Monday, May 20, 2024
HomeBUISINESSBorder trade halt  অবৈধ সামগ্রী পাচারে সীমান্ত বাণিজ্য বন্ধ

Border trade halt  অবৈধ সামগ্রী পাচারে সীমান্ত বাণিজ্য বন্ধ

ইন্ডিয়া নিউজ বাংলা

Border trade halt 

সোমনাথ মজুমদার, বনগাঁ: বাংলাদেশ ক্লিয়ারিং এন্ড ফরওয়ার্ডিং এজেন্টের উপর থেকে মাদক মামলা প্রত্যাহার, লাইসেন্স ফেরত দেবার দাবিতে কর্মবিরতি পালন বাংলাদেশ ক্লিয়ারিং এন্ড ফরওয়ার্ডিং এজেন্ট দের ,যার জেরে শনিবার বন্ধ রইল উত্তর ২৪ পরগনার ভারত-বাংলাদেশ সীমান্তের পেট্রাপোলের সীমান্ত বাণিজ্য।

প্রতিদিন গড়ে ভারত থেকে চারশোরও বেশি ট্রাক পণ্য নিয়ে বাংলাদেশে যাতায়াত করে, ঠিক একইভাবে বাংলাদেশ থেকে পণ্য বোঝাই করে ট্রাক আসে ভারতে। বিভিন্ন সময়ে এই সমস্ত ট্রাকের ভেতর থেকে বিভিন্ন অবৈধ পণ্য উদ্ধার করেছে সীমান্তের শুল্ক দফতর। কখনও সীমান্তরক্ষী বাহিনীর হাতে ট্রাক থেকে উদ্ধার হয়েছে সোনা, বিদেশি মুদ্রা, গাজাঁর মত বস্তু ৷ একই ভাবে বাংলাদেশের দিকে উদ্ধার হয়েছে ফেন্সিডিল , ওষুধ সহ নানা সামগ্রী।

Border trade halt অবৈধ সামগ্রী পাচারে সীমান্ত বাণিজ্য বন্ধ

সম্প্রতি ভারত থেকে বাংলাদেশে যাওয়ার একটি ট্রাকের ভেতর থেকে এরকম অবৈধ বস্তু উদ্ধার করে বাংলাদেশের শুল্ক দফতর ৷ ঘটনায় সেদেশের ক্লিয়ারিং এন্ড ফরওয়ার্ডিং এজেন্টের বিরুদ্ধে মাদক মামলার পাশাপাশি তার লাইসেন্স বাতিল করা হয়েছে। তারই প্রতিবাদে এদিন কর্মবিরতি পালন করেন বাংলাদেশের ক্লিয়ারিং এন্ড ফরওয়ার্ডিং এজেন্টরা। যার জেরে বন্ধ রইল সীমান্তের বাণিজ্য ৷

এ বিষয়ে পেট্রাপোল ক্লিয়ারিং এন্ড ফরওয়ার্ডিং এজেন্ট এর সম্পাদক কার্তিক চক্রবর্তী বলেন, করোনা পরবর্তী সময়ে কিছু অসাধু ব্যবসায়ী এক্সপোর্টের গাড়ি ব্যবহার করে অবৈধভাবে বাংলাদেশে নিষিদ্ধ বস্তু পাঠিয়ে দিচ্ছে, যার ফলে সমস্যায় পড়তে হচ্ছে এক্সপোর্টার, গাড়ির চালক, ক্লিয়ারিং এন্ড ফরওয়ার্ডিং এজেন্ট দের। এ বিষয়ে কার্তিকবাবু আরও জানান, কালিতলা পার্কিংএ গাড়ি এন্ট্রি করার পর শহরের বিভিন্ন পার্কিংএ গাড়িগুলি থাকে। সেখানেই কোনভাবে গাড়িতে নিষিদ্ধ বস্তু চলে যাচ্ছে।

Border trade halt 

এই ঘটনায় চালকদের একাংশ যুক্ত বলে মনে করছে ক্লিয়ারিং এন্ড ফরওয়ার্ডিং এজেন্টরা। এভাবে নিষিদ্ধ বস্তু নিয়ে যাওয়ার ফলে কখনো ভারতীয় দিকে, কখনো বাংলাদেশের দিকে গাড়িগুলি ধরা পড়ছে। যার ফলে গাড়িতে থাকা বৈধ সামগ্রী, গাড়ি, সমস্ত কিছু আইন মোতাবেক আটকে যাচ্ছে। ফলে সমস্যায় পড়তে হচ্ছে ব্যবসায়ীদের।

এই ঘটনা সামনে আসার পর আতঙ্কিত ব্যবসায়ীরা, সংগঠনের দাবি যারা ভালোভাবে ব্যবসা করেন এ ঘটনায় তারাও ফেঁসে যাচ্ছেন৷ এ বিষয়ে সিডব্লিউসি (CWC) পার্কিংয়ের ম্যানেজার জানিয়েছেন, বাংলাদেশের দিকে কিছু সমস্যার কারণে সীমান্ত বাণিজ্য বন্ধ রয়েছে। বাণিজ্য চালু হবার ব্যাপারে আমাদের কাছে খবর এলেই আমরা চালু করে দেবো৷ জানা গেছে বাণিজ্য চালুর ব্যাপারে রবিবার দু’দেশের প্রতিনিধিদের নিয়ে বৈঠকের ডাক দেওয়া হয়েছে, মনে করা হচ্ছে এই বৈঠক থেকে সমাধান সূত্র বেরোলে পুনরায় চালু হবে সীমান্তবানিজ্য ৷

আর ও পড়ুন  South 24 Pargana : কুলতলিতে বন্ধ ঘর থেকে মা ও দুই শিশু সন্তানের দেহ উদ্ধার

Published by Samyajit Ghosh

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular