Sunday, September 8, 2024
HomeBreakingRajasthan Death : হিটস্ট্রোক প্রাণ কাড়ল ৫ জনের, সতর্কবার্তা মৌসম ভবনের

Rajasthan Death : হিটস্ট্রোক প্রাণ কাড়ল ৫ জনের, সতর্কবার্তা মৌসম ভবনের

গরমের ঝোড়ো ব্যাটিংয়ে প্রাণ ওষ্ঠাগত। বঙ্গে একটানা গরমের পর ঝড়-বৃষ্টি উঁকি দিলেও দেশের বেশ কিছু রাজ্য যেন ফুটছে! গরম যেন উত্তরোত্তর বেড়েই চলেছে। তাপপ্রবাহে বাড়ির বাইরে বের হওয়া প্রায় চ্যালেঞ্জের পর্যায়ে চলে গিয়েছে। আর এরই মধ্যে ঘটে গেল সেই অঘটন। এই তাপপ্রবাহই রাজস্থানে ৬ জনের প্রাণ কেড়ে নিল।

কী পরিস্থিতি রাজস্থানে?

জানা গিয়েছে, বৃহস্পতিবার দেশের উষ্ণতম স্থান ছিল রাজস্থান। সেখানের বারমেরে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৮.৮ ডিগ্রি সেলসিয়াস, চুরুতে তাপমাত্রা ছিল ৪৭.৪ ডিগ্রি, ফালোদিতে ৪৭.৮ ডিগ্রি এবং জয়সলমীরে ছিল ৪৭.২ ডিগ্রি। প্রচণ্ড গরমে জালোর জেলায় একজন মহিলা সহ চারজনের মৃত্যু হয়। বালোত্রা জেলায় একটি শোধনাগারে এক শ্রমিকের মৃত্যু হয়, এবং যোধপুরেও একজনের মৃত্যু হয়েছে এই গরমে।

আরও পড়ুন : Cyclone Remal Alert : ধেয়ে আসছে সাইক্লোন রিমেল? বাংলায় কি প্রভাব পড়বে?

জালোরের চিফ মেডিক্যাল অ্যান্ড হেলথ অফিসার ডঃ রাম শঙ্কর ভারতী জানান, বৃহস্পতিবার জালোর জেলা হাসপাতালে এক মহিলা সহ চারজনকে নিয়ে আসা হয়। তাদের প্রত্যেককেই মৃত বলে ঘোষণা করা হয়। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, হিটস্ট্রোকই প্রাণ কেড়েছে তাদের। তবে ময়নাতদন্তের রিপোর্ট এলে বিষয়টি স্পষ্ট হবে। এদিকে, ইসমাইলপুর গ্রামে গরমের কারণে পাঁচটি ময়ূর মারা গিয়েছে বলে মনে করা হচ্ছে।

মৌসম ভবনের পূর্বাভাস অনুযায়ী, এই তাপপ্রবাহ আগামী পাঁচদিন বজায় থাকবে। রাজস্থানের পাশাপাশি, দিল্লি, পশ্চিম উত্তর প্রদেশ, পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগঢ়ে লাল সতর্কতা জারি করা হয়েছে ইতিমধ্যেই। তাপপ্রবাহ থেকে হিটস্ট্রোকের সম্ভাবনাও রয়েছে। তাই এসময় বাড়তি সতর্কতা খুব জরুরি।

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular