Wednesday, July 24, 2024
HomeCORONACorona: ATM card re-introduced in case of pension, decision of State Government...

Corona: ATM card re-introduced in case of pension, decision of State Government পেনশনের ক্ষেত্রে ফের চালু এটিএম কার্ড, সিদ্ধান্ত রাজ্য সরকারের

Corona: ATM card re-introduced in case of pension, decision of State Government পেনশনের ক্ষেত্রে ফের চালু এটিএম কার্ড, সিদ্ধান্ত রাজ্য সরকারের

কৌশিক দাস, ইন্ডিয়া নিউজ বাংলা, কলকাতা: রাজ্যজুড়ে লাগামহীনভাবে বেড়ে চলেছে করোনার সংক্রমণ। করোনাকালে বৃদ্ধ অশক্ত পেনশন প্রাপকদের মুখের দিকে তাকিয়ে মানবিক সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। ভিড় ও সংক্রমনের ভয় এড়িয়ে তাঁরা যাতে নির্ঝঞ্ঝাটে পেনশন তুলতে পারেন সেজন্য নতুন নির্দেশিকা জারি করেছে রাজ্যের অর্থ দপ্তর।
সেখানে বলা হয়েছে, রাজ্য সরকারি পেনশন প্রাপকরা এবার থেকে এটিএম অথবা নেট ব্যাংকিং এর সুবিধা পাবেন। বৃহস্পতিবার এই সংক্রান্ত নির্দেশিকা প্রকাশ করেছে অর্থ দফতর। অতিমারির কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে বিজ্ঞপ্তিতে অর্থ সচিব মনোজ পান্থ জানিয়েছেন।

আগে চালু থাকলেও মাঝখানে বেশ কয়েক বছর পেনশন প্রাপকরা এই সুবিধা পেতেন না। তাদের ব্যাংকে গিয়ে টাকা তুলতে হতো। করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় তাদের নিরাপত্তার কথা ভেবে রাজ্য সরকার এই সিদ্ধান্ত নিয়েছে। এর ফলে বয়স্ক মানুষদের আর পেনশন নেবার জন্য ব্যাংকের সামনে লম্বা লাইনে দাঁড়াতে হবে না। তারা চাইলে এটিএম অথবা নেট ব্যাংকিং এর সুবিধা পাবেন। মোট ৯টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে পেনশন অ্যাকাউন্ট থাকলে এই সুবিধা মিলবে।

একসময় রাজ্য সরকারের অবসরপ্রাপ্ত কর্মীরা এটিএম কার্ড ব্যবহার করে পেনশন অ্যাকাউন্ট থেকে টাকা তুলতে পারতেন। তাঁরা এখনও ওই কার্ড ব্যবহার করেন। জানা গিয়েছে, পেনশন প্রাপক মারা যাওয়ার পরেও এটিএম কার্ড ব্যবহার করে টাকা তোলার কিছু অসাধু ঘটনা সরকারের নজরে আসে। তার ফলে এই শ্রেণির জন্য নতুন করে ডেবিট কার্ড ইস্যু করা বন্ধ হয়ে হয়। ২০১৪ সাল থেকে বন্ধ ছিল পরিষেবা। করোনাকালে তা পুনরায় চালু করা হলো।রাজ্যের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে বিভিন্ন কর্মচারী সংগঠন।

Published by Samyajit Ghosh

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular