Monday, May 20, 2024
HomeখেলাShocking! Shane Warne No more  জীবনের স্পিন সামলাতে ব্যর্থ শেন ওয়ার্ন, আকস্মিক...

Shocking! Shane Warne No more  জীবনের স্পিন সামলাতে ব্যর্থ শেন ওয়ার্ন, আকস্মিক হৃদরোগে আক্রান্ত হয়ে চলে গেলেন জাদুকর

 

ইন্ডিয়া নিউজ বাংলা, কলকাতা: থাইল্যান্ডে ছিলেন। শোনা যাচ্ছিল ওজন কমানোর জন্য বিশেষ চিকিৎসা করাচ্ছিলেন।  এর মধ্যেই এল দুর্ঘটনার খবর। হৃদরোগে আক্রান্ত হয়ে  জীবনের  স্পিনের কাছে হেরে গেলেন স্পিন জাদুকর। ৫২ বছর বয়সেই থেমে গেল তার পথ চলা। অস্ট্রেলিয়ার ক্রিকেট কিংবদন্তি শেন ওয়ার্নের  মর্মান্তিক মৃত্যুর খবরে ক্রিকেট বিশ্ব শোক ও দুঃখের প্রতিক্রিয়া জানিয়েছে।

ওয়ার্নের ব্যবস্থাপনা সংস্থা শনিবার সকালে (AEST) একটি বিবৃতি প্রকাশ করে ঘোষণা করে যে  থাইল্যান্ডে নিজের ভিলায় হৃদরোগে আক্রান্ত হয়ে তাঁর মৃত‍্যু হয়েছে ।

ওয়ার্ন, উইজডেনের শতাব্দীর সেরা পাঁচ ক্রিকেটারদের একজন হিসাবে জায়গা পেয়েছিলেন। ১৯৯২ থেকে ২০০৭ সালের মধ্যে অস্ট্রেলিয়ার হয়ে ১৫ বছরের ক্যারিয়ারে ৭০৮ টেস্ট উইকেট নিয়েছেন এবং ১৯৯৯ সালে বিশ্বকাপ জয়ীও ছিলেন।
ওয়ার্নের ব্যবস্থাপনা সংস্থার  ফক্স স্পোর্টসকে দেওয়া একটি সংক্ষিপ্ত বিবৃতি অনুসারে,  থাইল্যান্ডে নিজের ভিলায় হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় তাঁর।
বিবৃতিতে বলা হয়েছে, “শেনকে তার ভিলায় প্রতিক্রিয়াহীন অবস্থায় পাওয়া গিয়েছিল এবং চিকিৎসা কর্মীদের সর্বোত্তম প্রচেষ্টা সত্ত্বেও, তাকে পুনরুজ্জীবিত করা যায়নি,” ।
“পরিবার এই সময়ে গোপনীয়তার অনুরোধ করে এবং যথাসময়ে আরও বিশদ জানানো হবে।”
এই মর্মান্তিক খবরটি অস্ট্রেলিয়ার ক্রিকেটের আরেক কিংবদন্তি প্রাক্তন উইকেটরক্ষক রড মার্শের মৃত্যুর কয়েক ঘন্টা পরে এসেছে, যিনি একদিন আগেই ৭৪ বছর বয়সে হৃদরোগে আক্রান্ত হয়েছিলেন।
Shocking! Shane Warne No more 
“ওয়ার্নি”, যে নামে তিনি সারা ক্রিকেট বিশ্বে পরিচিত ছিলেন, প্রশ্নাতীত ভাবে তিনি ছিলেন বিশ্ব ক্রিকেটের সত্যিকারের কিংবদন্তিদের একজন। এমন একজন ব্যক্তি যিনি প্রায় এককভাবে ১৯৯০ এর দশকের গোড়ার দিকে লেগস্পিন শিল্পকে পুনরুজ্জীবিত করেছিলেন।
যদিও পাকিস্তানের আবদুল কাদিরের মতো  স্পিনাররা শিল্পটি বাঁচিয়ে রেখেছিলেন, ওয়ার্ন লেগস্পিনে একটি নতুন গ্ল্যামার এবং আক্রমণাত্মক অভিপ্রায় নিয়ে এসেছিলেন। বলা হয় তাঁর স্বর্ণকেশী চুলগুলি একটি প্রখর কৌশলী মস্তিষ্ককে লুকিয়ে রাখত যা তিনি তাবড় ব‍্যাটারদের বোকা বানাতে ব্যবহার করতেন।
১৯৯১-৯২ সালে ভারতের বিরুদ্ধে  অভিষেক তেমন স্মরণীয় হয়নি, ১৫০  রান দিয়ে মাত্র একটি উইকেট পেয়েছিলেন।   ১৯৯২-৯৩ বক্সিং ডে টেস্টে মেলবোর্নের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচ জেতানো ৭ উইকেট নিয়ে নিজের প্রতিভা চিনিয়েছিলেন বিশ্বকে।
এরপরই সেই অবিশ্বাস্য মুহূর্ত এসেছিল। এ ছিল ১৯৯৩ সালের অ্যাশেজ সফর যা সত্যিকারের অর্থে ওয়ার্নের কিংবদন্তী স্বত্তা প্রতিষ্ঠিত করেছিল। ওল্ড ট্র্যাফোর্ডে সিরিজের উদ্বোধনী ম্যাচ ছিল। তার আগের ওয়ানডে সিরিজে ইংল্যান্ডের ব্যাটারদের থেকে আড়াল করে  রাখা হয়েছিল ওয়ার্নকে।
টেস্টের  ঐদিন ওয়ার্নের প্রথম ডেলিভারি  হতবাক করে দিয়েছিল। কারণ তিনি মাইক গ্যাটিংকে তথাকথিত “শতাব্দীর সেরা বল” করেছিলেন। ক্রিকেটীয় পরিভাষায় – একটি ড্রিফটিং, ডিপিং, স্পিটিং লেগব্রেক, যা লেগ স্টাম্পের বাইরে থেকে  পুরো দুই ফুট ঘুরে অফ স্টাম্প উড়িয়ে দেয়।
শেন ওয়ার্ন
গ্যাটিং এতটাই বিভ্রান্ত ছিলেন, তিনি প্রথমে বুঝতে পারেননি যে তাকে বোল্ড করা হয়েছে । সেই সিরিজে ওয়ার্ন ইংল্যান্ডের ব‍্যাটারদের ওপর আধিপত্য বিস্তার করেন।  যা তারপর এতটাই নিরঙ্কুশ ছিল যে তারা আরও ১২ বছর অ্যাশেজ পুনরুদ্ধার করার কাছাকাছি আসতে পারেনি। যখন তারা করেছিল, সেই ২০০৫ সালের  গ্রীষ্মে, ওয়ার্ন যুদ্ধ ছাড়েননি কারণ তিনি ৪০ উইকেট নিয়েছিলেন।
মাঠের বাইরে ও বিতর্কে জড়ান
ক্রিকেট মাঠ থেকে দূরে,  বিতর্কেও জড়িয়ে পড়েন ওয়ার্ন। তাঁর ব্যক্তিগত জীবন সম্পর্কে বিভিন্ন  বিতর্ক প্রকাশ পায় ট্যাবলয়েডে । ট্যাবলয়েডের প্রথম পৃষ্ঠা থেকে খুব কমই দূরে ছিলেন তিনি। ১৯৯৫ সালে, বেটিং ষড়যন্ত্রে ধরা পড়েন তিনি। তার  আগের বছরের শ্রীলঙ্কা সফরের সময় একজন ভারতীয় বুকমেকারকে তথ্য দেওয়ার জন্য তিনি এবং তার তৎকালীন সতীর্থ মার্ক ওয়াকে ১৫,০০০ অস্ট্রেলিয়ান ডলার জরিমানা করা হয়েছিল।
২০০৩ সালে, সেই বছরের বিশ্বকাপের প্রাক্কালে, নিয়মিত ডোপিং পরীক্ষার সময় নিষিদ্ধ মূত্রবর্ধক নেওয়ার অভিযোগে ওয়ার্নকে এক বছরের জন্য আন্তর্জাতিক ক্রিকেট থেকে বরখাস্ত করা হয়েছিল –  যদিও তিনি দাবি করেছিলেন যে এটি তাকে ওজন কমাতে সাহায্য করার জন্য তার মা তাকে দিয়েছিলেন।
এরপর এক ব্রিটিশ অভিনেত্রীর সঙ্গে সম্পর্কে জড়িয়ে পড়েন তারপর তাঁর বিবাহ বিচ্ছেদেও হয়।
Shocking! Shane Warne No more  জীবনের স্পিন সামলাতে ব্যর্থ শেন ওয়ার্ন, আকস্মিক হৃদরোগে আক্রান্ত হয়ে চলে গেলেন জাদুকর
ভারতের আইপিএলে প্রথম মরসুমেও নজরকাড়া পারফরম্যান্স করেন। রাজস্থান রয়্যলসের অধিনায়ক হয়ে প্রথমবারই দলকে জেতাতে সাহায্য করেছিলেন। এক সময় প্রাক্তন অস্ট্রেলিয়ার অধিনায়ক ইয়ান চ‍্যাপেল বলেছিলেন অস্ট্রেলিয়ার সেরা অধিনায়ক হতে পারত ওয়ার্ন। ক্রিকেট ধারাভাষ্যেও তাঁর অসাধারণ পাণ্ডিত্য নজর কেড়েছিল।
আশ্চর্যের বিষয় ওয়ার্নের মৃত্যু হওয়ার মাত্র কয়েক ঘন্টা আগেই তিনি নিজেই সোশ্যাল মিডিয়ায় তাঁর সহকর্মী ও অস্ট্রেলিয়ান ক্রিকেট কিংবদন্তি রড মার্শকে শ্রদ্ধা জানিয়ে পোস্ট করেছিলেন , যিনি শুক্রবার 74 বছর বয়সে মারা যান ।

কিন্তু তারপর আকস্মিকভাবে তিনি নিজেই চলে গেলেন। আর তাঁর চলে যাওয়ার পর গোটা ক্রিকেট বিশ্ব শ্রদ্ধা এবং শোক প্রকাশ করেছে টুইটে।

Shocking! Shane Warne No more

 

Shocking! Shane Warne No more

এক বিখ‍্যাত ক্রিকেট ওয়েবসাইট সেই শতাব্দীর সেরা বল প্রকাশ করে আরো একবার তার স্মৃতি ফিরিয়ে এনেছে।

 

Published by Samyajit Ghosh

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular