Monday, May 20, 2024
HomeBankBengal tops in Adhar-mobile linkage আধার-মোবাইল লিঙ্কের ক্ষেত্রে পশ্চিমবঙ্গ শীর্ষে, পিছিয়ে বিজেপি-শাসিত...

Bengal tops in Adhar-mobile linkage আধার-মোবাইল লিঙ্কের ক্ষেত্রে পশ্চিমবঙ্গ শীর্ষে, পিছিয়ে বিজেপি-শাসিত রাজ্যগুলি

কৌশিক দাস ইন্ডিয়া নিউজ বাংলা কলকাতা: Bengal tops in Adhar mobile linkage  মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন পশ্চিমবঙ্গ সরকার ২০২১-২২ আর্থিক বছরে রাজ্য জুড়ে ১.০৬ কোটিরও বেশি মানুষকে সংযোগ প্রদান করে আধার-মোবাইল সংযোগে অন্যান্য সমস্ত রাজ্যের মধ্যে শীর্ষে রয়েছে। রাজ্য সরকারের একটি তথ্যের ভিত্তিতে এই কথা জানানো হয়েছে। পশ্চিমবঙ্গ সরকারের স্বরাষ্ট্র দপ্তরের এক রিপোর্টে এই তথ্য জানা গেছে।

তুলনায় উত্তরপ্রদেশ, গুজরাট, আসাম, কর্ণাটক, উত্তরাখণ্ডের মতো বিজেপি শাসিত রাজ্যগুলি আধার মোবাইল  সংযোগ স্থাপনে অনেক পিছিয়ে।

স্বরাষ্ট্র দপ্তরের এক বিবৃতিতে জানা গেছে বাংলার সামাজিক কল্যাণ প্রকল্প সর্বাধিক সংযোগের কারণ।রাজ্য সরকারের এক আধিকারিক বলেছেন, “মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে রাজ্য সরকার লক্ষ্মীর ভাণ্ডার, স্বাস্থ্য সাথী, কন্যাশ্রী ইত্যাদির মতো বেশ কয়েকটি সামাজিক সুরক্ষা প্রকল্প গ্রহণ করেছে, যেখানে মোবাইলের সঙ্গে আধার লিঙ্ক করা বাধ্যতামূলক৷ তার জন্যই বাংলায় এত বেশি সংখ্যক আধার-মোবাইল সংযোগ হয়েছে।”

Bengal tops in Adhar mobile linkage

 

ডাক বিভাগের দেওয়া তথ্য অনুসারে, মুর্শিদাবাদে ১৬,৭৪,২৪৫ জন লোক মোবাইলের সঙ্গে তাদের আধার লিঙ্ক করেছেন। যেখানে উত্তর ২৪ পরগণার প্রায় ১০,৯৮,৩৯৯ জন লিংক করিয়েছেন, পূর্ব মেদিনীপুরের তমলুক ৭,৮৫,৩১৯ জন লিংক করে, এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছে।

ইতিমধ্যে, বিজেপি শাসিত উত্তরপ্রদেশে ৪৯ লক্ষেরও বেশি লোক তাদের মোবাইল নম্বরগুলিকে আধারের সঙ্গে লিঙ্ক করতে দেখেছে, যেখানে কর্ণাটক প্রায় ১৮ লক্ষ নম্বর লিঙ্ক করেছে। গুজরাট মাত্র ৬ লক্ষ সংযোগের সঙ্গে বিজেপি শাসিত রাজ্য পিছিয়ে পড়েছে, যেখানে আসাম এবং উত্তরাখন্ড যথাক্রমে ৩১,২১১ এবং ৬৬,৩২০টি সংযোগ এর জন্য দায়ী।

যদিও ডাক বিভাগের পশ্চিমবঙ্গ সার্কেলকে ইন্ডিয়া পোস্ট পেমেন্ট ব্যাঙ্কের সাথে ২৬.৫ কোটি টাকা রাজস্বের লক্ষ্য দেওয়া হয়েছিল, সার্কেলটি ৫৫ কোটি টাকা আয় করে দ্বিগুণ রাজস্ব অর্জন করেছে।

বাংলার মহিলারা রাজ্যের সুবিধা পান

কর্মকর্তা যোগ করেছেন, “আমরা রাজ্য জুড়ে দুয়ারে সরকার শিবিরগুলি সংগঠিত করেছি এবং এই শিবিরগুলিতে প্রাপ্ত বেশিরভাগ আবেদনগুলি স্বাস্থ্য সাথী এবং লক্ষ্মীর ভাণ্ডারের সুবিধাভোগীদের কাছ থেকে ছিল।” পশ্চিমবঙ্গ, গত বছর, রাজ্য জুড়ে ২,৫০০টি শিবির থেকে পুরো বিষয়টি সম্পন্ন করেছে। বর্তমান আর্থিক বছরে, রাজ্য শিশুদের আধার তালিকাভুক্তির প্রক্রিয়া দ্রুত-ট্র্যাক করতে ৭,০০০টি শিবির নিয়ে আসার পরিকল্পনা করেছে।

প্রকৃতপক্ষে, ইন্ডিয়া পোস্ট পেমেন্ট ব্যাঙ্ক একটি প্রতিযোগিতা চালু করেছিল যেখানে এই কাজের সঙ্গে সেরা পারফরম্যান্স করা ব্যক্তিদের উদ্দিপ্ত করার জন্য স্কুটার প্রদান করা হয়েছিল। ২২৬টি স্কুটার পুরস্কৃত করা হয়েছিল, যার মধ্যে ১৮৯টি পশ্চিমবঙ্গ সার্কেলের কর্মীরা পেয়েছিল।

Published by Samyajit Ghosh

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular