Wednesday, July 24, 2024
HomeBreakingআবাস যোজনার বাড়ি প্রকল্পে কেন্দ্র থেকে অসহযোগিতা, জনস্বার্থ মামলা হাইকোর্টে

আবাস যোজনার বাড়ি প্রকল্পে কেন্দ্র থেকে অসহযোগিতা, জনস্বার্থ মামলা হাইকোর্টে

প্রধানমন্ত্রী আবাস যোজনায় বাড়ি তৈরির ক্ষেত্রে কেন্দ্রের বিরুদ্ধে অসহযোগিতার অভিযোগ করে জনস্বার্থ মামলা দায়ের করা হল কলকাতা হাই কোর্টে। অভিযোগ কেন্দ্রের এই প্রকল্পে তারা কোনও আর্থিক সহায়তা করছে না। ২০১৬ সালের এই প্রকল্পে কেন্দ্রের ৬০ শতাংশ আর্থিক সাহায্য ও রাজ্যের ৪০ শতাংশ আর্থিক সাহায্য থাকার কথা ছিল।
দরিদ্র ও নিম্ন মধ্যবিত্ত মানুষজনদের জন্য কাঁচা বাড়িকে পাকা বাড়িতে রূপান্তরের জন্য এই আবাস যোজনা। কিন্তু কেন্দ্র দীর্ঘদিন ধরেই এ রাজ্যে এই যোজনায় তাদের ভাগের টাকা দেওয়া বন্ধ করে দিয়েছে। এতে ব্যাঘাত ঘটছে প্রকল্প যোজনায়। ২০২৩-২৪ অর্থ বর্ষে ২.৩৪ কোটি পাকা বাড়ি নির্মাণ করার কথা। কিন্তু সেই লক্ষ্যমাত্রা পূরণ হবে না। কেন্দ্র অন্য রাজ্যের ক্ষেত্রে এই প্রকল্পে টাকা দিলেও এই রাজ্যে টাকা দেয় না।
এই অভিযোগের প্রেক্ষিতে অতিরিক্ত সলিসিটর জেনারেল হলফনামা দিয়ে বক্তব্য জানাতে আবেদন করেন। সেই আবেদন মঞ্জুর করেছে আদালত। আগামী ৯ অক্টোবরের মধ্যে কেন্দ্রকে এই নিয়ে হলফনামা দিতে নির্দেশ দিয়েছে হাই কোর্ট। ‌ প্রসঙ্গত উল্লেখ্য বিধানসভা ভোটের আগে রাজ্যে প্রধানমন্ত্রী আবাস যোজনার টাকায় দুর্নীতির অভিযোগে সরব হয়েছিলেন বিজেপি নেতারা। দুর্নীতি খতিয়ে দেখতে দিল্লি থেকে দফায় দফায় উড়ে এসেছিলেন কেন্দ্রের টিম। তাঁরা জেলায় জেলায় ঘুরে গ্রামবাসীদের কাছে অভাব অভিযোগ শুনেছিলেন। কিন্তু তারপরও কোনো পরিবর্তন দেখা যায়নি এই প্রকল্প যোজনায়|

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular