Monday, May 20, 2024
HomeCORONACOVID-19 liver problems করোনা থেকে লিভারকে সুস্থ্য রাখুন

COVID-19 liver problems করোনা থেকে লিভারকে সুস্থ্য রাখুন

COVID-19 liver problems  করোনায় ফুসফুস ও লিভারের ক্ষতির আশঙ্কা

সুমন তিওয়ারি, নয়াদিল্লি, ইন্ডিয়া নিউজ বাংলা : 
২০১৯ সালে, চীনের উহান শহর থেকে ছড়িয়ে পড়া করোনা ভাইরাস এখন পর্যন্ত বিশ্বে দাপিয়ে বেড়াচ্ছে। দিন দিন এই ভাইরাসের নতুন রূপও আবির্ভূত হচ্ছে।যাইহোক, গবেষণা অনুসারে, করোনা ভাইরাসের শুরু এবং শেষ উভয়ই ফুসফুস থেকে। এই ভাইরাস  আমাদের লিভারের জন্যও বিপদ ডেকে আনে।

COVID-19 liver problems জেনে নিন ফুসফুস ছাড়াও করোনা কীভাবে লিভারকে আক্রমণ করে

আমেরিকার ইউনিভার্সিটি অফ টেনেসি রিসার্চ অনুসারে, করোনায় আক্রান্ত রোগীদের ১১ শতাংশের লিভারের সমস্যা রয়েছে। করোনা ভাইরাস লিভারে উপস্থিত এনজাইমের পরিমাণ বাড়িয়ে দেয়। এই এনজাইমগুলির নাম হল অ্যালানাইন অ্যামিনোট্রান্সফেরেজ এবং অ্যাসপার্টেট অ্যামিনোট্রান্সফেরেজ। গবেষণায় দেখা গেছে, এই লিভার এনজাইমগুলি ১৫ থেকে ৫৩ শতাংশ করোনা রোগীর মধ্যে অতিরিক্ত পাওয়া গেছে।

করোনা ভাইরাসের যে কোনো রূপ, সেটা ডেল্টা বা ওমিক্রনই হোক না কেন, লিভারের প্রধান কোষে নেতিবাচক প্রভাব ফেলে। এতে লিভারের কার্যক্ষমতা কমে যায়। আমাদের লিভার করোনা সংক্রমণের সময় দেওয়া ওষুধের ঝুঁকিতে রয়েছে। করোনার কারণে লিভার ভারী, ফোলাভাব ও জন্ডিস হতে পারে। এছাড়াও রোগীদের লিভার ফেলিওরের ঝুঁকি থাকে। বিজ্ঞানীদের মতে, আপনার যদি ইতিমধ্যেই লিভারের গুরুতর রোগ থাকে, তাহলে করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি আরও বেড়ে যায়। এই সংক্রমণ আপনার জন্য মারাত্মক হতে পারে।

করোনার কোনো উপসর্গ নেই, তবুও লিভার বিপদে

গবেষণায় বলা হয়েছে, করোনার লক্ষণ না থাকলেও শরীরের অঙ্গ-প্রত্যঙ্গ ক্ষতিগ্রস্ত হতে পারে। এমন অনেক ঘটনা ঘটেছে যেখানে রোগীর ভাইরাসের কোনো উপসর্গ না থাকলেও তার লিভারে আঘাত লেগেছে। অর্থাৎ, উপসর্গহীন ক্ষেত্রেও মানুষ জন্ডিস এবং লিভার ব্যর্থতার অভিযোগ করতে পারে।

একটি ভ্যাকসিনও কি লিভারকে বাঁচাতে পারে না

করোনার বিরুদ্ধে তৈরি ভ্যাকসিন শরীরে সংক্রমণকে মারাত্মক হতে বাধা দেয়। কিন্তু এখন পর্যন্ত, সংক্রমণের ক্ষেত্রে এটি আমাদের লিভারকে বাঁচাতে পারে না। তাই করোনাকে হালকাভাবে নিয়ে ভুল করবেন না। কোভিড প্রোটোকল মেনে চললেই আমরা আমাদের শরীরকে এই রোগ থেকে বাঁচাতে পারি।

 

কিভাবে লিভার ঠিক রাখা যায়

• উচ্চ প্রোটিনযুক্ত খাবার দিয়ে লিভারকে সুস্থ রাখা যায়। খাবারে ডিম, দুধ, ডাল, সবুজ শাকসবজি, ফলমূল, পনির, বাদাম, বীজ, মটরশুটি, মাছ এবং মাংস    অন্তর্ভুক্ত করুন।

•  ক্যাফেইন সেবন করলে লিভারে উপস্থিত এনজাইম নিয়ন্ত্রণে থাকে। এটি আপনার লিভার এবং ইমিউন সিস্টেম উভয়ই শক্তিশালী রাখবে।

•  অতিরিক্ত অ্যালকোহল, চিনি, লবণ, ভাজা খাবার, সাদা রুটি, ভাত, পাস্তা এবং লাল মাংস খাওয়া এড়িয়ে চলুন।

•  প্রতিদিন অন্তত ৩০ মিনিট ব্যায়াম করুন।

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular