Wednesday, July 24, 2024
HomeINDIAN FESTIVALJoy Johar Mela জয় জোহার মেলা, আদিবাসী জনজাতির কৃষ্টি সংস্কৃতি

Joy Johar Mela জয় জোহার মেলা, আদিবাসী জনজাতির কৃষ্টি সংস্কৃতি

Joy Johar Mela জয় জোহার মেলা, আদিবাসী জনজাতির কৃষ্টি সংস্কৃতি  ওদলাবাড়ি ধুপগুড়িতে

সুপ্রিয় বসাক, ইন্ডিয়া নিউজ বাংলা,জলপাইগুড়ি: রাজ্য সরকারের উদ্যোগে ধূপগুড়িতে শুরু হল তিনদিন ব্যাপী জয় জোহার মেলা। পশ্চিমবঙ্গ সরকারের আদিবাসী উন্নয়ন বিভাগের উদ্যোগে এবং ধূপগুড়ি ব্লক প্রশাসনের ব্যবস্থাপনায় ধূপগুড়ি ব্লকের ঝাড় আলতাগ্রাম ২ নং গ্রাম পঞ্চায়েতের গোঁসায়েরহাট ফরেস্ট বস্তি ময়দানে জয় জোহার মেলার সূচনা হল।পয়লা ফেব্রুয়ারি থেকে ৩রা ফেব্রুয়ারি পর্যন্ত এই মেলা চলবে বলে জানা যায়। প্রতিদিন সকাল ১০ টা থেকে দুপুর ২ টা পর্যন্ত এই মেলা প্রাঙ্গণ খোলা থাকবে।

আদিবাসীদের বিভিন্ন বাদ্যযন্ত্র

আদিবাসী জনজাতির কৃষ্টি সংস্কৃতি সকলের মাঝে তুলে ধরার জন্য এই মেলার আয়োজন করা হয়েছে

মূলত আদিবাসী জনজাতির কৃষ্টি সংস্কৃতি সকলের মাঝে তুলে ধরার জন্য এই মেলার আয়োজন করা হয়েছে।এদিনের উদ্বোধনী মঞ্চ থেকে বিশেষ চাহিদা সম্পন্নদের হুইল চেয়ার প্রদান করা হয়, পাশাপাশি সবুজ সাথী প্রকল্পের সাইকেল ছাত্র ছাত্রীদের দেওয়া হয়,এছাড়াও জাতিগত শংসাপত্র,মহিলাদের সেলাই মেশিন,মশারি তুলে দেওয়া হয়।

মেলা প্রাঙ্গণে ভ্যাকসিনেশন ক্যাম্পের আয়োজন করা হয়েছে এবং মেলার শেষদিন ৩রা ফেব্রুয়ারি রক্তদান শিবিরের আয়োজন করা হয়েছে। এদিনের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, ধূপগুড়ির বিডিও শঙ্খদ্বীপ দাস,আইসি সুজয় তুঙ্গা,ধূপগুড়ি পঞ্চায়েত সমিতির সভাপতি দীনেশ মজুমদার,উত্তরবঙ্গ উন্নয়ণ পর্ষদের সদস্যা মিতালী রায়,ধূপগুড়ি পুরসভার ভাইস চেয়ারম্যান রাজেশ কুমার সিং সহ ব্লক প্রশাসনের অন্যান্য আধিককারিরক সহ বিশিষ্ঠজনেরা।

ওদলাবাড়ি গ্রাম পঞ্চায়েতের পাথরঝোড়া চা বাগানে জয় জোহার মেলা অনুষ্ঠিত হলো

অন্যদিকে , আদিবাসী মানুষদের নিজস্ব নাচ,গান,শিল্প ও সংস্কৃতির প্রচার, প্রসার ও প্রদর্শন সহ বিভিন্ন সরকারি প্রকল্পের সুবিধা প্রদানের উদ্দেশ্যে ওদলাবাড়ি গ্রাম পঞ্চায়েতের পাথরঝোড়া চা বাগানে জয় জোহার মেলা অনুষ্ঠিত হলো।মঙ্গলবার বিকেলে বিরূপ আবহাওয়া উপেক্ষা করে পাথরঝোড়া চা বাগানের মঙ্গললাইনের ময়দানে আয়োজিত অনুষ্ঠানে আদিবাসী মানুষের ভিড় উপচে পড়ে।


মাল পঞ্চায়েত সমিতির উদ্যোগে আয়োজিত এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যের আদিবাসী উন্নয়ন দপ্তরের স্বাধীন দায়িত্ব প্রাপ্ত মন্ত্রী বুলু চিক বরাইক,জলপাইগুড়ি জেলার অতিরিক্ত পুলিশ সুপার ওয়াংদেন ভুটিয়া,এস ডি পিও রবিন থাপা, আই সি (মাল) সুজিত লামা, মালের বিডিও শুভজিত দাশগুপ্ত সহ অন্য অতিথিবৃন্দ।অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে মন্ত্রী বুলু চিক বরাইক বলেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের অনুপ্রেরণায় রাজ্যের আদিবাসী অধ্যূষিত ১৫ টি জেলার ১০২ টি ব্লকে ১ থেকে ৩ ফেব্রুয়ারি জয় জোহার মেলা অনুষ্ঠিত হচ্ছে। এদিনই ক্রান্তি ব্লকের কৈলাশপুর চা বাগান,নাগরাকাটা,মেটেলি ব্লকের কিলকোট চা বাগানের পাশাপাশি মাল ব্লকের ওদলাবাড়ি গ্রাম পঞ্চায়েতের পাথরঝোড়া চা বাগানে এই উপলক্ষে অনুষ্ঠান শুরু হয়েছে।মেলা উপলক্ষে অনুষ্ঠান মঞ্চের পাশেই সরকারি বিভিন্ন প্রকল্পের স্টল খোলা হয়েছে। প্রয়োজনে আদিবাসী মানুষ এই স্টলগুলো থেকে সরকারি প্রকল্পগুলোর সুবিধা গ্রহন করতে পারবেন।
তিনি বলেন,বর্তমান সরকারের আমলেই ডুয়ার্সের বুকে হিন্দি কলেজ চালু হয়েছে, করম পুজায় ছুটি ঘোষনা হয়েছে,চা শ্রমিকদের মজুরি ৬৭ টাকা থেকে বেড়ে ২০২ টাকা করা হয়েছে গত ১০ বছরে। এমনকি আদিবাসীদের সামাজিক মানোন্নয়নে আলাদা মন্ত্রক তৈরি করে নিবিড়ভাবে উন্নয়ন প্রক্রিয়া শুরু হয়েছে।মেলায় রাত্রিকালীন সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়েছে।

Published by Samyajit Ghosh

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular