Monday, May 20, 2024
Homeস্বাস্থ্যWhat Are The Benefits of Carrots In Ayurveda :আয়ুর্বেদশাস্ত্রে গাজরের উপকারিতা...

What Are The Benefits of Carrots In Ayurveda :আয়ুর্বেদশাস্ত্রে গাজরের উপকারিতা শুনলে চমকে উঠবেন

What Are The Benefits of Carrots: গাজর দেখলে প্রথমেই যেটা মাথায় আসে তা হল হালুয়া। গাজরের রস বা পুডিং সব রূপেই স্বাস্থ্যের জন্য উপকারি। আয়ুর্বেদে গাজরকে অনেক রোগের চিকিৎসা হিসাবে ব্যবহার করা হয়। কারণ গাজরে পুষ্টিগুণ প্রচুর। গাজর হজম প্রক্রিয়াকে সুচারুভাবে চালাতে সাহায্য করে। এ জন্য গাজর  স্যালাড আকারে খাওয়া যেতে পারে। তাহলে জেনে নিন গাজরের কী কী উপকারিতা রয়েছে।

অ্যান্টি-এজিং গুনাগুন

সূর্যের UV রশ্মি  মুখে অকাল বার্ধক্যের লক্ষণ সৃষ্টি করতে পারে। এই লক্ষণগুলির মধ্যে রয়েছে শুষ্ক ত্বক, বলিরেখা, ফাইন লাইন, পিগমেন্টেশনের মতো সমস্যা। নিয়মিত গাজরের রস সেবন অকাল বার্ধক্য রোধ করে।

হজমের উন্নতিতে গাজরের উপকারিতা

গাজর ফাইবারের একটি ভালো উৎস। ফাইবার মলত্যাগে সাহায্য করতে পারে। একই সময়ে, গাজর পরিপাকতন্ত্রকে মসৃণভাবে চালাতে সাহায্য করতে পারে। এর সাহায্যে খাবার ভালোভাবে হজম করা যায়। এ জন্য খাবারের সঙ্গে গাজর স্যালাড আকারে  খাওয়া যেতে পারে।

চোখের জন্য গাজরের উপকারিতা

গাজরে উপস্থিত ক্যারোটিন নামক উপাদান রাতে কম দৃষ্টিশক্তির সমস্যা মোকাবিলায় সাহায্য করতে পারে। এমতাবস্থায় কারো যদি রাতে কম দেখার সমস্যা হয়, তাহলে তার খাদ্যতালিকায় গাজর অন্তর্ভুক্ত করা উচিত।

গাজর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

বিটা-ক্যারোটিনকে ইমিউন সিস্টেমের জন্য উপকারি হিসাবে বিবেচনা করা হয় এবং আমরা উপরে নিবন্ধে উল্লেখ করেছি যে,গাজরের রস বিটা-ক্যারোটিনের একটি ভাল উৎস। এই কারণে, প্রতিদিন এক গ্লাস গাজরের রস পান করলে রোগ প্রতিরোধ ক্ষমতার উন্নতি হয়।

হার্ট সুস্থ রাখে গাজর

গাজর খাওয়া হার্টের রোগীদের জন্যও উপকারি। এটি রক্তে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করে হৃদরোগের ঝুঁকি কমাতে পারে। কাঁচা ও সেদ্ধ গাজর খাওয়ার উপকারের পাশাপাশি গাজরের রসের উপকারিতাও এখানে দেখা যায়।

ক্যান্সার প্রতিরোধে গাজরের উপকারিতা

গবেষণায় দেখা গেছে গাজর ক্যান্সারের ঝুঁকি কিছুটা কমাতে সাহায্য করতে পারে। প্রকৃতপক্ষে, গাজরে পলি-অ্যাসিটিলিন এবং ফ্যালকারিনোলের মতো উপাদান সমৃদ্ধ, যা ক্যান্সার রুখতে সাহায্য করতে পারে। এই ভিত্তিতে,এটি বলা যেতে পারে যে গাজর ক্যান্সার কোষগুলির বিকাশে বাধা দিতে পারে।

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রন করতে পারে গাজর

উচ্চ রক্তচাপকে হৃদরোগের একটি গুরুত্বপূর্ণ কারণ হিসেবে বিবেচনা করা হয়। হৃদরোগ এড়াতে হলে রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা খুবই জরুরি।  গাজরকে নাইট্রেটের ভালো উৎস হিসেবে বিবেচনা করা হয়। এই নাইট্রেটগুলি রক্তনালীগুলিকে প্রসারিত করে, যা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে।

হাড়ের জন্য গাজরের উপকারিতা

হাড়ের স্বাস্থ্য সম্পূর্ণরূপে ব্যক্তির জীবনযাত্রার উপর নির্ভর করে।  খাদ্য তালিকায় গাজর অন্তর্ভুক্ত করলে হাড়ে ক্যালসিয়াম ও অন্যান্য খনিজ পদার্থের পরিমান বজায় থাকে। সুতরাং বলা যেতে পারে যে প্রতিদিন গাজর খাওয়া স্বাস্থ্যকর হাড় বজায় রাখতে উপকারি হতে পারে।

গাজর ত্বক উজ্জ্বল করতে সাহায্য করে

শুধু স্বাস্থ্যের জন্যই নয়, ত্বক সুন্দর রাখতেও উপকারি হতে পারে গাজর। এটি ভিটামিন সি সমৃদ্ধ, যা একটি কার্যকর অ্যান্টিঅক্সিডেন্ট। এটি UV রশ্মি দ্বারা সৃষ্ট ক্ষতি থেকে ত্বককে রক্ষা করতে পারে এবং ত্বককে উজ্জ্বল রাখতে সাহায্য করতে পারে। একই সঙ্গে এটি ত্বককে কোমল রাখতেও সাহায্য করতে পারে। তবে গাজর কীভাবে সরাসরি ত্বকের জন্য উপকারি হতে পারে তা নিয়ে আরও গবেষণা করা দরকার।

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular