Saturday, February 24, 2024
HomeউৎসবPurulia is a piece of Rajasthan পুরুলিয়ায় এক টুকরো রাজস্থান

Purulia is a piece of Rajasthan পুরুলিয়ায় এক টুকরো রাজস্থান

Purulia is a piece of Rajasthan পুরুলিয়ায় এক টুকরো রাজস্থান

বুদ্ধদেব পাত্র, ইন্ডিয়া নিউজ বাংলা, পুরুলিয়া: পুরুলিয়ার বুকে এক টুকরো রাজস্থান। জয়পুরের বিখ্যাত গণেশ মন্দির, জলমহল,বাপু বাজার,জয়সলমিরের সিটি প্যালেস,জলের উপর টিসাকেল মন্দির, পাকিস্তান সীমানা লাগোয়া বিজয় স্তম্ভ,তানেত মাতার মন্দির, বিকানিরের তোরণ সবই রয়েছে পুরুলিয়ার রাজস্থানে।

Purulia is a piece of Rajasthan ‘পাধো মারো দেশ’

পুরুলিয়ার তেলকল পাড়া এলাকার একটি রিসোর্টে সখি সহেলী নামে একটি মহিলা সংগঠনের উদ্যোগে আয়োজিত হয় ‘পাধো মারো দেশ’। অর্থাত্ গড়ে তোলা হয় মিনি রাজস্থান। রাজস্থানের তিনটি শহরের বিখ্যাত সৌধগুলিকে নিপুন হাতের ছোঁয়ায় ফুটিয়ে তুলেছেন ভাস্কর শিল্পী রাহুল দাস।

Purulia is a piece of Rajasthan বিনোদ রাঠোরের গানের মধ্য দিয়ে মেলার সমাপ্তি

একশ বছরের বেশি সময় ধরে পুরুলিয়াতে বাস রাজস্থানীদের। প্রত্যেক বছর নিয়ম করে তারা রাজস্থানে যান নিজেদের পৈত্রিক বাড়িতে। কিছুদিন কাটিয়ে আবার ফিরে আসেন পুরুলিয়াতে। এক কথায় বলতে গেলে রাজস্থানের সঙ্গে পুরুলিয়ার নিবিড় যোগাযোগ। কিন্তু করোনার কারণে গত দু’বছর ধরে রাজস্থান  যেতে পারেননি পুরুলিয়ায় বসবাসকারী রাজস্থানীরা।মূলত থার্মোকল,প্লাস্টার অফ প্যারিস এবং কাপড় দিয়ে গড়ে তোলা হয়েছে রাজস্থানের বিখ্যাত সৌধগুলি। সখি সহেলীর সভাপতির বক্তব্য, রাজস্থান একটি গুরুত্বপূর্ণ পর্যটন কেন্দ্র। মরুভূমি থেকে শুরু করে সেখানে রয়েছে প্রাচীন কেল্লা,বিভিন্ন প্রাসাদ এবং মন্দির। ছোট করে সেই সব কিছুই ফুটিয়ে তোলার চেষ্টা করেছেন রিসোর্টের মধ্যে।রাজস্থানের সংস্কৃতি তুলে ধরার জন্য নিয়ে আসা হয়েছে বিভিন্ন সাংস্কৃতিক দলকে। থাকছে নান রকমের রাজস্থানি খাবারের সম্ভার। ২৬ ডিসেম্বর জনপ্রিয় সঙ্গীত শিল্পী বিনোদ রাঠোরের গানের মধ্য দিয়ে মেলা শেষ হয়।

আরও পড়ুন : Little Magazine Fair in Santragachi সাঁতরাগাছিতে ২ দিনের লিটিল ম্যাগাজিন মেলা, প্রথমবারের সাফল্যে খুশি উদ্যোক্তারা

RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular