Saturday, February 24, 2024
HomeদেশPolstrat-NewsX Pre-Poll Survey Results from Punjab and Goa পোলস্ট্র্যাট-নিউজএক্স : পঞ্জাব এবং...

Polstrat-NewsX Pre-Poll Survey Results from Punjab and Goa পোলস্ট্র্যাট-নিউজএক্স : পঞ্জাব এবং গোয়ার প্রাক-নির্বাচনী সমীক্ষার ফলাফল

ইন্ডিয়া নিউজ বাংলা : ২০২২ সালের আসন্ন বিধানসভা নির্বাচনের (assembly elections in 2022) আগে পোলস্ট্র্যাট-নিউজএক্স (Polstrat-NewsX)-এর প্রাক-নির্বাচনী সমীক্ষার (Pre-Poll Survey Results) ফলাফল অনুযায়ী, পঞ্জাবে (Punjab) আম আদমি পার্টির (aam aadmi party) জয় লক্ষ্য করা যাচ্ছে। পাশাপাশি গোয়ায় (Goa) ভারতীয় জনতা পার্টি (BJP) নেতৃত্ব দেবে বলেই মনে করা হচ্ছে।

Polstrat-NewsX Pre-Poll Survey Results from Punjab and Goa পোলস্ট্র্যাট-নিউজএক্স : পঞ্জাব এবং গোয়ার প্রাক-নির্বাচনী সমীক্ষার ফলাফল

Pre Poll Survey Results of Punjab ২০২২-এ পঞ্জাব নির্বাচনে কী ঘটতে পারে?

পঞ্জাব নির্বাচন ২০২২-এ আসন ভাগ এবং ভোট ভাগের পূর্বাভাস লক্ষ্য করা যাচ্ছে

পোলস্ট্র্যাট-নিউজএক্স প্রাক-নির্বাচনী থেকে জানা যাচ্ছে যে, পঞ্জাব বিধানসভা নির্বাচনে কংগ্রেস (congress) তার ক্ষমতা ধরে রাখতে সক্ষম নাও হতে পারে। ১১৭টি আসনের মধ্যে কংগ্রেস ৩৫.২০ শতাংশ আসন বণ্টনের (Seat share) সাথে ৪০-৪৫টি আসন জিতবে বলে অনুমান করা হচ্ছে৷ এদিকে আম আদমি পার্টি পঞ্জাবে নিজেদের অবস্থান শক্ত করার চেষ্টা করছে। ৩৮.৮৩ শতাংশ ভোট ভাগাভাগিতে অনুমান (Vote share predictions) কংগ্রেস ৪৭-৫২টি আসন, ২১.০১ শতাংশ ভোট ভাগাভাগির মাধ্যমে শিরোমণি অকালি দল ২২-২৬টি আসন পাবে, সেখানে বিজেপি ২.৩ শতাংশ ভোট ভাগাভাগিতে মাত্র ১-২ আসন পাবে বলে আশা করা হচ্ছে।

Key Issues of Punjab and Farm Laws পঞ্জাবের প্রধান ইস্যু কৃষি আইন

পোলস্ট্র্যাট-নিউজএক্স-এর প্রাক-নির্বাচনী সমীক্ষায় দেখা গেছে যে উত্তরদাতাদের ৩৫.৭০ শতাংশ অমরিন্দর সিংয়ের কংগ্রেস ছেড়ে যাওয়ার সিদ্ধান্তকে সমর্থন করেননি। সেখানে ২৭.৫০ শতাংশ তাঁর সিদ্ধান্তকে সমর্থন করেন। কর্মসংস্থান, কৃষি আইন, এমএসপি, বিদ্যুৎ, জল, রাস্তা, মাফিয়ারাজ, মাদক কারবারের মতো বিভিন্ন বিষয়গুলি ৩৯.২০ শতাংশ উত্তরদাতার কাছে গুরুত্বপূর্ণ, সেখানে মাত্র ১৯.৯০ শতাংশ উত্তরদাতারা বলেছেন যে, কৃষি আইন বা এমএসপি তাদের মাথায় রয়েছে। যা আসন্ন নির্বাচনে প্রভাব ফেলবে।

Polstrat-NewsX Pre-Poll Survey Results from Punjab and Goa পোলস্ট্র্যাট-নিউজএক্স : পঞ্জাব এবং গোয়ার প্রাক-নির্বাচনী সমীক্ষার ফলাফল

Next CM Face of Punjab পঞ্জাবে পরবর্তী মুখ্যমন্ত্রীর মুখ

এই প্রশ্নের উত্তরে প্রায় ১-৩ জন (৩৩.৬০ শতাংশ) বলেছেন যে, তাঁরা ২০২২ সালে পঞ্জাবের পরবর্তী মুখ্যমন্ত্রী হিসাবে নতুন মুখ দেখতে চান। কিছু কিছু নাগরিক ক্যাপ্টেন অমরিন্দর সিং (১৬.৭০ শতাংশ), নভজ্যোত সিং সিধু (৯.৮০ শতাংশ), চরণজিৎ সিং চান্নি (২২.২০ শতাংশ) এবং সুখবীর সিং বাদল (১৭.৭০ শতাংশ) এবং অন্যান্যদের বেছে নিয়েছেন পঞ্জাবের পরবর্তী মুখ্যমন্ত্রী হিসাবে।

Seat share and Vote share predictions of Goa গোয়ায় আসন ভাগাভাগি এবং ভোট ভাগের পূর্বাভাস

পোলস্ট্র্যাট-নিউজএক্সের প্রাক-নির্বাচনী সমীক্ষায় উঠে এসেছে যে, আসন্ন গোয়া বিধানসভা নির্বাচনে বিপুল ভোটে জয় পেতে চলেছে ভারতীয় জনতা পার্টি। ৩২.৮০ শতাংশ ভোট ভাগাভাগিতে বিজেপি ৪০টি আসনের মধ্যে ২০-২২টি জিতবে বলে আশা করা হচ্ছে। আম আদমি পার্টি ২২.১০ শতাংশ ভোট ভাগাভাগিতে ৫-৭টি আসন পাবে বলে আশা করা হচ্ছে, সেখানে কংগ্রেস-সহ সহযোগী দল (INC+) ১৮.৮০ শতাংশ ভোট ভাগাভাগিতে মাত্র ৪-৬টি আসন পাবে।

Next CM face of Goa গোয়ার পরবর্তী মুখ্যমন্ত্রীর মুখ

২০২২ সালে মুখ্যমন্ত্রী পদে পছন্দ বিজেপির প্রমোদ সামন্ত। তাঁকে সমর্থন করেছেন ৩১.৪০ শতাংশ মানুষ, অন্যদিকে ২৩.৬০ শতাংশ কংগ্রেসের দিগম্বর কামাতের পক্ষে মত দিয়েছেন।

Polstrat-NewsX Pre-Poll Survey Results from Punjab and Goa পোলস্ট্র্যাট-নিউজএক্স : পঞ্জাব এবং গোয়ার প্রাক-নির্বাচনী সমীক্ষার ফলাফল

Key Issues and Factors of Goa গোয়ার মূল সমস্যা এবং কারণ

১৯ শতাংশ মানুষ সমীক্ষায় বলেছেন যে এবারের ভোটে সবচেয়ে বড় ইস্যু হবে খনি। পাশাপাশি পর্যটন পুনরুজ্জীবন (১৪.৩০ শতাংশ), পরিকাঠামো (১৩.৮০ শতাংশ), টিকাকরণ (১২.২০ শতাংশ) এবং ঐতিহ্যবাহী স্থানগুলির (১১.১০ শতাংশ) সমস্যাগুলোও এবারের ভোটের ইস্যু হবে৷ পোলস্ট্র্যাট-নিউজএক্স-এর প্রাক-নির্বাচনী সমীক্ষা অনুসারে আসন্ন নির্বাচনে যে বিষয়গুলি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে সেগুলি হল, স্থানীয় বিধায়ক মুখ (২২.২০ শতাংশ), ধর্ম (১৯ শতাংশ), জাতীয় নেতৃত্ব (১৮.৫০ শতাংশ), কেন্দ্র-রাজ্য একক দল (১৪.৯০ শতাং) এবং জাতপাত (৬.৯০ শতাংশ) প্রমুখ।

On-ground Impact বাস্তব পরিস্থিতি

প্রাক-নির্বাচনী সমীক্ষার ফলাফল অনুসারে, ৩৩.৫০ শতাংশ উত্তরদাতা বলেছেন যে, আম আদমি পার্টি তাঁদের নির্বাচনী এলাকায় কোনও প্রভাব ফেলেনি। এমনকী ৩৮ শতাংশ মানুষও মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল কংগ্রেস সম্পর্কে একই মত পোষণ করেছেন।

————-
Published by Subhasish Mandal

 

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular