Sunday, September 8, 2024
HomeNationalMadhyamik Exam 2022 লেট ফাইন দেওয়ার পরও মেলেনি অ্যাডমিট কার্ড, জীবনের...

Madhyamik Exam 2022 লেট ফাইন দেওয়ার পরও মেলেনি অ্যাডমিট কার্ড, জীবনের প্রথম বড় পরীক্ষা  দিতে পারলেন না দুর্গাপুরের তন্ময় হাজরা 

 

কৌশিক বোস, ইন্ডিয়া নিউজ বাংলা, পশ্চিম বর্ধমান:  ধন্য শিক্ষা ব্যবস্থা,ধন্য শিক্ষক! লেট ফাইন দেওয়ার পরও মেলেনি অ্যাডমিট কার্ড। দুর্গাপুরের তন্ময় হাজরা বঞ্চিত হল জীবনের প্রথম বড় পরীক্ষা থেকে।

মাধ্যমিক পরীক্ষার ফর্ম ফিলাপের লেট ফাইন দেওয়ার পরও মেলেনি অ্যাডমিট কার্ড। আর সেই জন্য সোমবার জীবনের প্রথম বড় পরীক্ষা দিতে পারল না দুর্গাপুরের ইস্পাত নগরীর ইস্পাত পল্লীর বাসিন্দা তন্ময় হাজরা। বিজরা হাইস্কুলের ছাত্র তন্ময় হাজরা জানুয়ারি তিন তারিখ থেকে তেরো তারিখ পর্যন্ত পারিবারিক এক প্রিয়জনের দুর্ঘটনার জন্য সময়ের মধ্যে ফর্ম ফিলাপ করতে পারেনি। পরে বিজরা স্কুল কর্তৃপক্ষের সঙ্গে পরিবারের লোক যোগাযোগ করলে স্কুল কর্তৃপক্ষ জানান যে তাড়াতাড়ি লেট ফাইন জমা করে ফর্ম ফিলাপ করতে। সেই মোতাবেক ফর্ম ফিলাপ করে তন্ময়। তন্ময়ের রেজিস্ট্রেশনও হয়ে যায়।

রেজিস্ট্রেশন সার্টিফিকেট হাতে তন্ময় হাজরা

Madhyamik Exam 2022

কিন্তু পরে শুরু হয় টালাবাহানা। অভিযোগ, স্কুল কর্তৃপক্ষের গাফিলতিতে তন্ময়ের জীবনের প্রথম পরীক্ষা থেকে বঞ্চিত হল। প্রশ্ন উঠেছে, যদি ফর্ম ফিলাপ করা নাই যায় তাহলে কেন লেট ফাইন জমা করার কথা বলা হল তন্ময়কে।

সোমবার তন্ময় ও তার পরিবার কাঁদতে কাঁদতে বিজরা স্কুলের পরীক্ষার সেন্টার ইস্পাত নগরীর মেঘনাথ সাহা মাধ্যমিক বিদ্যালয়ে আসে। কিন্তু সেখানেও পুলিশ বাধা দেয় পরীক্ষা সেন্টারে ঢুকতে। ফোনে যোগাযোগ করা হয় বিজরা হাইস্কুলের প্রধান শিক্ষক নিজামউদ্দীন মন্ডলের সঙ্গে,কিন্তু তখন তিনি জানান তার অসহায়তার কথা।

Madhyamik Exam 2022  লেট ফাইন দেওয়ার পরও মেলেনি অ্যাডমিট কার্ড, জীবনের প্রথম বড় পরীক্ষা  দিতে পারলেননা দুর্গাপুরের তন্ময় হাজরা

জীবনের প্রথম বড় পরীক্ষা দিতে না পারার জন্য স্কুলের দায়িত্বজ্ঞানহীনতাকে দায়ী করেন তন্ময় ও তার পরিবারের সদস্যরা। প্রশ্ন তুলেছেন তারা, যদি ফর্ম ফিলাপের সময় পেরিয়ে গিয়ে থাকে তাহলে কেন লেট ফাইন নেওয়া হল।

তন্ময়ের বাবা হাবল হাজরা দিন আনা দিন খাওয়া মানুষ। দিন মজুরের কাজ করে একমাত্র ছেলেকে পড়াশোনা করাছিলেন। এরই মধ্যে ছেলের জীবনের প্রথম বড় পরীক্ষা দিতে না পারার জন্য পরীক্ষা সেন্টারের সামনে কান্নায় ভেঙে পড়লেন তন্ময়ের গোটা পরিবার। বিজরা হাইস্কুলের প্রধান শিক্ষক নিজামউদ্দীন মন্ডল যাবতীয় অভিযোগ অস্বীকার করেছেন, দায় চাপিয়েছেন ছাত্রের পরিবারের কাঁধে।

Madhyamik Exam 2022

প্রশ্ন হচ্ছে কার গাফিলতিতে এইরকম ঘটল ? কেন লেট ফাইনের পরেও পরীক্ষায় বসতে পারলনা তন্ময় ? জীবনের গুরুত্বপুর্ন এক বছর নষ্টের দায় কার ? কোভিড মহামারী কালে কেন আর একটু নমনীয়তা দেখালো না বোর্ড ? এই প্রশ্নগুলোই এখন কুরিয়ে কুরিয়ে খাচ্ছে অসহায় হাজরা পরিবারকে।

Published by Samyajit Ghosh

 

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular