Monday, June 17, 2024
Homeরাজ্যWest Bengal By-Election 2024 : লোকসভা ভোট মিটতেই বঙ্গে এবার উপনির্বাচন, রইল...

West Bengal By-Election 2024 : লোকসভা ভোট মিটতেই বঙ্গে এবার উপনির্বাচন, রইল দিনক্ষণ

সদ্য শেষ হয়েছে লোকসভা নির্বাচন। ফলাফলও প্রকাশ্যে। রবিবার মোদীর মন্ত্রিসভাও গঠিত হয়েছে। আর এর রেশ কাটার আগেই বঙ্গে ফের ভোট। এবার পালা উপনির্বাচনের। এবার চারটি বিধানসভা কেন্দ্রে উপনির্বাচনের দিনক্ষণ জানিয়ে দিল নির্বাচন কমিশন।

রায়গঞ্জের বিধায়ক কৃষ্ণ কল্যাণী, রানাঘাট দক্ষিণের বিধায়ক মুকুটমণি অধিকারী, বাগদার বিধায়ক বিশ্বজিৎ দাস নিজেদের বিধায়ক পদ থেকে ইস্তফা দিয়ে লোকসভায় তৃণমূলের টিকিটে প্রার্থী হয়েছিলেন। কিন্তু জয়ী হননি। কেন্দ্রগুলি বিধায়ক শূন্য হয়ে পড়ায় উপ-নির্বাচন জরুরি হয়ে ওঠে। এছাড়া কলকাতার মানিকতলা বিধানসভা কেন্দ্রের বিধায়ক সাধন পান্ডের মৃত্যুর পর কিছু আইনি জটিলতায় সেখানে উপনির্বাচনে বিলম্ব হয়। সেই আইনি জট কেটে যাওয়ায় মানিকতলাতেও উপনির্বাচন হতে চলেছে।

আরও পড়ুন : Modi Govt 3.0 : নতুন মন্ত্রীদের নিয়ে নিজের বাসভবনে প্রথম বৈঠক ডাকলেন প্রধানমন্ত্রী মোদী

উপনির্বাচনের খুঁটিনাটি

চারটি বিধানসভা কেন্দ্রে উপনির্বাচনের দিনক্ষণ জানিয়ে দিয়েছে নির্বাচন কমিশন। যে চারটি কেন্দ্রে ভোট হবে সেগুলি হল, কলকাতার মানিকতলা, উত্তর ২৪ পরগনার বাগদা, নদিয়ার রানাঘাট দক্ষিণ এবং উত্তর দিনাজপুরের রায়গঞ্জ। সূত্রের খবর, আগামী ১০ জুলাই এই চার কেন্দ্রেই উপনির্বাচন হবে।

মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন ২১ জুন। মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ২৬ জুন। ভোটগণনা হবে ১৩ জুলাই। উল্লেখ্য, পশ্চিমবঙ্গ ছাড়াও দেশের আরও ছয় রাজ্যের ৯ কেন্দ্রে আগামী ১০ জুলাই উপনির্বাচন হবে।

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular