Wednesday, July 24, 2024
Homeঅন্যান্যJamai Shasthi : আজ জামাইষষ্ঠী; জেনে নিন এর রীতিনীতি, নিয়মকানুন

Jamai Shasthi : আজ জামাইষষ্ঠী; জেনে নিন এর রীতিনীতি, নিয়মকানুন

আজ ১২ জুন জামাইষষ্ঠী (Jamai Shasthi)। খাওয়া-দাওয়া, নতুন জামা-কাপড়, উপহার, বাংলার বহু ঘরে আজ এক উৎসবের আবহ। জামাইয়ের মঙ্গল কামনায় বছরে পর বছর ধরে চলে আসছে এই প্রথাটি। বাঙালির বারো মাসে তেরো পার্বণের মধ্যে একেও কিন্তু নির্দিধায় অন্তর্ভুক্ত করে নেওয়া যায়। এই দিনে বিবাহিত মেয়ে ও জামাইকে নিমন্ত্রণ করে আপ্যায়ন করা হয়।

জামাইষষ্ঠীর দিনক্ষণ

মূলত জৈষ্ঠ্য মাসে হয় এই জামাইষষ্ঠী (Jamai Shasthi)। চলতি বছরে এটি ১২ জুন অর্থাৎ ২৯ জৈষ্ঠ্য়, বুধবার পালন করা হচ্ছে। ১১ জুন সন্ধ্যা ৫.৫৮.৫৭ মিনিট থেকে ১২ জুন রাত ৭.২৪.৫২ মিনিট পর্যন্ত থাকবে এই ষষ্ঠী তিথি।

আরও পড়ুন : Vat Savitri 2024: জেনে নিন বট সাবিত্রী পুজোর খুঁটিনাটি এবং মাহাত্ম্য়

নিয়মকানুন- রীতিনীতি

মূলত শাশুড়িরা জামাইকে এদিন আপ্যায়ন করে থাকেন। সকাল থেকে উপোস করে নানা নিয়মের মাধ্যমে এই ব্রত পালন করেন শাশুড়িরা। জামাইষষ্ঠী (Jamai Shasthi) পালনে উপকরণে মূলত থাকে নতুন বস্ত্র, ফল, বাঁশের করুল, করমচা ফল, তালের পাখা, পান-সুপারি, ধান, ১০৮ দূর্বা প্রভৃতি।

এদিন জামাইয়ের মঙ্গল কামনা করে তার হাতে হলুদ মাখানো সুতো বেঁধে দেন শাশুড়ি। কপালে দেন তেল-হলুদের ফোঁটা। তালপাতার পাখা দিয়ে হাওয়া দিয়ে হাওয়া করেন এবং সেই সঙ্গে বলেন ‘ষাট-ষাট-ষাট’। এরপর ধান- দূর্বা দিয়ে আশীর্বাদ করা হয় জামাইকে। আশীর্বাদ পর্ব শেষ হলে সেই সঙ্গে থালায় সাজিয়ে দেওয়া হয় পাঁচ রকমের গোটা ফল। আর সেই সঙ্গে বিভিন্ন রকমের সুস্বাদু পদ সাজিয়ে খেতে দেওয়া হয় জামাইকে। তবে আজকাল অনেক রেস্তোরাঁও জামাইষষ্ঠী (Jamai Shasthi) স্পেশাল মেনু করে থাকে, তাই বাড়ির পাট চুকিয়ে অনেকে রেস্তোরাঁতেও এই কাজটি সেরে থাকেন।

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular