Monday, June 17, 2024
Homeপর্যটনSand sculpture on the banks of Damodar বিশেষ নিবন্ধ : দামোদরের তীরে...

Sand sculpture on the banks of Damodar বিশেষ নিবন্ধ : দামোদরের তীরে প্রাচীন সভ্যতা! রঙ্গজীবের শিল্পীসত্তায় বালু ভাস্কর্য

সঞ্জিত সেন, পূর্ব বর্ধমান, ইন্ডিয়া নিউজ বাংলা : নদীর তীরে বালি দিয়ে শিল্পকলা তৈরিতে মত্ত শিল্পী রঙ্গজীব রায়। সাধারণত এইরকম শিল্পশৈলীর দেখা মেলে পুরী বা দিঘার সমুদ্রতটে। বালুকণা দিয়ে শিল্পীরা ফুটিয়ে তোলেন বাঘ, ভাল্লুক, হাতি থেকে নানারকম পশুপাখি, মন্দির ও মসজিদ। এই ছবি দেখে বহু মানুষ শিল্পীদের হাতে কিছু আর্থিক সাহায্য তুলে দেয়। পূর্ব বর্ধমানের দামোদর নদের তীরে কোন টাকা পয়সার বিনিময়ে নয়, তাঁর নিজের ইচ্ছায় একের পর এক বালু ভাস্কর্য তৈরি করে চলেছেন শিল্পী রঙ্গজীব।

করোনা পরিস্থিতিতে নাজেহাল বিশ্ব তথা ভারতবর্ষ। কাজ হারিয়েছে বহু মানুষ। এই অবস্থায় দামোদর নদের তীরে গৈতানপুর গ্রামের বাসিন্দা শিল্পী রঙ্গজীব রায় নিজের শিল্পকলাকে তুলে ধরলেন বালুকণাকেই বেছে নিয়ে। তাঁর এই শিল্পকলা দেখতে ভিড় জমাচ্ছেন বিভিন্ন জায়গার মানুষ।

দামোদরের তীরে বালু ভাস্কর্য Sand sculpture on the banks of Damodar

রঙ্গজীব রায় জানান, তিনি একজন আর্ট পেন্টিংয়ের অধ্যাপক। ভয়াবহ করোনাকালের এই পরিণতির জন্য ছাত্রছাত্রীদের নিয়ে শিক্ষা দিতে পারছেন না। তাই বসে না থেকে বাড়ির পাশে দামোদর নদের তীরে হারিয়ে যাওয়া প্রাচীন সভ্যতার নিদর্শন তুলে ধরছেন তিনি। অনেকটা সময় লাগলেও খুব ধৈর্য দিয়ে এই কাজ করতে হয় বলে জানান শিল্পী। লাল কাপড়, সুতো এবং দেশলাই কাঠি দিয়ে তৈরি করেছেন এই অভিনব চিত্রটি। বালুরাশির তীরে শিল্পশৈলী শিল্পীর দক্ষতার পরিচয় রাখে।

আরও পড়ুন : Covid Awareness Campaign at Diamond Harbor ডায়মন্ড হারবারে কোভিড সচেতনতা অভিযান

——-
Published by Subhasish Mandal

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular