের কাজও করে। মৌরি আমাদের শরীরে তৈরি হওয়া টক্সিন ফ্লাশ আউট করতেও সাহায্য করে।

Benefits of eating fennel

চোখের জন্য

মৌরিতে আছে ভিটামিন এ। ভিটামিন এ চোখের জন্য দরকারি। গ্লুকোমা দূর করতে পারে মৌরির চা।

Benefits of eating fennel

পিরিয়ডের সমস্যা দূর করে

অনেক মহিলারই ঋতুস্রাবের সময়ে তলপেটে এবং কোমরে অসহ্য যন্ত্রণা হয়। এই সমস্যা থেকে মুক্তি পেতে অনেকেই ওষুধ খান এবং তাতে সাময়িক সমস্যা লাঘব হলেও অন্যান্য অনেক শারীরিক সমস্যা তৈরি হয়ে যেতে পারে। সেক্ষেত্রে যদি কোনও পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই পিরিয়ড ক্র্যাম্প থেকে মুক্তি চান, তাহলে ঋতুস্রাবের দিন গুলোয় দিনে দুই তিন বার মৌরি ভেজানো জল অথবা মৌরির চা পান করুন। এতে মুড সুয়িং-এর সমস্যাও অনেকটা কমে।

Benefits of eating fennel

অতিরিক্ত মেদ ও ওজন কমাতেও সাহায্য করে

শরীরের অতিরিক্ত মেদ ও ওজন কমাতেও সাহায্য করে মৌরি ভেজানো জল। আমাদের মেটাবলিজম বুস্ট করতে সাহায্য করে মৌরি। কাজেই প্রতিদিন সকালে খালি পেটে মৌরি ভেজনো জল পান করলে কিছুদিনের মধ্যেই অতিরিক্ত ওজন কমিয়ে ফেলা সম্ভব।

Benefits of eating fennel

আরও পড়ুন: Benefits Of Face Pack Of Mustard; ত্বকের যত্ন নিতে ব্যবহার করুন এই তেল

আরও পড়ুন: Tips To Keep Paneer Fresh; ফ্রিজেও পনির নষ্ট? মেনে চলুন কয়েকটি নিয়ম

Publish By Abanti Roy

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular