Sunday, May 19, 2024
Homeলাইফ স্টাইলCan You Exercise on Your Period? পিরিয়ড চলাকালীন ব্যায়াম করা ভালো, নাকি...

Can You Exercise on Your Period? পিরিয়ড চলাকালীন ব্যায়াম করা ভালো, নাকি খারাপ?

ইন্ডিয়া নিউজ বাংলা

Can You Exercise on Your Period?

কলকাতা;  অসহ্য পেটের যন্ত্রণা, মুড সুইং, মাথা ব্যথা, গা বমি বমি ভাব – পিরিয়ড বা ঋতুস্রাবের সময় এই সমস্যাগুলির মুখোমুখি হন সব মহিলা। অনেকেই মাসিক চলাকালীন নিজেকে ঘরের মধ্যে বন্দি করে ফেলেন। এই সময় হাঁটাচলা করলে, জার্নি করলে যন্ত্রণা বাড়বে, এই ধারণা অনেক মহিলার। মাসের ওই কয়টা দিন এক্সারসাইজও বন্ধ করে দেন তারা। কিন্তু চিকিৎসকদের মতে, পিরিয়ডের সময় মেয়েরা তাদের ওয়ার্কআউট রুটিন বাকি পাঁচটা দিনের মতোই করতে পারেন। ফিজিকালি অ্যাক্টিভ থাকলে পিরিয়ডের কিছু সমস্যা থেকেও মুক্তি পাওয়া যায়। তবে পিরিয়ডের সময় কী করবেন না সেটা জানাও প্রত্যেক মেয়েরই দরকার।

Can You Exercise on Your Period?

মোটামুটি এক সপ্তাহ আগে থেকেই পিরিয়ডের লক্ষণ বোঝা যায়। একটুতেই ক্লান্তি, বিরক্ত লাগা, বিশেষ করে জিম করার এনার্জি চলে যায় মহিলাদের। তাই এই সময়টা থেকেই হালকা এক্সারসাইজ করা শুরু করুন

Can You Exercise on Your Period?

অল্প হাঁটা বা সাইকেলিং করা যেতে পারে: পিরিয়ডের সময় অল্প হাঁটাহাঁটি ও সাইকেলিং করা যেতে পারে। তবে দৌড়ানো উচিত নয়।

Can You Exercise on Your Period?

যোগা উপকারী ও স্বাস্থ্যসম্মত: পিরিয়ডের সময়ে যোগা উপকারী ও স্বাস্থ্যসম্মত। যারা পিরিয়ডকালীন এক স্থানে বসে শরীরচর্চা করতে চান, তাদের জন্য এটি সবচেয়ে ভালো মাধ্যম।

Can You Exercise on Your Period?

অল্প ওজন তুলতে পারেন: অল্প ওজনের ডাম্বল দিয়ে ব্যায়াম করতে পারেন, যা এক হাতের সাহায্যে সহজেই তোলা সম্ভব। যে কোনো স্থানে দাঁড়িয়ে একটি ডাম্বলের সাহায্যেই ধীরে ধীরে হাত, কোমর ও পিঠের ব্যায়াম করতে পারেন।

Can You Exercise on Your Period?

সাঁতার কাটতে পারেন: পিরিয়ডের সময়েও খুব স্বাভাবিক নিয়মে সাঁতার কাটা সম্ভব। এ সময় সাঁতার কাটা সবচেয়ে বেশি উপকারী শরীরচর্চা। এতে শরীর ভালো থাকবে ও পিরিয়ডকালীন সমস্যা কমবে।

তবে, এই সময় কিছু কাজ করা উচিত নয়, দেখে নিন সেগুলি কী কী

Can You Exercise on Your Period?

ভারী ব্যায়াম

পিরিয়ডের সময় ভারী কোনো ব্যায়াম করা একেবারেই উচিত নয়। পিরিয়ডের সময় করার জন্য বিশেষ কিছু ব্যায়াম রয়েছে, সেগুলো করতে পারেন। যোগব্যায়ামের কিছু আসন পিরিয়ডের ব্যথা কমাতে খুবই কাজে দেয়।

Can You Exercise on Your Period?

উপুড় হয়ে শোয়া

অনেকেরই পেটে ভীষণ ব্যথা থাকে বলে পেটে চাপ দিয়ে শুয়ে থাকেন। উপুড় হয়ে শুয়ে থাকলে তা পেটে এমনভাবে চাপ ফেলে যে সেটা মোটেও ভালো নয়। এ ছাড়া এই সময় উপুড় হয়ে শুলে হার্ট রেটে তারতম্য হয়, রক্ত সঞ্চালন ব্যাহত হয় এবং অক্সিজেন ঠিকমতো সরবরাহ হয় না বলে মাথা ঝিমঝিম বা ব্যথা করে।

Can You Exercise on Your Period?

প্রাকৃতিক কাজ আটকে রাখা 

এই বদঅভ্যাসটা অনেকেরই আছে। প্রস্রাব পেলে তা আটকে রাখা কখনোই উচিত নয়। এটি কিডনির ওপরে ভয়াবহ রকমের চাপ ফেলে। বারবার প্যাড পাল্টানোর ভয়ে অনেকেই পিরিয়ডের সময় প্রস্রাব চেপে রাখেন। এটি খুবই অস্বাস্থ্যকর অভ্যাস। এই সময়ে একাজ তলপেটের ওপর চাপ ফেলে এবং ব্যথা দীর্ঘসময় থাকে।

Can You Exercise on Your Period?

জোরে চিৎকার করা

পিরিয়ডের সময় রাগ, বিরক্তি, জেদ তুলনামূলকভাবে বেড়ে যায়। রেগে গিয়ে জোরে চিৎকার চেঁচামেচি করা উচিত নয়৷ এর ফল হবে ভয়ানক। এটি সরাসরি তলপেটে চাপ ফেলে। কাউকে ডাকতে গিয়েও জোরে চিৎকার করা ঠিক নয়৷ চিৎকার করতে শরীরের যেসব পেশীর ওপর জোর দিতে হয় তার মধ্যে পেটের পেশীও আছে।

Can You Exercise on Your Period?

ভারী জিনিস তোলা

নারীদের যাবতীয় গুরুত্বপূর্ণ প্রত্যঙ্গ থাকে তাদের পেটে। যেমন জরায়ু বা ডিম্বাশয়। তাই খুব বেশি ভারী জিনিস টেনে তোলা নারীদের জন্য ভালো নয়। আর পিরিয়ডের সময় তো একেবারেই নয়।

Strong woman and man holding heavy barbells in gym. Horizontal indoors shot

Can You Exercise on Your Period?

আরও পড়ুন; Down Syndrome Disease: ‘ডাউন সিনড্রোম’! কেন হয়, লক্ষণ, কী করবেন?
আরও পড়ুন; Benefits of Aam Panna; গরমে টক মিষ্টি আম পান্না খান আর উপকার পান
আরও পড়ুন; Pimples And Blackheads Problem in Summer; গরমে শুরু ত্বকের সমস্যা, যত্ন নিন ঘরোয়া উপায়ে

Publish By Abanti Roy

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular