Saturday, September 23, 2023
HomeBreakingআজ থেকে শুরু হচ্ছে সংসদের বিশেষ বিশেষ অধিবেশন, ৮টি বিল পেশ করা...

আজ থেকে শুরু হচ্ছে সংসদের বিশেষ বিশেষ অধিবেশন, ৮টি বিল পেশ করা হবে মোদী সরকারের পক্ষ থেকে

আজ থেকেই শুরু হচ্ছে সংসদের বিশেষ অধিবেশন। আজ সংসদের নতুন ভবনে বসবে অধিবেশন। একাধিক বিল পেশ করার সম্ভাবনা রয়েছে। ৮টি বিল পেশ করবে মোদী সরকার। তার মধ্যে রয়েছে এক দেশ এক নির্বাচন এবং দেশের নাম ইন্ডিয়ার পরিবর্তে ভারত রাখা নিয়ে।
গতকাল থেকেই শুরু হয়ে গেছে তার প্রস্তুতি। সংসদ ভবনে জাতীয় পতাকা উত্তোলন করেছেন রাজ্যসভার চেয়ারম্যান জগদীপ ধনখড়। কিন্তু গতকালের অনুষ্ঠানে যোগ দেননি কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে। তার তীব্র সমালোচনা করেছিল বিজেপি সরকার।
আজই নতুন সংসদ ভবনে বসতে চলেছে বিশেষ অধিবেশন। হঠাৎ করে কেন সংসদের বিশেষ অধিবেশন ডাকা হল তা নিয়ে জল্পনা চলছে। জানা গিয়েছে সংসদের বিশেষ অধিবেশনে ৮টি বিল পেশ করা হবে। তার মধ্যে রয়েছে দ্যা অ্যাডভোকেট অ্যামেন্ডমেন্ট বিল ২০২৩, দ্যা প্রেস রেজিস্ট্রেশন অব পিরিওডিকাল বিল ২০২৩, ৩ অগাস্ট রাজ্যসভায় বিলগুলি পাস হয়ে গেছে। এছাড়াও পোস্ট অফিস বিল ২০২৩ ও পেশ করা হবে এই অধিবেশনে। গত ১০ অগাস্ট বিলটি রাজ্যসভায় পেশ করা হয়েছে।
এতোদিন পুরনো সংসদ ভবনে বসত অধিবেশন। এবার থেকে নতুন সংসদ ভবনে বসবে অধিবেশন। পুরনো সংসদ ভবনের জন্য সুন্দর একটি লেখা লিখেছেন ১০ জন মহিলা সাংসদ। গতকাল সর্বদলীয় বৈঠক করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই বৈঠকে তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে জনতার সমস্যা নিয়ে আলোচনা করার কথা বলা হয়েছে।
নতুন সংসদ ভবনে অধিবেশন শুরু হওয়ার পাশাপাশি একাধিক নিয়ম জারি হয়েছে। নতুন করে সাংসদ দের পরিচয় পত্র তৈরি করা হয়েছে। তাঁদের নতুন আইডি কার্ড দেওয়া হয়েছে। সকাল ১১টার মধ্যে লোকসভা এবং রাজ্যসভার সাংসদদের হাজির হওয়ার অনুরোধ জানানো হয়েছে। নতুন সংসদ ভবনে একাধিক সুবিধা দেওয়া হচ্ছে সাংসদ দের। তাঁদের জন্য তৈরি করা হয়েছে নতুন ডাইনিং হল, সেন্ট্রাল হল। সাংবাদিকদের জন্য আলাদা করে হল তৈরি করা হয়েছে।

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular