Monday, May 20, 2024
HomeখেলাINDIAN CRICKETNo Indians in ICC men's ODI team আইসিসির বর্ষসেরা দলেও নেই ভারতীয়

No Indians in ICC men’s ODI team আইসিসির বর্ষসেরা দলেও নেই ভারতীয়

No Indians in ICC men’s ODI team আইসিসির বর্ষসেরা একদিনের দলেও নেই ভারতীয়

ইন্ডিয়া নিউজ বাংলা : আইসিসির বর্ষসেরা t20 দলের পর আইসিসির বর্ষসেরা একদিনের দলেও জায়গা পেলেন না কোন ভারতীয় ক্রিকেটার। সদ্য প্রকাশিত আইসিসির তালিকায় দেখা যাচ্ছে কোন ভারতীয় ক্রিকেটার সেই দলে স্থান পাননি। রোহিত শর্মা, বিরাট কোহলি, জস্পৃত বুমরা, কেউই না।
দলের অধিনায়ক হয়েছেন পাকিস্তানের বাবর আজম পাকিস্তানের ক্রিকেটার ফাকার জামান দলে স্থান পেয়েছেন। ওপেনার হিসেবে জায়গা পেয়েছেন পল স্টার্লিং। বাংলাদেশের তিন জন ক্রিকেটার এই দলে রয়েছেন, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান ও মোস্তাফিজুর রহমান।

এই দলে আয়ারল্যান্ডের দুই ক্রিকেটারের জায়গা হলেও ভারতের একজনও বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থার বেছে নেওয়া দলে  জায়গা করতে পারেনি।
শুধু ভারতীয় ক্রিকেটাররাই নন, এই তালিকায় স্থান হয়নি অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউজিল্যান্ড বা ওয়েস্ট ইন্ডিজের কোনও ক্রিকেটারের।
আইসিসির বর্ষসেরা টি-২০ দলের মতোই সদ্য প্রকাশিত এই ওডিআই দলের অধিনায়ক বেছে নেওয়া হয়েছে বাবরকে। দলে সুযোগ পয়েছেন দক্ষিণ আফ্রিকার জানেমান মালান এবং রসি ভান ডার ডুসেন।

আইসিসি’র বেছে নেওয়া ২০২১ বর্ষসেরা ওডিআই দলের উইকেটরক্ষক মুশফিকুর। বাংলাদেশেরই সর্বাধিক ক্রিকেটার এই দলে সুযোগ পেয়েছেন। এ ছাড়া আইসিসি’র ঘোষিত এই একাদশে রয়েছেন শ্রীলঙ্কার ওয়ানিন্দু হাসারাঙ্গা এবং দিশমন্ত চামেরা। আয়ারল্যান্ডের দুই ক্রিকেটার যাঁরা আইসিসি’র ওডিআই একাদশে সুযোগ পেয়েছেন তাঁরা হলেন পল স্টার্লিং এবং সিমি সিং।
২০২১ সালে মোট ছয়টি একদিনের ম্যাচ খেলেছে ভারত। এর মধ্যে চারটি ম্যাচে জয় পেয়েছে টিম ইন্ডিয়া এবং পরাজিত হয়েছে দুই ম্যাচে। ২০২১ সালে পঞ্চাশ ওভারের ক্রিকেটে দু’টি সিরিজ খেলেছে ভারত। ঘরের মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে ২-১ ব্যবধানে জিতেছে টিম ইন্ডিয়া। একই ব্যবধানে দ্বিতীয় সারির ভারতীয় দল অ্যাওয়ে সিরিজ জিতেছে শ্রীলঙ্কার বিরুদ্ধে। আইসিসির বর্ষসেরা ওডিআই দলে কোনও ভারতীয় ক্রিকেটারের সুযোগ না হওয়ার নেপথ্যে প্রধান কারণ হল গত বছর ভারতীয় দল এই ফরম্যাটে বেশি ম্যাচ খেলেনি। তাই দু’টি সিরিজে জিতলেও ম্যাচ কম খেলার কারণে আইসিসি’র বেছে নেওয়া দলে কোনও ভারতীয় ক্রিকেটারের জায়গা হয়নি।
২০২১ সালে এই ৬টি ওডিআই ম্যাচের মধ্যে বিরাট কোহলি, লোকেশ রাহুল বা রোহিত শর্মা খেলেছেন তিনটি ম্যাচে। একই কথা প্রযোজ্য ভারতের প্রথমসারির বোলারদের ক্ষেত্রেও। ভারতের হয়ে প্রতিটা ওডিআই ম্যাচে খেলেছেন একমাত্র শিখর ধাওয়ান। ৬ ম্যাচে তাঁর সংগ্রহ ২৯৭ রান। বোলারদের মধ্যে পাঁচটি ম্যাচ খেলেছেন ভুবনেশ্বর কুমার। পাঁচ ম্যাচে ৯টি উইকেট পেয়েছেন ভুবি। আইসিসি’র বর্ষসেরা দলে সুযোগ পাওয়ার জন্য পারফরম্যান্সের গ্রাফ আরও ভাল প্রয়োজন। যেটা ভারতীয় ক্রিকেটারদের ছিল না। ২০২১ সালে আয়ারল্যান্ডের পল স্টার্লিং ১৪ ম্যাচে ৭০৫ রান করেছেন, দক্ষিণ আফ্রিকার জানেমান মালান ৮ ম্যাচে করেছেন ৫০৯ রান। আইসিসি’র ঘোষিত এই দলের অধিনায়ক বাবর আজম ছয় ম্যাচে ৪০৫ রান করেছেন। ২০২১ সালে দু’টি শতরানও পেয়েছেন তিনি। তাঁরই দেশের ফকর জামান সমসংখ্যক ম্যাচে করেছেন ৩৬৯ রান।

Published by Samyajit Ghosh

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular