Wednesday, July 24, 2024
HomeবিদেশIndia’s Situation of War in Russia Ukraine ইউক্রেন - রাশিয়ার উদ্বেগজনক পরিস্থিতিতে...

India’s Situation of War in Russia Ukraine ইউক্রেন – রাশিয়ার উদ্বেগজনক পরিস্থিতিতে ‘ বন্ধু’ ভারতের অবস্থান ভাবাচ্ছে আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞদের

অজয় দুবে, নতুন দিল্লি, ইন্ডিয়া নিউজ বাংলা, India’s Situation of War in Russia Ukraine ফের ঘনীভূত হচ্ছে যুদ্ধের কালো মেঘ। এরই মধ্যে রাশিয়া, ইউক্রেন পরিস্থিতি নিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে চলছে জরুরি বৈঠক। অন্যদিকে রাশিয়া যদি ইউক্রেনে হামলা চালায় তাহলে তার পরিনতি ভালো হবে না বলে  ভারতকে জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। ভারতকে ‘বন্ধু’ রাষ্ট্র ভেবে ইউক্রেন-রাশিয়া পরিস্থিতি নিয়ে ক্রমাগত দিল্লির সঙ্গে তথ্য বিনিময় করে চলেছে ইউরোপীয় ইউনিয়ন।

দুই দেশকে সংযত থাকার বার্তা ভারতের India’s Situation of War in Russia Ukraine 

রাশিয়া-ইউক্রেন সংকটের মধ্যে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠকে ভারত বলেছে, রাশিয়ার সঙ্গে ইউক্রেনের সীমান্তে ক্রমবর্ধমান উত্তেজনা উদ্বেগের। ভারতের পক্ষ থেকে সংযত থাকার আহ্বান জানানো হয়েছে দুই দেশের কাছে।

বুধবার মিউনিখ সিকিউরিটি কনফারেন্সে যোগ দেবেন  ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর India’s Situation of War in Russia Ukraine 

তবে ইউক্রেন ইস্যুতে ভারতের তরফে এখনও রাশিয়ার বিরুদ্ধে কোন কথা বলা হয় নি। ভারত কূটনৈতিক আলোচনার মাধ্যমে দুই দেশের সমস্যা সমাধানের পক্ষে সওয়াল করেছে। তবে ইউক্রেন নিয়ে ভারতের অবস্থানে খুশি রাশিয়া। শুক্রবার রুশ দূতাবাস থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, ইউক্রেন ইস্যুতে নয়াদিল্লির ‘স্বাধীন, আদর্শপূর্ণ ও নিরপেক্ষ’ অবস্থানকে স্বাগত জানায় মস্কো। উল্লেখ্য, ২০১৪ সালেও যখন ক্রিমিয়া দখল করে রাশিয়া তখনও ভারত সেই পদক্ষেপের বিরোধিতা করেনি। এরই মধ্যে মিউনিখ নিরাপত্তা সম্মেলন ও ফ্রান্সের ডাকা ইন্দো-প্যাসিফিক সংক্রান্ত বৈঠকে যোগ দিতে ইউরোপ পৌঁছে গিয়েছেন বিদেশমন্ত্রী এস জয়শংকর। বুধবার মিউনিখ সিকিউরিটি কনফারেন্সে যোগ দেবেন  তিনি । সেখানে ইইউ-র  পররাষ্ট্র ও নিরাপত্তার প্রধান জোসেফ বোরেলের সঙ্গে বৈঠক করবেন তিনি।

রাজনৈতিক বিশ্লেষকদের ব্যাখ্যা India’s Situation of War in Russia Ukraine 

রাজনৈতিক বিশ্লেষকদের ব্যাখ্যা, সোভিয়েত জমানা থেকেই প্রতিরক্ষা ক্ষেত্রে রুশ অস্ত্রের বড় খদ্দের ভারত। দুই দেশের কৌশলগত সম্পর্কও অত্যন্ত শক্তিশালী। একইসঙ্গে, চিনকে চাপে রাখতে মস্কোর ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ফলে আমেরিকার হয়ে ইউক্রেন নিয়ে সুর চড়িয়ে মস্কোকে বেজিংয়ের আরও কাছাকাছি ঠেলতে নারাজ মোদি সরকার। অন্যদিকে, অস্ত্র আমদানি ও বাণিজ্যের ক্ষেত্রে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গেও ভারতের সম্পর্ক ভাল। ফলে উভয় সঙ্কটে ভারতের অবস্থান কী হতে চলেছে সেটাই দেখার।

ইউক্রেনে বসবাসকারী ভারতীয়দের ফেরাবে এয়ার ইন্ডিয়ার বিশেষ বিমান India’s Situation of War in Russia Ukraine 

ইউক্রেনের সামগ্ৰিক পরিস্থিতি বিচার করে ইউক্রেনে বসাবসরত ভারতীয়দের দেশে ফেরাতে তৎপরতা লক্ষ্য করা যাচ্ছে দিল্লির মধ্যে। সূত্রের খবর, ইতিমধ্যে বেশ কয়েকটি বিমান সংস্থার সঙ্গে কথা হয়েছে নতুন দিল্লির।মঙ্গলবার সকালে এয়ার ইন্ডিয়ার বিশেষ বিমান ইউক্রেনের উদ্দেশে রওনা দিয়েছে।এই বিশেষ অভিযানের জন্য ভারত থেকে ২০০ আসন বিশিষ্ট ড্রিমলাইনার বি-787 বিমান মোতায়েন করা হয়েছে।

আরও পড়ুন : Ukraine-Russia Conflict : ইউক্রেন থেকে দেশে ফেরানো হচ্ছে ২৫৬ পড়ুয়াকে

____

Published by Julekha Nasrin

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular