Sunday, May 19, 2024
HomeবিদেশRussia Ready For Nuclear Attack ব্যর্থ আলোচনা, অকুতোভয় রাশিয়া, বিধ্বস্ত ইউক্রেন

Russia Ready For Nuclear Attack ব্যর্থ আলোচনা, অকুতোভয় রাশিয়া, বিধ্বস্ত ইউক্রেন

সুনীল তিওয়ারি, মস্কো, ইন্ডিয়া নিউজ বাংলা, Russia Ready For Nuclear Attack বেলারুশে ইউক্রেনের সঙ্গে শান্তি-আলোচনা ব্যর্থ হওয়ার পর আরও বড়সড় হামলার ছক রাশিয়ার। সোমবার পারমাণবিক বোমায় সজ্জিত ক্ষেপণাস্ত্রকে আক্রমণের জন্য প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বাতিল করা হয়েছে এই বিভাগের সমস্ত কর্মীদের ছুুটি। ২৪ঘণ্টা সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে কর্মীদের । রাশিয়ার পদক্ষেপে সতর্ক আমেরিকাও। বেলারুশে আমেরিকার দূতাবাসও বন্ধ করে দেওয়া হয়েছে।

বেলারুশে সাড়ে তিন ঘণ্টাব্যাপী আলোচনা ব্যর্থ Russia Ready For Nuclear Attack

বেলারুশে সাড়ে তিন ঘণ্টাব্যাপী আলোচনায় ইউক্রেন রাশিয়াকে ক্রিমিয়া এবং ডনবাস (ডোনেস্ক এবং লুহানস্ক) থেকে সেনা প্রত্যাহার করতে বলেছে। কিন্তু সেই দাবিতে কর্ণপাত করেনি রাশিয়া। বৈঠকের পরেই কিভে পরপর রুশ বায়ুসেনা হামলা চালাতে থাকে। ৬৪ কিলোমিটার লম্বা কনভয় নিয়ে কিভের পথে এগোচ্ছে রুশ সেনা, উপগ্রহ চিত্রে ধরা পড়েছে সেই ছবি।

৬৪ কিলোমিটার লম্বা কনভয় নিয়ে কিভের পথে এগোচ্ছে রুশ সেনা Russia Ready For Nuclear Attack  

ইউক্রেনের উপর হামলা এখনও অব্যাহত রয়েছে।  বৃহস্পতিবার কিয়েভে ক্ষেপণাস্ত্র হামলার মধ্য দিয়ে যুদ্ধ শুরু হলেও, মাত্র একদিনে কিয়েভের কাছাকাছি পৌঁছে যাওয়া রুশ সেনারা পাঁচ দিন পরেও ইউক্রেনের রাজধানীর পুরো দখল নিতে পারেনি। ইউক্রেনের দ্বিতীয় প্রধান শহর খারকিভে প্রবেশের কয়েক ঘণ্টা পরই রুশ সেনাবাহিনীকে প্রচণ্ড প্রতিরোধের মুখে পড়তে হয়। তবে রাশিয়ার সেনাবাহিনী ইউক্রেনের অন্যান্য বড় শহরগুলো দখল করতে একই ধরনের হামলা চালাচ্ছে।

ইউক্রেনকে সাহায্যের আশ্বাস ভারত, কানাডা, অস্ট্রেলিয়ার Russia Ready For Nuclear Attack  

অন্যদিকে এবার জেলেনস্কির দেশের পাশে দাঁড়ালো কানাডা। অ্যান্টি ট্যাঙ্ক অস্ত্র দিয়ে ইউক্রেনকে সাহায্য করল জাস্টিন ট্রুডোর দেশ। ইউক্রেনের পাশে অস্ট্রেলিয়াও। রাশিয়ার বিরুদ্ধে লড়াই করতে ইউক্রেনকে ৫ কোটি ডলার প্রতিরক্ষা সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দিলেন স্কট মরিসন। ইউক্রেনকে ওষুধ দিয়ে সাহায্য করবে ভারত। পাশাপাশি মানবিক সহায়তাও দেওয়া হবে। সোমবার এক প্রেস বিবৃতিতে একথা জানিয়েছে বিদেশ মন্ত্রক।

ইউক্রেনকে অস্ত্র দিয়ে সাহায্য করবে ন্যাটো Russia Ready For Nuclear Attack  

ইউক্রেনকে সাহায্যের আশ্বাস দিয়েছ ন্যাটো। যুদ্ধের ৫ দিনের মাথায় ইউক্রেনকে সাহায্য ন্যাটোর। রাশিয়া-ইউক্রেন বৈঠকের মাঝেই ট্যুইট করে ন্যাটো প্রধান জেন্স স্টোলটেনবার্গ জানান, ‘রুশ বাহিনীর মোকাবিলায় ইউক্রেনে পাঠানো হচ্ছে এয়ার ডিফেন্স মিসাইল। ইউক্রেনকে ট্যাঙ্ক বিধ্বংসী অস্ত্রও দিচ্ছে ন্যাটো। ইউক্রেন প্রেসিডেন্টের সঙ্গে ফোনে কথাও হয়েছে ন্যাটো প্রধানের।’

আগামী ২৪ ঘণ্টাকে ইউক্রেনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, জেলেনস্কি Russia Ready For Nuclear Attack  

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গে ফোনালাপে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি আগামী ২৪ ঘণ্টাকে ইউক্রেনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে বর্ণনা করেছেন। বিশ্বের কোনও দেশের আকাশপথ যাতে রাশিয়া ব্যবহার করতে না পারে, তার জন্য আর্জি জানিয়েছিলেন ইউক্রেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ইতিমধ্যে, রাশিয়ার আশেপাশের ৩৬টি দেশ রাশিয়ার বিমানের জন্য বিমান বিধিনিষেধ আরোপ করেছে। এ কারণে বিশ্বের কাছে কিছুটা কোণঠাসা হয়েছে রাশিয়ার পথচলা। ইউক্রেন সরকারের দাবি, ৫,৩০০ রুশ সেনা নিহত হয়েছে। এছাড়াও, ১৫১টি রাশিয়ান ট্যাঙ্ক, ২৯টি যুদ্ধবিমান এবং ২৯টি হেলিকপ্টার ধ্বংস হয়েছে রুশ সেনার। অন্যদিকে, রুশ হামলায় ইউক্রেনের ১৪ জন  শিশুসহ মোট ৩৫২ জন নিহত এবং ১,৬৮৪ জন আহত হয়েছেন।

যুদ্ধ পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন পোপ ফ্রান্সিস  Russia Ready For Nuclear Attack  

জাতিসংঘের রিপোর্ট অনুযায়ী, ইউক্রেন থেকে অর্ধ মিলিয়নেরও বেশি লোকের দেশত্যাগ করছেন। এই গতিতে অভিবাসন চলতে থাকলে আগামী দিনে বড় ধরনের সমস্যা দেখা দিতে পারে ইউরোপ জুড়ে। পোপ ফ্রান্সিস যুদ্ধ বন্ধে তিনি মধ্যস্থতা করতে প্রস্তুত বলে জানিয়েছে ভ্যাটিকানে পোপ ফ্রান্সিসের কার্যালয়।  পরিস্থিতির দ্রুত অবনতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন‌ পোপও।

আরও পড়ুন : Russia Ukraine war Update News বেলারুশ সীমান্তে, রাশিয়া ও ইউক্রেনের মধ্যে শান্তি আলোচনা শুরু হয়েছে

আরও পড়ুন : Russia Ukraine war Update News রাশিয়ার হামলায় ১৪ শিশুসহ ৩৫২ জন সাধারণ নাগরিক নিহত হয়েছে, ইউক্রেন এই তথ্য প্রকাশ করেছে

___

Published by Julekha Nasrin

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular