Sunday, September 8, 2024
HomeBreakingHeatwave : দেশে সর্বোচ্চ তাপমাত্রার তালিকায় প্রথম দশে উঠে এল বাংলার দুই...

Heatwave : দেশে সর্বোচ্চ তাপমাত্রার তালিকায় প্রথম দশে উঠে এল বাংলার দুই স্থান

গরমের দাবদাহে কার্যত প্রাণ ওষ্ঠাগত। মাঝে মাঝে বৃষ্টি উঁকি দিলেও অস্বস্তি যেন কাটতেই চাইছে না। বাংলা থেকে রাজধানী দিল্লি, উত্তরপ্রদেশ সর্বত্র একই অবস্থা। এদিকে মঙ্গলবারও তেমন স্বস্তির খবর দিল না আলিপুর আবহাওয়া দফতর। বরং এই তাপপ্রবাহ (Heatwave) যে আরও কিছুদিন ভোগাবে রাজ্যবাসীকে তেমনটাই জানা যাচ্ছে।

আজ দক্ষিণে আট জেলা, পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর, পূর্ব এবং পশ্চিম বর্ধমান, বাঁকুড়া, বীরভূম ঝাড়গ্রাম এবং মুর্শিদাবাদে তাপপ্রবাহের (Heatwave) কারণে লাল সতর্কতা জারি করা হয়েছে। এই অবস্থা আগামী কয়েকদিন পর্যন্ত চলবে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন : West Bengal Weather : লোকসভা ভোটের পঞ্চম দফায় ঝেঁপে বৃষ্টি কলকাতায়

দক্ষিণবঙ্গের মতো উত্তরবঙ্গের জেলাগুলিতেও অস্বস্তিকর গরম থাকবে। উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলায় তাপপ্রবাহের পূর্বাভাস রয়েছে। আবহাওয়াবিদেরা আশা করছেন, গরম একই রকম থাকলেও আগামী সপ্তাহে বৃষ্টির সম্ভাবনা দেখা দিতে পারে।

এদিকে এই মুহূর্তে পারদ (Heatwave) যে পর্যায়ে পৌঁছেছে তাতে সারা দেশের প্রেক্ষিতে প্রথম দশেই রয়েছে বাংলার দুই স্থান। আর এই তালিকায় শীর্ষস্থানে রয়েছে পশ্চিম মেদিনীপুর জেলার কলাইকুন্ডা। সোমবার কলাইকুন্ডা এবং গুজরাতের কান্ডালায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৫.৪ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রার নিরিখে তালিকায় যে স্থানগুলি পরপর রয়েছে সেগুলি হল অন্ধ্রপ্রদেশের নন্দিয়াল , ওড়িশার বারিপদা, উত্তরপ্রদেশের প্রয়াগরাজ, বিহারের শেখপুরা, তেলঙ্গানার নিজামবাদ, মুম্বইয়ের পানভেল। এরপর নবম স্থানে রয়েছে পশ্চিমবঙ্গের মালদা জেলা। আর দশম স্থানে জায়গা পেয়েছে কেরলের পালাক্কড়।

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular