Saturday, February 24, 2024
HomeদেশATM, Debit card transactions to change from 1 January নতুন বছরে এটিএম...

ATM, Debit card transactions to change from 1 January নতুন বছরে এটিএম থেকে টাকা তোলাও দামি হয়ে উঠবে

সাম্যজিৎ ঘোষ, কলকাতা, ইন্ডিয়া নিউজ বাংলা : নতুন বছরে এটিএম (ATM) থেকে টাকা তোলাও দামি হয়ে উঠবে। এটিএম নিয়েও নতুন নিয়ম করেছে আরবিআই (RBI)। এর আওতায় গ্রাহকদের এখন একটি সীমার পরে এটিএম থেকে ক্যাশ টাকা তোলার জন্য আরও বেশি চার্জ দিতে হবে। অর্থাৎ ১ জানুয়ারি থেকে দেশের সব ব্যাঙ্ক তাদের এটিএম চার্জ ৫% বাড়িয়ে দিতে চলেছে। এখন থেকে এটিএমে টাকা তোলার ক্ষেত্রে শেষ সীমাতে পৌঁছলে আপনাকে ২১ টাকা চার্জ দিতে হবে। এর পাশাপাশি গ্রাহকদের আলাদাভাবে জিএসটিও দিতে হবে।

ATM, Debit card transactions to change from 1 January নতুন বছরে এটিএম থেকে টাকা তোলাও দামি হয়ে উঠবে

গ্রাহকরা তাঁদের ব্যাঙ্কের এটিএম থেকে প্রতি মাসে ৫ বার বিনামূল্যে লেনদেন করতে পারবেন। মেট্রো শহরগুলিতে অন্যান্য ব্যাঙ্কের এটিএম থেকে তিনটি এবং নন-মেট্রো শহরে পাঁচটি বিনামূল্যে লেনদেন করতে পারবেন। ব্যাঙ্কগুলিকে আর্থিক লেনদেনের জন্য আরবিআই প্রতি লেনদেনের বিনিময়ে ১৫ টাকার পরিবর্তে ১৭ টাকা ইন্টারচেঞ্জ ফি এবং সমস্ত কেন্দ্রে টাকা লেনদেনের জন্য ৫ টাকা থেকে ৬ টাকা করার অনুমতি দিয়েছে৷

আরও পড়ুন : What are the most searched topics searched on Google in 2021 ২০২১ সালে গুগলে সবচেয়ে বেশি যা খোঁজা হয়েছে

ডেবিট-ক্রেডিট কার্ডেও হতে চলেছে পরিবর্তন

১ জানুয়ারি থেকে ডেবিট এবং ক্রেডিট কার্ড ব্যবহারকারীদের জন্য পরিবর্তন ঘটতে চলেছে। ব্যবহারকারীদের ডেবিট এবং ক্রেডিট কার্ডের ব্যবহার নিরাপদ রাখতে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Reserve Bank of India) ১ জানুয়ারি, ২০২২ থেকে একটি নতুন নিয়ম কার্যকর করতে চলেছে। আরবিআই সিদ্ধান্ত নিয়েছে যে, সমস্ত অনলাইন পেমেন্ট নিরাপদ রাখার জন্য সমস্ত ওয়েবসাইট এবং পেমেন্ট গেটওয়েগুলিকে (payment gateways) সংরক্ষিত ব্যবহারকারীদের ডেটা সরিয়ে ফেলতে হবে এবং লেনদেন করার জন্য এনক্রিপ্ট টোকেন (encrypted tokens) ব্যবহার করতে বলা হয়েছে।

——-
Published by Subhasish Mandal

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular