Sunday, September 8, 2024
HomeIndian TraditionWorld celebrates Surya Namaskar day জীবনীশক্তির জন্য সূর্য নমস্কার পালন বিশ্বের ৭৫...

World celebrates Surya Namaskar day জীবনীশক্তির জন্য সূর্য নমস্কার পালন বিশ্বের ৭৫ লক্ষেরও বেশি মানুষের

World celebrates Surya Namaskar day জীবনীশক্তির জন্য সূর্য নমস্কার পালন বিশ্বের ৭৫ লক্ষেরও বেশি মানুষের

ইন্ডিয়া নিউজ বাংলাকেন্দ্রীয় সরকারের ‘আজাদি কা অমৃত মহোৎসব’ উদ্যোগের অধীনে আয়ুষ মন্ত্রক  আয়োজিত ‘জীবনীশক্তির জন্য সূর্য নমস্কার’ কর্মসূচির অংশ হিসাবে শুক্রবার সারা বিশ্ব থেকে ৭৫ লক্ষেরও বেশি মানুষ সূর্য নমস্কার করেছেন।

ভার্চুয়াল পদ্ধতিতে কেন্দ্রীয় আয়ুষ মন্ত্রী সর্বানন্দ সোনোয়াল (Sarbananda Sonowal) এবং কেন্দ্রীয় প্রতিমন্ত্রী মুঞ্জাপাড়া মহেন্দ্রভাই (Munjapara Mahendrabhai) এই কর্মসূচির সূচনা করেন৷
সর্বানন্দ সোনোয়াল বলেন, “মানুষের শারীরিক ও মানসিক সুস্থতার উন্নতির জন্য সূর্য নমস্কারের মাধ্যমে সূর্য পূজা করা হয়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে, মানবজাতির সুস্থতা ও স্বাস্থ্যের জন্য যোগব্যায়াম এবং সূর্য নমস্কার প্রচার করা হচ্ছে।”

সারা বিশ্ব থেকে বেশ কিছু শীর্ষস্থানীয় যোগগুরু , শিক্ষক এবং উৎসাহী এই সূর্য নমস্কার প্রদর্শনে যোগ দিয়েছিলেন।

দেশের সেনাবাহিনীকেও দেখা যায় বিভিন্ন প্রান্তে সূর্য নমস্কার প্রদর্শন করছেন

স্পোর্টস অথরিটি অফ ইন্ডিয়া টুইটারে টুইটার’ পোস্ট’ দেখা যাচ্ছে বিভিন্ন অ্যাথলিটরা সূর্য নমস্কার প্রদর্শন করছেন।

আয়ুষ মন্ত্রকের এক টুইটার পোস্টে দেখা যাচ্ছে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, জাপান, ইন্দোনেশিয়ার বালি, ফিলিপিনস, হংকং, অন্যদিকে ইসরাইল, রাশিয়া, ওমান,বাহারাইন প্রভৃতি দেশে পালিত হয়েছে এই সূর্য নমস্কার প্রদর্শন দিবস।

সূর্য নমস্কার প্রদর্শন দিবসে   অংশ নেন যোগ গুরু বাবা রামদেব (Baba Ramdev), শ্রী শ্রী রবিশঙ্কর (Sri Sri Ravi Shankar) এবং সদগুরু জগ্গি বাসুদেব (Sadhguru Jaggi Vasudev)৷ ২০২১ মিস ওয়ার্ল্ড জাপান তামাকি হোশি (Tamaki Hoshi), ভার্চুয়ালি এই ইভেন্টে যোগ দিয়েছিলেন।

তিনি বলেন, ভারত সরকারের এই উদ্যোগ সবার জন্য উপকারী হবে। যোগ করেন যে বিপুল সংখ্যক জাপানিরা তাদের দৈনন্দিন রুটিনে যোগব্যায়ামকে অন্তর্ভুক্ত করেছে।
ইতালি যোগ ইনস্টিটিউটের (Italy Yoga Institute) সভাপতি ডঃ অ্যান্টোনিয়েট রসি (Dr Antoniette Rossi), আমেরিকান যোগ একাডেমির (American Yoga Academy) সভাপতি ডঃ ইন্দ্রনীল বসু রায় ( Dr Indranil Basu Roy ) এবং সিঙ্গাপুর যোগের (Singapore Yoga) সদস্যরাও যোগ দিয়েছিলেন এবং কোভিড প্রোটোকল অনুসরণ করে সূর্য নমস্কার করেন।

Published by Samyajit Ghosh

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular