Sunday, May 19, 2024
HomeCORONACOVID-19 vaccine in pregnancy গর্ভাবস্থায় কোভিড-১৯ ভ্যাকসিন সম্পর্কে জানুন

COVID-19 vaccine in pregnancy গর্ভাবস্থায় কোভিড-১৯ ভ্যাকসিন সম্পর্কে জানুন

COVID-19 Vaccine in Pregnancy গর্ভাবস্থায় কোভিড-১৯ ভ্যাকসিন

সুমন তিওয়ারি, নয়াদিল্লি, ইন্ডিয়া নিউজ বাংলা : করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে যাওয়ায় বিশ্বজুড়ে বাড়ছে আতঙ্কও । নেচার মেডিসিন জার্নালে প্রকাশিত একটি গবেষণায় বিজ্ঞানীরা দাবি করেছেন, গর্ভাবস্থায় করোনা থেকে মারাত্মক সমস্যার ঝুঁকি বেড়ে যায়। যদি একজন গর্ভবতী মহিলা সংক্রমণ এড়াতে করোনার টিকা না নেন, তাহলে সেটি তার শিশুর জন্য ভয়ের হতে পারে।

ডেলিভারির তারিখ এগিয়ে আসার সঙ্গে সঙ্গে সতর্ক হোন

 যুক্তরাজ্যের বিজ্ঞানীরা বলছেন, যে প্রসবের তারিখের ২৮ দিন আগে থেকে গর্ভবতী মহিলাদের জন্য সতর্কতা অবলম্বন করা গুরুত্বপূর্ণ। গবেষণা বলছে, মা করোনা আক্রান্ত হলে ডেলিভারির তারিখের আগেই সন্তানের জন্ম হতে হবে। কারণ সংক্রমণের ফলে গর্ভের শিশুর মৃত্যু হতে পারে। সেক্ষেত্রে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। বিজ্ঞানীরা বলছেন, এই সমস্যাগুলি সাধারণত সেই সব মহিলাদের মধ্যে দেখা যায় যারা গর্ভবতী অবস্থায় করোনা ভ্যাকসিন পান না।

আরও পড়ুন : করোনা আক্রান্ত হলে ভুলেও এই কাজ গুলি করবেন না https://indianewsbangla.com/health/corona-patients-dont-do-these-7-mistakes/

মা ও শিশুকে সমস্যামুক্ত করতে ভ্যাকসিনের  কার্যকারিতা

একটি গবেষণা অনুসারে, গর্ভাবস্থার শেষ সপ্তাহে করোনা সংক্রমণ মা ও শিশু উভয়ের জীবনকে বিপদের মুখে ফেলতে পারে। করোনা ভ্যাকসিন গর্ভবতী মহিলা এবং তার শিশুকে গুরুতর সমস্যা থেকে রক্ষা করতে কার্যকর। গর্ভবতী মহিলারা যারা ভ্যাকসিনের ভয় পান তাদের যত তাড়াতাড়ি সম্ভব ভ্যাকসিনের উভয় ডোজ সম্পূর্ণ করা উচিত। যারা দুটি ডোজ সম্পন্ন করেছেন, তারা বুস্টার ডোজ নিয়ে আতঙ্কিত হবেন না। যারা গর্ভধারণের পরিকল্পনা করছেন তাদের জন্যও একই পরামর্শ চিকিৎসকদের।

বলা হচ্ছে, গর্ভাবস্থার যে কোনো পর্যায়ে ভ্যাকসিন দেওয়া যেতে পারে। আপনার শিশুর জন্ম হওয়া পর্যন্ত অপেক্ষা করবেন না। কারণ ভ্যাকসিন নিলে আপনি আর আপনার শিশু নিরাপদ থাকবেন।

গবেষণা অনুসারে, করোনার বিরুদ্ধে বর্তমান ভ্যাকসিনগুলি গর্ভবতী মহিলা এবং তাদের সন্তানের জন্য সম্পূর্ণ নিরাপদ। এটি দৃঢ়ভাবে ভাইরাসের বিরুদ্ধে লড়াই করে।

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular