Monday, June 17, 2024
Homeঅন্যান্যOxford University : সুখবর! ভারতের সম্পদ ফেরত দিচ্ছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়

Oxford University : সুখবর! ভারতের সম্পদ ফেরত দিচ্ছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়

ভারতের সম্পদ ভারতকে ফেরত দিতে চলেছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় (Oxford University)। ৫০০ বছরের পুরোনো বোঞ্জের ভাস্কর্য Tirumankai Alvar ফিরতে চলেছে নিজের ঘরে। ভারতীয় হাইকমিশনের পক্ষ থেকে দাবি করা হয়েছিল, ষোড়শ শতকের মূর্তিটি দক্ষিণ ভারতের তামিল কবি ও সাধু, তিরুমানকাই আলওয়ারের।

কী জানা যাচ্ছে?

মনে করা হয়, ব্রোঞ্জের এই মূর্তিটি ভারতের মন্দির থেকে লুঠ করা হয়েছিল। এর উচ্চতা ৬০ সেন্টিমিটার যা অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের Ashmolean Museum-এ রয়েছে। অ্যাশমোলিয়ান মিউজিয়াম, এক বিবৃতিতে বলেছে, “২০২৪ সালের ১১ মার্চ অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের (Oxford University) কাউন্সিল, অ্যাশমোলিয়ান মিউজিয়াম থেকে ষোড়শ শতকের সাধু, তিরুমানকাই আলওয়ারের একটি ব্রোঞ্জের ভাস্কর্য ফেরত দেওয়ার বিষয়ে ভারতীয় হাই কমিশনের দাবি মেনে নিয়েছে। এই সিদ্ধান্ত এখন অনুমোদনের জন্য চ্যারিটি কমিশনে জমা দেওয়া হবে।”

Tirumankai Alvar Statue
Tirumankai Alvar Statue

আরও পড়ুন : চলন্ত বাইকে ‘Titanic’ Pose দিয়ে নিজের বিপদ ডেকে আনলেন এই যুবক!

জানা যায়, ১৮৯৭ সালে ব্রিটিশ ঔপনিবেশিক বাহিনী ভারতে বাণিজ্য করার ক্ষেত্রে বাধার সম্মুখীন হয়। সে সময় যে খরচ হয়েছিল তাদের, তা তারা তুলে নিয়েছিল ভারত থেকেই। ২০০-রও বেশি প্রত্নবস্তু লুঠ করে নিয়েছিল তারা। সেগুলি লন্ডনে বিক্রি করে সামরিক অভিযানের খরচ মিটিয়েছিল। সেই সময়ই এক ভারতের এক মন্দির থেকে ব্রিটিশরা মূর্তিটি লুঠ করে নিয়ে যায় বলে মনে করা হয়। তাই মূর্তিটি ভারতকে ফিরিয়ে দেওয়ার দাবি জানিয়েছিল কমিশন।

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular