Sunday, September 8, 2024
HomeBreakingOBC Certificates Verdict: 'বিরোধী জোটের গালে জোর থাপ্পড় পড়েছে', ওবিসি মামলার রায়...

OBC Certificates Verdict: ‘বিরোধী জোটের গালে জোর থাপ্পড় পড়েছে’, ওবিসি মামলার রায় প্রসঙ্গে মোদী

লোকসভা নির্বাচনের মাঝেই ফের একবার জোরালো ধাক্কা খেল মমতা সরকার। বুধবার ওবিসি শংসাপত্র প্রসঙ্গে বড় রায় (OBC Certificates Verdict) দেয় কলকাতা হাইকোর্ট। ২০১০ সালের পরে রাজ্য সরকারে দেওয়া সব ওবিসি শংসাপত্র বাতিল করল হাইকোর্ট। যার ফলে বাতিল হতে চলেছে প্রায় ৫ লক্ষ ওবিসি সার্টিফিকেট।

কলকাতা হাই কোর্টের নির্দেশ (OBC Certificates Verdict) অনুযায়ী, ২০১০ সালের আগের ওবিসি শংসাপত্র বৈধ। কলকাতা হাইকোর্টের বিচারপতি তপোব্রত চক্রবর্তী এবং বিচারপতি রাজাশেখর মান্থা বুধবার যে রায় দেন তাতে বলা হয়েছে, ২০১০-এর পরবর্তী সময় অর্থাৎ ২০১১ থেকে ২০২৪ সাল পর্যন্ত রাজ্য সরকারের দেওয়া সমস্ত সার্টিফিকেট বাতিল করে দেওয়া হচ্ছে। এর ফলে বাতিল হয়ে যাবে প্রায় ৫ লক্ষ ওবিসি শংসাপত্র।

হাই কোর্টের ডিভিশন বেঞ্চ জানিয়েছে, ওয়েস্ট বেঙ্গল ব্যাকওয়ার্ড ক্লাস কমিশন অ্যাক্ট ১৯৯৩ অনুযায়ী ওবিসিদের নতুন তালিকা তৈরি করতে হবে। সেই তালিকা বিধানসভায় পেশ করে চূড়ান্ত অনুমোদন নিতে হবে।

আরও পড়ুন : Amit Shah : ‘প্রথম ৫ দফাতেই ৩১০ আসন পার বিজেপির, আরও দুই দফায় ৪০০ পার’, আত্মবিশ্বাসী শাহ

হাইকোর্টের এই রায় (OBC Certificates Verdict) নিয়ে সরব হয়েছেন স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়। তিনি এর বিরোধিতাও করেছেন! অন্যদিকে, এই রায়কে স্বাগত জানিয়েছে গেরুয়া শিবির। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর মতে, ‘ভোটব্যাঙ্কের জন্য মমতা এই কাজ করেছেন।’ আবার, মেদিনীপুর লোকসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী অগ্নিমিত্রা পাল বলেন- ‘আদালত ঠিক করেছে, জোর ধাক্কা খেয়েছে মমতা ব্যানার্জির সরকার’।

এই রায় নিয়ে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। বুধবার বিকেলে এক নির্বাচনী প্রচার সভা থেকে মোদী বলেন, ‘আজ কলকাতা হাইকোর্ট ইন্ডিয়া জোটকে একটা বড় থাপ্পড় মেরেছে।’ ওই প্রচার সভা থেকে প্রধানমন্ত্রী বলেন, ‘২০১০ সালের পর থেকে জারি করা সব ওবিসি সার্টিফিকেট বাতিল করে দিয়েছে আদালত। পশ্চিমবঙ্গের সরকার ভোটব্যাঙ্কের জন্য যাচাই না করেই মুসলিমদের ওবিসি সার্টিফিকেট দিয়ে দিয়েছে। এই ভোটব্যাঙ্কের রাজনীতি, তুষ্টিকরণের রাজনীতি সব সীমা ছাড়িয়ে যাচ্ছে।’

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular