Saturday, June 15, 2024
HomeBreakingSC on Delhi Water Crisis : দিল্লিতে জলসঙ্কট নিয়ে বড় নির্দেশ সুপ্রিম...

SC on Delhi Water Crisis : দিল্লিতে জলসঙ্কট নিয়ে বড় নির্দেশ সুপ্রিম কোর্টের

অবশেষে স্বস্তিতে দিল্লিবাসী। জলসঙ্কট নিয়ে বড় নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। বৃহস্পতিবার দেশের শীর্ষ আদালত হিমাচল প্রদেশকে ১৩৭ কিউসেক জল দিল্লিকে দিয়ে সহায়তার নির্দেশ দেয়। জলসঙ্কট থেকে মুক্তি পেতে এর আগে পড়শি তিন রাজ্য থেকে বাড়তি জল চেয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল আপ সরকার। এদিন দিল্লি সরকারের এই আবেদনের শুনানিতে বিচারপতি প্রশান্ত কুমার মিশ্র এবং বিচারপতি কেভি বিশ্বনাথনের বেঞ্চ উপরোক্ত নির্দেশ দেয়।

দিল্লিতে জল সরবরাহতে যাতে বাধার সৃষ্টি না হয় তার জন্য হরিয়ানাকে ব্যবস্থাপনার দিকে নজর দেওয়ারও নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। সংবাদ সংস্থার খবর অনুযায়ী, সুপ্রিম কোর্ট বলেছে, জলের অপচয় যাতে না হয় সেই বিষয়টি দিল্লি সরকারকে নিশ্চিত করতে হবে এবং জলকে কেন্দ্র করে কোনও রাজনীতি যাতে না হয় সেদিকটিও দেখতে হবে।

আরও পড়ুন : Lok Sabha elections 2024: এই দুই রাজ্যে মৃত্যু ১৮ ভোটকর্মীর! তাপপ্রবাহই কি কারণ?

গত সপ্তাহেই জলসঙ্কটের সমাধানের জন্য দেশের শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছিল দিল্লি সরকার। আবেদনে দিল্লি সরকার বলে, তীব্র তাপপ্রবাহের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে জলসঙ্কটও। এক মাসের জন্য হরিয়ানা, উত্তরপ্রদেশ এবং হিমাচলপ্রদেশের থেকে জল নেওয়ার বিষয়ে আবেদন জানানো হয়।

এছাড়া, দিল্লি সরকারের পক্ষ থেকে এটাও ঘোষণা করা হয় যে, গাড়ি ধোওয়ার জন্য এবং নির্মাণকাজের ক্ষেত্রে কেউ পানীয় জল ব্যবহার করতে পারবে না। জলের অপচয় রুখতে ২,০০০ টাকা জরিমানাও ধার্য করা হয়েছে।

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular