Monday, May 20, 2024
HomeউৎসবOpen Kedarnath Dham ভক্তদের জন্য সুখবর,খুলতে চলেছে কেদারনাথের দরজা

Open Kedarnath Dham ভক্তদের জন্য সুখবর,খুলতে চলেছে কেদারনাথের দরজা

বীর সিং, নতুন দিল্লি, ইন্ডিয়া নিউজ বাংলা, Open Kedarnath Dham আজ দেশজুড়ে পালিত হচ্ছে মহা শিবরাত্রি। আর এই শিবরাত্রি দিনই সুুুুখবর। ঘোষণা করা হয়েছে কেদারনাথের মন্দির খোলার তারিখ। আগামী ৬  মে থেকে ভক্তদের জন্য খুলে দেওয়া হবে মন্দিরের দরজা। শুধু শিবের মন্দির হিসাবেই নয়, ভারতের তীর্থস্থান গুলির মধ্যে একদম প্রথম সারিতে রয়েছে কেদারনাথ মন্দির।

ভারী তুষারপাতের কারণে ছ’মাস বন্ধ থাকে মন্দির Open Kedarnath Dham

উত্তরাখন্ডের রুদ্রপ্রয়াগ জেলার মন্দাকিনী নদীর তীরে অবস্থিত কেদারনাথ শহরকে ঘিরে রয়েছে হিমালয়ের তুষারাবৃত শৃঙ্গ। এই শহরের কেদারনাথ মন্দির চার ধামের মধ্যে অন্যতম। বছরে ছ’মাস ভারী তুষারপাতের কারণে এই মন্দির বন্ধ রাখা হয়। ভাইফোঁটার পরই বন্ধ করে দেওয়া হয় কেদারনাথ মন্দিরের দরজা। মন্দির বন্ধ হওয়ার আগে প্রদীপ জ্বালিয়ে যাওয়া হয়। ছ’মাস পরে মন্দির খোলার সময়ও সেই প্রদীপ একই ভাবে জ্বলতে দেখা যায়। গোটা দেশজুড়ে ছড়ানো মহাদেবের ১২টি জ্যোতির্লিঙ্গের মধ্যে অন্যতম কেদারনাথ মন্দির।

মন্দিরের ইতিহাস Open Kedarnath Dham 

কথিত আছে, কুরুক্ষেত্র যুদ্ধ শেষ হওয়ার পরে, মহাভারতে জ্ঞাতি হত্যার পাপ থেকে মুক্তি পেতে পাণ্ডবরা তীর্থ দর্শনে বেরিয়েছিলেন। কাশীতে এসে তাঁরা জানতে পারেন ভগবান শিব তাঁদের দর্শন না দেবার জন্য পাহাড়ের কোলে আত্মগোপন করে এক ষাঁড়ের ছদ্মবেশে রয়েছেন। শিবকে সন্তুষ্ট করতে পাণ্ডবরা তপস্যা চালান। পাণ্ডবরাই এই স্থানে পাঁচটি মন্দির নির্মাণ করেছিলেন।

বৈদিক পুজো এবং ঐতিহ্যবাহী রীতিনীতির মধ্য দিয়ে  মন্দির খোলার তারিখ ঘোষণা করা হয়েছে Open Kedarnath Dham 

বৈদিক পূজা এবং ঐতিহ্যবাহী রীতিনীতির সাথে কেদারধামের দরজা খোলার তারিখ ঘোষণা করা হয়েছে। পুরোহিত ছাড়াও বেদপাঠী, হকধারী ও মন্দির কমিটির কর্মকর্তারা উপস্থিত ছিলেন। ঐতিহ্য অনুযায়ী পঞ্চাঙ্গের হিসাব দিয়ে দরজা খুলে দেওয়ার ঘোষণা করেন পুরোহিত। উখিমঠের ওমকারেশ্বর মন্দিরের  সিদ্ধান্ত অনুসারে, বাবা কেদারনাথের ডোলি ওমকারেশ্বর মন্দির থেকে ২মে কেদারধামের উদ্দেশ্যে রওনা হবে।

Open Kedarnath Dham বাবার ডোলি কোথায় থামবে জেনে নিন 

২মে গুপ্তকাশী পৌঁছবে কেদারনাথ ডোলি। এরপরে, ৩মে বাবার ডোলি ফাটাতে পোঁছাবে। ৪মে গৌরীকুন্ডে রাতের বিশ্রাম নেবেন। এবং তারপরে ৫মে কেদারনাথ ধামে পৌঁছাবে ডোলি। সাধারণ ভক্তদের জন্য ৬ মে সকাল ৬:২৫ টায় ধামের দরজা খুলে দেওয়া হবে। ওমকারেশ্বর মন্দির,উখিমঠে তারিখ ঘোষণার সময়, শ্রী বদ্রীনাথ কেদারনাথ মন্দির কমিটির সভাপতি অজেন্দ্র অজয়, সহ-সভাপতি কিশোর পানওয়ার, কেদারনাথের বিধায়ক মনোজ রাওয়াত এবং ডক্টর হরিশ গৌর উপস্থিত ছিলেন।

আরও পড়ুন : Tista River মানুষের নদী তিস্তা, সুখ-দুঃখের ‘তিস্তা জীবন’

আরও পড়ুন : Russia Ready For Nuclear Attack ব্যর্থ আলোচনা, অকুতোভয় রাশিয়া, বিধ্বস্ত ইউক্রেন

আরও পড়ুন : Bansberia Municipality ভোটের নামে প্রহসন! বাঁশবেড়িয়ায় বামেদের প্রতিবাদের ভাষা দেওয়াল লিখন

____

Published by Julekha Nasrin

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular