Saturday, September 7, 2024
HomeBreakingCyclone Remal : রেমালের তাণ্ডব দেখল বাংলা; কী পূর্বাভাস সোমে?

Cyclone Remal : রেমালের তাণ্ডব দেখল বাংলা; কী পূর্বাভাস সোমে?

পূর্বাভাসকে সত্যি করেই আছড়ে পড়ল রেমাল (Cyclone Remal)। রবিবার রাতে বাংলাদেশ এবং পশ্চিমবঙ্গের উপকূলে আছড়ে পড়ে এই শক্তিশালী ঘূর্ণিঝড়। সাগর দ্বীপ এবং খেপুপাড়ার মাঝের অংশে বাংলাদেশের মোংলার কাছ থেকে ঝড় স্থলভাগে প্রবেশ করে। প্রায় চার ঘণ্টা ধরে চলে এই ল্যান্ডফল প্রক্রিয়া।

Remal-এর প্রভাব

ঘূর্ণিঝড় রেমাল (Cyclone Remal) একপ্রকার তাণ্ডব চালায় বাংলায়। কলকাতা থেকে জেলা, রেমালের প্রভাবে প্রবল ঝড়-বৃষ্টি হয়। জায়গায় জায়গায় ভেঙে পড়ে গাছ। বিদ্যুতের খুঁটি উপড়ে বিপত্তি ঘটে। বাড়ির কার্নিশ ভেঙে এক জনের মৃত্যুও হয়েছে বলে জানা যায়। সোমবার সকালে শহরের বিস্তীর্ণ অংশে জল জমে যায়। অনেক জায়গা বিদ্যুৎহীন। দুর্যোগের কারণে সোমবার সকাল থেকে ব্যাহত হয় শহরে মেট্রো পরিষেবা, বন্ধ শিয়ালদহ দক্ষিণ শাখার ট্রেন চলাচলও। বাংলার উপকূলবর্তী এলাকাগুলি বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। একের পর এক নদীর জলস্রোত ক্রমশ বাড়তে থাকে। উত্তাল হয়ে ওঠে দিঘার সমুদ্র। উপকূলবর্তী এলাকা থেকে মানুষদের নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।

আরও পড়ুন : Cyclone Remal : ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘রেমাল’, মোকাবিলায় প্রস্তুত প্রশাসন

কী পূর্বাভাস?

হাওয়া অফিস সূত্রে খবর, সোমবারও ঝড়বৃষ্টির (Cyclone Remal) সম্ভাবনা রয়েছে কলকাতায়। আট জেলায় জারি করা হয়েছে কমলা সতর্কতা। সোমবার দুপুর পর্যন্ত কলকাতায় ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরে, হাওড়া, হুগলিতে ভারী বৃষ্টি, এবং নদিয়া, পঃ মেদিনীপুর, পূর্ব বর্ধমানে ভারী থেকে অতিভারী বৃষ্টির সতর্কতা জারি রয়েছে। অন্যদিকে, ভারী বৃষ্টি পূর্বাভাস রয়েছে বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম বর্ধমান, মুর্শিদাবাদে।

হাওয়া অফিসের পূর্বাভাস, সোমবারের পর থেকেই বৃষ্টি কমবে। মঙ্গলবার থেকে দুর্যোগ কাটতে পারে দক্ষিণবঙ্গে।

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular