Saturday, February 24, 2024
HomeCORONAডেঙ্গি-ভাইরাল ফিভারের মাঝে আবার নিপা আতঙ্ক, সতর্কতা জারি করল স্বাস্থ্য দফতর

ডেঙ্গি-ভাইরাল ফিভারের মাঝে আবার নিপা আতঙ্ক, সতর্কতা জারি করল স্বাস্থ্য দফতর

নিপা ভাইরাসের আতঙ্ক থাবা বসিয়ে দিয়েছে রাজ্যেও। কেরল থেকে আসা এক যুবক ভর্তি রয়েছে বেলেঘাটা আইডি হাসপাতালে। তার নমুনা পাঠানো হয়েছে পুনের ভাইরোলজিকাল ইনস্টিটিউটে। পরিস্থিতি পর্যালোচনায় গতকাল নবান্নে বৈঠক করেছে স্বাস্থ্য দফতরের আধিকারীকরা।
যথারীতি সেই বৈঠকে উপস্থিত ছিলেন রাজ্যের মুখ্যসচিব এবং স্বাস্থ্য সচিবও। তারপরেই স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে সতর্কতা জারি করা হয়েছে। দুই ২৪ পরগনা এবং নদিয়ায় জেলা প্রশাসনকে বিশেষ সতর্ক করা হয়েছে। সেই সঙ্গে দার্জিলিং ও জারি করা হয়েছে সতর্কতা।
নবান্ন সূত্রে খবর দুই ২৪ পরগনা, নদিয়া এবং উত্তরবঙ্গের জেলা গুলিকে বিশেষ ভাবে সতর্ক করা হয়েছে। বাদুর থাকে এমন গাছে চড়া বা বাদুরে খাওয়া ফল না খাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। যেকোনও ফল ভাল করে ধুয়ে খাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। গাছের নীচে পড়ে থাকা আধখাওয়া ফল খাওয়া যাবে না। খেজুরের কাঁচা রস না খাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। সেই সঙ্গে সতর্কতা জারি করে জানানো হয়েছে কেরলে এর্নাকুলাম থেকে আসা কোনও ব্যক্তির শরীরে যদি কোনও রকম সংক্রমণ অর্থাৎ জ্বর, সর্দি-কাশি, গলাব্যাথা, মাথাব্যাথা, শ্বাসকষ্ট জাতিয় উপসর্গ দেখতে পাওয়া যায় তাহলে সঙ্গে সঙ্গে তাঁকে নিকটবর্তী হাসপাতালে ভর্তি করার কথা বলা হয়েছে। সেই সঙ্গে কোনও আক্রান্তের সংস্পর্শে আসার আগে মাস্ক পড়া জরুরী। হাত ভাল করে বারবার সাবান দিয়ে ধোয়ার পরামর্শ দেওয়া হয়েছে।
অযথা আতঙ্কিত না হয়ে সতর্কতার সঙ্গে পরিস্থিতির দিকে নজর রাখার পরামর্শ দেওয়া হয়েছে স্বাস্থ্য ভবনের পক্ষ থেকে। এদিকে রাজ্যে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা হু হু করে বেড়ে চলেছে। মারাত্মক আকারে সংক্রমণ ছড়াতে শুরু করেছে দুই ২৪ পরগনায়। সেই সঙ্গে বাড়ছে ডেঙ্গিতে মৃত্যুর সংখ্যাও।

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular