Sunday, September 8, 2024
Homeরাজ্যনদিয়াTea for one rupee in Nadia বিশেষ নিবন্ধ : এক কাপ গরম...

Tea for one rupee in Nadia বিশেষ নিবন্ধ : এক কাপ গরম চা এক টাকা! দুর্মূল্যের বাজারে তাক-লাগাচ্ছেন কল্যাণীর চা বিক্রেতা

সুরজিৎ দাস, নদিয়া, ইন্ডিয়া নিউজ বাংলা : দুর্মূল্যের বাজারে এক টাকায় চা বিক্রি করে তাক লাগিয়ে দিয়েছেন কল্যাণী বিদ্যাসাগর কলোনির চা বিক্রেতা ঊষারানি জোয়ারদার। এই ঘটনাটি অবিশ্বাস্য মনে হলেও বিশ্বাস না করে উপায় নেই। হ্যাঁ, দীর্ঘ ২০ বছর যাবৎ এক টাকায় চা বিক্রি করে আসছেন চা বিক্রেতা এই মহিলা। এমনটাই দাবি করেছেন তাঁর দোকানে চা খেতে আসা খদ্দেররা।

দুর্মূল্যের বাজারে এক কাপ গরম চা এক টাকা Tea for one rupee in Nadia

চা বিক্রেতা ঊষারানির সঙ্গে কথা বলে জানা গেছে, তাঁর গুরুর নির্দেশমতো তিনি এভাবে চা বিক্রি করছেন। পরিবারে রয়েছে তাঁর দুই ছেলে, বউমা, নাতি-নাতনি আর স্বামী। সততার সঙ্গে এক টাকায় চা বিক্রি করে দিন গুজরান করছেন এই তিনি। রাস্তার ধারে টালির কুঁড়েঘরে বসে ধোঁয়া উড়িয়ে প্রতিদিন তাঁকে চা বিক্রি করতে দেখা যায় বিদ্যাসাগর কলোনির এক কোণে। দারিদ্র্য তাঁর নিত্যসঙ্গী। স্বামী পেশায় রাজমিস্ত্রি। কিন্তু তাতে কী আসে যায়!

আরও পড়ুন : State Government form committee to monitor covid-19 কোভিডের আরো কড়া নজরদারির জন্য কমিটি গঠন করল রাজ্য সরকার

তাঁর সঙ্গে কথা বলে আরও জানা গেছে, ‘হে দারিদ্র্য তুমি করিয়াছো মোরে মহান’, এভাবেই তিনি জীবনের পথ হাঁটছেন। একদিকে যখন সমাজ দুর্নীতিতে ছেয়ে গেছে, তখন এক টাকায় চা বিক্রি করে এই গরিব চা দোকানি দেশে দৃষ্টান্ত স্থাপন করেছেন এক আদর্শ জীবন হিসেবে। এমনটাই মনে করেন সাধারণ মানুষ। তাই সকাল হতে না হতেই দূর-দূরান্ত থেকে সকলে এসে ভিড় জমায় ঊষারানির চা দোকানে এক টাকার চায়ে চুমুক দিতে। আগামী দিনেও যতদূর সম্ভব এই মূল্য তাই তিনি চা বিক্রি করবে বলে জানিয়েছেন। স্বাভাবিক ভাবেই এই কঠিন পরিস্থিতিতে এক টাকার ধরে চাপে খুশি চা-প্রেমীরা।

—–
Published by Subhasish Mandal

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular