Wednesday, July 24, 2024
HomeINDIAN FESTIVALSaraswati Puja সরস্বতী পুজোয় আশা- আশঙ্কায় মৃৎশিল্পীরা

Saraswati Puja সরস্বতী পুজোয় আশা- আশঙ্কায় মৃৎশিল্পীরা

Saraswati Puja সরস্বতী পুজোয় আশা- আশঙ্কায় মৃৎশিল্পীরা

সুরজিৎ দাস, ইন্ডিয়া নিউজ বাংলা, নদিয়া: সামনে সরস্বতী পুজো, কিন্তু করো না কাটা সঙ্গে আবহাওয়ার ভ্রুকুটি জোড়া ফলায় দুশ্চিন্তায় দিন কাটছে নদিয়ার মৃৎশিল্পীদের।

গত দু’বছর ধরে মহামারীর কারণে লকডাউন থেকে আংশিক লকডাউন জারি করেছে কেন্দ্র ও রাজ্য সরকার। যার কারণে বন্ধ হয়ে যায় বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান। গত দু’বছর ধরে কোথাও সেইভাবে সরস্বতী পুজো হয়নি। স্কুল এবং কলেজে নিয়ম রক্ষার্থে করা হয়েছিল মা সরস্বতীর আরাধনা। এবছর করোনার তৃতীয় ঢেউ যার জেরে  থমকে গিয়েছিল সবকিছুই।  রাজ্য সরকারের ঘোষণা অনুযায়ী করোনা সংক্রমণ রুখতে জারি হয় কড়া বিধিনিষেধ।

অল্পকিছুদিন যেতেই আবার সবকিছুই ধীরে ধীরে স্বাভাবিক হতে চলেছে। ইতিমধ্যে কুমোরটুলি গুলিতে সরস্বতী প্রতিমা তৈরীর কাজে হাত লাগিয়েছে কুমোরটুলির মৃৎশিল্পীরা। মৃৎ শিল্পীদের দাবি গত দু’বছরে করোনা আবহের কারণে তারা সেই অর্থে প্রতিমা বানিয়েও লাভের অংশ খুঁজে পায়নি। এবছর তারা ঝুঁকি নিয়ে আবারো সরস্বতী প্রতিমা তৈরীর কাজে হাত লাগিয়েছেন। আবহাওয়া দপ্তরের ঘোষণা অনুযায়ী সামনেই প্রাকৃতিক দুর্যোগ। সরস্বতী পুজোর আগে কিভাবে প্রতিমা তৈরির কাজ শেষ করবেন এই নিয়ে দুশ্চিন্তায় কুমোরটুলির মৃৎশিল্পীরা। গত দু’বছরে এমনিতেই তারা প্রতিমা তৈরীর অর্ডার না পাওয়ার কারণে অনেকেই মৃৎশিল্পের কাজ ছেড়ে অন্য কাজ খুঁজে নিয়েছেন। আবারো লাভ অংশ খুঁজে পাওয়ার আশায় নদিয়ায় বিভিন্ন কুমোরটুলিতে প্রতিমা তৈরীর কাজ চলছে জোড় কদমে।

Published by Samyajit Ghosh

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular