Tuesday, June 18, 2024
HomeBreakingLoksabha Election 2024 : পঞ্চম দফার ভোটকে কেন্দ্র করে টানটান উত্তেজনা, সকাল...

Loksabha Election 2024 : পঞ্চম দফার ভোটকে কেন্দ্র করে টানটান উত্তেজনা, সকাল থেকে বুথমুখী ভোটাররা

লোকসভা নির্বাচনের (Loksabha Election 2024) পঞ্চম দফায় দেশের মোট ৪৯টি আসনে ভোটগ্রহণ চলছে। এই তালিকায় রয়েছে বিহারের পাঁচটি আসন, ঝাড়খণ্ডের তিনটি আসন, ওড়িশার পাঁচটি আসন, উত্তরপ্রদেশের ১৪টি আসন, মহারাষ্ট্রের ১৩টি আসন, লাদাখের একটি আসন, জম্মু ও কাশ্মীরের একটি আসন এবং পশ্চিমবঙ্গের সাতটি আসন। পশ্চিমবঙ্গের হাওড়া, উলুবেড়িয়া, শ্রীরামপুর, হুগলি, আরামবাগ, বনগাঁ এবং ব্যারাকপুরে চলছে ভোটগ্রহণ পর্ব।

বঙ্গে অস্তিত্ব টিকিয়ে রাখার লড়াইয়ে কারা?

সোমবার অস্তিত্ব টিকিয়ে রাখার লড়াইয়ে রয়েছেন বাংলার ছয় বিদায়ী সাংসদ। এঁরা হলেন বনগাঁর বিজেপি প্রার্থী শান্তনু ঠাকুর, ব্যারাকপুরের বিজেপি প্রার্থী অর্জুন সিংহ, হুগলির বিজেপি প্রার্থী লকেট চট্টোপাধ্যায়, শ্রীরামপুরে তৃণমূলের কল্যাণ বন্দ্যোপাধ্যায়, হাওড়ায় তৃণমূলের প্রার্থী প্রসূন বন্দ্যোপাধ্যায় এবং উলুবেড়িয়ায় তৃণমূলর সাজদা আহমেদ।

এর পাশাপাশি কয়েকজন প্রার্থীকে নিজেদেরকে প্রমাণও করতে হবে চলতি লোকসভা নির্বাচনে (Loksabha Election 2024)। এই তালিকায় রয়েছেন, তৃণমূলের হুগলির প্রার্থী তথা অভিনেত্রী রচনা বন্দ্যোপাধ্যায়। ব্যারাকপুরে তৃণমূলের প্রার্থী পার্থ ভৌমিক। রয়েছেন শ্রীরামপুরের সিপিএম প্রার্থী দীপ্সিতা ধরও।

বঙ্গে ভোটার ও বুথ সংখ্যা কত?

রাজ্যে পঞ্চম দফার ভোটে (Loksabha Election 2024) সাতটি কেন্দ্রে মোট ভোটার সংখ্যা এক কোটি ২৫ লক্ষ ২৩ হাজার ৭০২ জন। ৫৭১ জন ভোটার এমন রয়েছেন, যাঁদের বয়স ১০০ বছর পেরিয়ে গিয়েছে। পঞ্চম দফায় রাজ্যে মোট ১৩ হাজার ৫৮১টি বুথে ভোটগ্রহণ চলছে। নির্বাচন কমিশনের হিসাব অনুযায়ী এর মধ্যে স্পর্শকাতর বুথের সংখ্যা ৭৭১১টি।

যাতে শান্তিপূর্ণভাবে ভোট করানো যায়, অশান্তি এড়ানো যায়, তার প্রস্তুতি আগেভাগেই নিয়েছে নির্বাচন কমিশন। সাত কেন্দ্র মিলিয়ে মোট ৬৫০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে। এছাড়া কুইক রেসপন্স টিম থাকছে ৫৬৭টি। এছাড়াও ২৫,৫৯০ জন পুলিশকর্মী মোতায়েন থাকছেন ১৩,৫৮১টি বুথে।

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular