Sunday, September 8, 2024
Homeঅন্যান্যVat Savitri 2024: জেনে নিন বট সাবিত্রী পুজোর খুঁটিনাটি এবং মাহাত্ম্য়

Vat Savitri 2024: জেনে নিন বট সাবিত্রী পুজোর খুঁটিনাটি এবং মাহাত্ম্য়

আজ ৬ জুন, বট সাবিত্রী (Vat Savitri 2024) পুজো। এইদিন বিবাহিত মহিলারা স্বামীর দীর্ঘায়ু কামনা করে এই ব্রত করেন। তবে কিছু কিছু জায়গায় অবিবাহিত মেয়েরাও কাঙ্খিত বর পেতে এই দিনে উপোস করেন, পুজো দেন। চলতি বছরে বট সাবিত্রী অমাবস্যা পালন হবে ৬ জুন এবং বট সাবিত্রী পূর্ণিমা পালন করা হবে ২১ জুন। মনে করা হয়, এদিন বটগাছের সামনে সাবিত্রী ও সত্যবানের গল্প না শুনলে বা না পড়লে উপোস অসম্পূর্ণ থেকে যায়।

বট সাবিত্রীকে ঘিরে প্রচলিত কথা

বট সাবিত্রী (Vat Savitri 2024) ব্রতকে ঘিরে প্রচলিত রয়েছে বিভিন্ন কথা-কাহিনি। কথিত আছে, এই ব্রত এতোটাই শক্তিশালী যে যমরাজও নিজের সিদ্ধান্ত পরিবর্তনে বাধ্য হয়েছিলেন এবং সাবিত্রীর স্বামী সত্যবানের প্রাণ ফিরিয়ে দিয়েছিলেন। সেই থেকে এই উপোস এবং ব্রত বট সাবিত্রী নামে পরিচিত।

আরও পড়ুন : Joy Johar Mela জয় জোহার মেলা, আদিবাসী জনজাতির কৃষ্টি সংস্কৃতি

পুজোর খুঁটিনাটি

মহিলারা জ্যেষ্ঠ কৃষ্ণপক্ষ ত্রয়োদশী থেকে অমাবস্যা পর্যন্ত তিন দিন উপোস করেন। এ সময় তাঁরা বটগাছের পুজো করেন এবং বড়দের আশীর্বাদ নেন। কিছু মহিলা শুধুমাত্র অমাবস্যায় উপোস করেন। এসময়ে তাঁরা সাবিত্রী সত্যবানের কাহিনি শোনেন। পুজো করার সময় বটগাছে জল দেন। বট গাছ প্রদক্ষিণ করার সময় বটগাছের চারপাশে কাঁচা সুতো জড়িয়ে রাখেন।

মনে করা হয়, বটবৃক্ষের মূলে ব্রহ্মা, মাঝে জনার্দন বিষ্ণু এবং সামনের অংশে দেবাদিদেব শিব অবস্থান করেন। বট গাছও দেবী সাবিত্রীরূপে (Vat Savitri 2024) পূজিত হন।

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular