Sunday, September 8, 2024
Homeরাজ্যWho Is Sukesh Chandrashekhar: কে সুকেশ চন্দ্রশেখর, যিনি 200 কোটি টাকার মানি...

Who Is Sukesh Chandrashekhar: কে সুকেশ চন্দ্রশেখর, যিনি 200 কোটি টাকার মানি লন্ডারার যিনি জ্যাকলিনকে 52 লক্ষ মূল্যের একটি ঘোড়া উপহার দিয়েছিলেন

জ্যাকুলিন ফার্নান্দেজকে ৫ ডিসেম্বর মুম্বাই বিমানবন্দরে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট আটক করে। মানি লন্ডারিং মামলায় অভিনেত্রীর নাম উঠে আসায় তার বিরুদ্ধে বিভাগ এই ব্যবস্থা নিয়েছে। এ ক্ষেত্রে জ্যাকুলিন ও সুকেশ চন্দ্রশেখর নামে আরও একজনের কথা বলা হচ্ছে। সুকেশ চন্দ্রশেখর কে? কীভাবে রাজনীতিবিদ থেকে অভিনেতা-অভিনেত্রীদের প্রতারণার শিকার হচ্ছেন তিনি? বলিউডের সঙ্গে তার সম্পর্ক কী? ২০০ কোটি টাকার মানি লন্ডারিংয়ের পুরো ঘটনা কী? আর জ্যাকুলিন ফার্নান্দেজকে কেন জেরা করছে ইডি?

কে এই সুকেশ  চন্দ্রশেখর Who Is Sukesh Chandrashekhar

সুকেশ চন্দ্রশেখর কর্ণাটকের ব্যাঙ্গালোর থেকে এসেছেন, তিনি 17 বছর বয়স থেকে লোকেদের প্রতারণা করতে শুরু করেছিলেন একটি বিলাসবহুল জীবনযাপন করার জন্য। বেঙ্গালুরুতে প্রতারণার পর সে চেন্নাই এবং অন্যান্য শহরের মানুষকেও টার্গেট করেছিল। সুকেশের টার্গেট বেশিরভাগই শীর্ষ রাজনীতিবিদ, ব্যবসায়ী থেকে শুরু করে বলিউডের সেলিব্রিটিরা।

বলিউড যোগ

হাই-প্রোফাইল লোকেদের ডেকে সুকেশ নিজেকে বড় সরকারি আধিকারিক বলে প্রতারণা করতেন। 2007 সালে, তিনি নিজেকে একজন বড় সরকারি আধিকারিক দাবি করে বেঙ্গালুরু উন্নয়ন কর্তৃপক্ষে চাকরি পাওয়ার বিনিময়ে 100 জনেরও বেশি লোককে প্রতারণা করেছিলেন, যার পরে তাকে এই মামলায় গ্রেপ্তারও করা হয়েছিল। কিন্তু জেল থেকে ছাড়া পেয়েও তিনি জনগণকে প্রতারণার কাজ চালিয়ে গেছেন। বর্তমানে সুকেশের বিরুদ্ধে ৩০টির বেশি মামলা রয়েছে। সুকেশ নিজেকে তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী করুণানিধির ছেলে বলে দাবি করতেন এবং পরে তিনি অন্ধ্র প্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওয়াইএসআর রেড্ডির ভাগ্নে হওয়ার ভান করে অনেক লোককে প্রতারণা করেছিলেন।

2010 সালে, সুকেশ লীনা পলের সাথে দেখা করেন, যিনি Lm মাদ্রাজ ক্যাফেতে কাজ করতেন। ধীরে ধীরে তাদের বন্ধুত্ব বাড়তে থাকে এবং দুজনে একসাথে থাকতে শুরু করে। এখান থেকেই বলিউডে পা রাখেন সুকেশ। এর পরে লীনাও সুকেশকে প্রতারণা করতে সহায়তা করতে শুরু করে। ২০১৫ সালে দুজনেই বিয়ে করলেও প্রতারণা চালাতে থাকে। লীনাকে বিয়ে করার পরও বলিউডের অনেক অভিনেত্রীর সঙ্গে সুকেশের সম্পর্ক বিষয়ে জানা যায় । 2015 সালে, সুকেশ এবং লীনা মুম্বাইতে চলে আসেন। এখানে ভুয়া স্কিমের মাধ্যমে ৪৫০ জনেরও বেশি মানুষের কাছ থেকে প্রতারণা করা হয়েছে ১৯.৫ কোটি টাকা। যার ভিত্তিতে সিবিআই তাদের দুজনের বিরুদ্ধে মামলা রুজু করে।

২০০ কোটি টাকার মানি লন্ডারিংয়ের মামলা কী?

তামিলনাড়ুর নেতা টিটিভি দিনাকরণ 2017 সালে দিল্লি পুলিশের ক্রাইম ব্রাঞ্চে সুকেশের বিরুদ্ধে প্রতারণার মামলা করেছিলেন। দিনাকরণ AIADMK-এর নেতা ছিলেন কিন্তু 2017 সালে দল তাকে বহিষ্কার করেছিল। এরপর দিনাকরণ চেয়েছিলেন দলের দুই পাতার নির্বাচনী প্রতীক তাঁর কাছে থাকুক। সুকেশ এর জন্য তার কাছ থেকে ৫০ কোটি টাকা নিয়েছিলেন এবং বলেছিলেন যে তিনি নির্বাচন কমিশনের একজন ঊর্ধ্বতন কর্মকর্তাকে জানেন, যিনি এই কাজটি করবেন। মামলা নথিভুক্ত করে ব্যবস্থা গ্রহণ করে, পুলিশ এপ্রিল 2017 সালে সুকেশকে গ্রেপ্তার করে। এর পরে, সুকেশ জেলের আধিকারিক ও বন্দীদের সাথে যোগসাজশেজেল থেকেই প্রতারণার নেটওয়ার্ক পরিচালনা শুরু করে।

 জ্যাকুলিনকে দেওয়া দামি উপহার

সুকেশকে তিহার জেলে রাখা হয়েছিল কিন্তু তিনি প্রাক্তন Ranbaxy প্রোমোটার শিবিন্দর সিং এবং মালবিন্দর সিং-এর স্ত্রীদের কাছ থেকে জেল থেকে বের করার অজুহাতে 200 কোটিরও বেশি দাবি করেছিলেন। তিনি নিজেকে প্রধানমন্ত্রীর কার্যালয় এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা হিসেবে বর্ণনা করেন। তিহার জেলের অনেক অফিসারও এই প্রতারণার সাথে জড়িত ছিল, যার জন্য সুকেশ তাদের সবাইকে মোটা অঙ্কের টাকা দিতেন। এনফোর্সমেন্ট ডিরেক্টরেট সুকেশের বিরুদ্ধে অর্থ পাচারের মামলা নথিভুক্ত করে প্রক্রিয়া শুরু করে।

জ্যাকলিন ছাড়াও নোরা ফাতেহিও ইডি-র নিশানায়

ইডি সূত্র থেকে প্রাপ্ত তথ্য অনুসারে, সুকেশ এবং জ্যাকলিনের মধ্যে কথোপকথন 2021 সালের জানুয়ারিতে শুরু হয়েছিল। তিনি তিহার জেলে বন্দী থাকলেও জ্যাকুলিনের সাথে ফোনে কথা বলতেন। ইডি তার চার্জশিটে বলেছে যে সুকেশ জ্যাকুলিন ফার্নান্দেসকে কোটি টাকার উপহার দিয়েছিলেন। যার মধ্যে ৫২ লাখ টাকার একটি আরবীয় ঘোড়া, ৯-৯ লাখ টাকার তিনটি পারস্য বিড়াল, ডায়মন্ড সেটের মতো দামি উপহার।

সুকেশের বিরুদ্ধে আরও কী কী অভিযোগ রয়েছে?

সূত্র থেকে প্রাপ্ত তথ্য অনুসারে, সুকেশ জ্যাকলিন ছাড়াও অভিনেত্রী নোরা ফাতেহিকে অনেক দামী উপহার পাঠিয়েছেন, যার কারণে ইডি 14 অক্টোবর নোরাকে জিজ্ঞাসাবাদ করেছিল। জিজ্ঞাসাবাদের সময়, নোরা বলেছিলেন যে 2020 সালে, তিনি চেন্নাইতে একটি অনুষ্ঠানে গিয়েছিলেন যেখানে তাকে সুকেশের স্ত্রী এবং অভিনেত্রী লীনা পল ডেকেছিলেন। সুকেশ নোরাকে প্রায় এক কোটি টাকার একটি গাড়ি এবং একটি আইফোনও উপহার দিয়েছিলেন।

সুকেশ চন্দ্রশেখর এবং স্ত্রী লীনা পলের বিরুদ্ধে হাওয়ালার মাধ্যমে প্রতারণা এবং অনেক জাল কোম্পানি তৈরি করে তাদের মাধ্যমে কোটি কোটি টাকা প্রতারণার অভিযোগ রয়েছে। রোলস রয়েস, বেন্টলে, ফেরারি এবং ল্যাম্বরগিনির মতো গাড়ি সহ সুকেশের কাছ থেকে 16টি বিলাসবহুল এবং স্পোর্টস কার বাজেয়াপ্ত করেছে ইডি। চেন্নাইতে সুকেশের একটি বিলাসবহুল সমুদ্র-মুখী বাংলো রয়েছে এবং বলা হচ্ছে যে সুকেশ ক্রিপ্টোকারেন্সিতে কোটি কোটি টাকা বিনিয়োগ করেছেন।

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular