Monday, June 17, 2024
HomeBreakingCyclone Remal : ধেয়ে আসছে ঘূর্ণিঝড় 'রেমাল', মোকাবিলায় প্রস্তুত প্রশাসন

Cyclone Remal : ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘রেমাল’, মোকাবিলায় প্রস্তুত প্রশাসন

অবশেষে শক্তি সঞ্চয় করে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘রেমাল’ (Cyclone Remal)। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, এর ফলে কলকাতায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। ইতিমধ্যেই এই দুর্যোগের মোকাবিলায় পুরসভার আধিকারিকদের নিয়ে বৈঠক করেন পুর কমিশনার ধবল জৈন।

কী ব্যবস্থাপনা?

জানা গিয়েছে, ঘূর্ণিঝড়ের (Cyclone Remal) ফলে কোনও স্থানে গাছ ভেঙে পড়ে গেলে তা দ্রুত সরিয়ে ফেলার জন্য বিশেষ দল গঠন করা হয়েছে প্রতিটি বরোতে। এর পাশাপাশি শহরে প্রায় তিন লক্ষ বাতিস্তম্ভ রয়েছে, সেগুলিও যথাযথভাবে পরীক্ষা করার নিরেদশ দেওয়া হয়েছে। বিপজ্জনক হোর্ডিং চিহ্নিত করে সেগুলি সরানোর কাজ চলছে বলে জানা গিয়েছে। বিপর্যয় মোকাবিলায় সিইএসসি-র সঙ্গে সমন্বয় রেখে কাজ করবে কলকাতা পুরসভা।

আরও পড়ুন : Cyclone Remal Update : রবিবার রাতেই আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় ‘রেমাল’, কোথায় জানেন?

এছাড়া, রাস্তায় জল জমলে তা দ্রুত সরিয়ে ফেলতে পর্যাপ্ত সংখ্যক পোর্টেবল পাম্প মজুত রাখার নির্দেশ দেওয়া হয়েছে। এর পাশাপাশি সতর্ক থাকতে বলা হয়েছে জঞ্জাল অপসারণ দফতরকেও। দমদম পুরসভার ভাইস চেয়ারম্যান বরুণ নট্ট জানান, পরিস্থিতি নিয়ন্ত্রণে ৩০ জনের একটি দল তৈরি করা হয়েছে এবং পুর ভবনে খোলা হয়েছে কন্ট্রোল ইউনিট।

আবহাওয়া অফিস সূত্রে খবর, রবিবার ভোরেই শক্তিশালী ঘূর্ণিঝড়ে (Cyclone Remal) পরিণত হয়েছে ‘রেমাল’, যা ঘণ্টায় সর্বোচ্চ ১৩৫ কিমি বেগে আছড়ে পড়তে পারে। এর ফলে কলকাতায় ৭০-৯০ কিলোমিটার বেগে ঝড়ের সম্ভাবনা রয়েছে। রাত ১১ থেকে ১টার মধ্যে এটি আছড়ে পড়তে পারে। জানা গিয়েছে, পশ্চিমবঙ্গের সাগর ও বাংলাদেশের খেপুপাড়ার মাঝামাঝি ল্যান্ডফল হতে পারে এই ঘূর্ণিঝড়ের।

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular