Sunday, September 8, 2024
HomekolkataInitiatives to creat self-help groups of men alongside poor people দরিদ্র...

Initiatives to creat self-help groups of men alongside poor people দরিদ্র মানুষদের স্বনির্ভরতার লক্ষ্যে পুরুষদের নিয়ে স্বনির্ভর গোষ্ঠী তৈরীর উদ্যোগ

Initiatives to creat self-help groups of men alongside poor people দরিদ্র মানুষদের স্বনির্ভরতার লক্ষ্যে পুরুষদের নিয়ে স্বনির্ভর গোষ্ঠী তৈরীর উদ্যোগ

ইন্ডিয়া নিউজ বাংলা: রাজ্য সরকার গ্রামের দরিদ্র মানুষদের স্বনির্ভর করে তুলতে পুরুষদের নিয়ে স্বনির্ভর গোষ্ঠী তৈরীর উদ্যোগ নিচ্ছে। কলকাতার নিউটাউনে সম্প্রতি সরস মেলার উদ্বোধন করে পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন মন্ত্রী পুলক রায় জানিয়েছেন, এরফলে মহিলাদের পাশাপাশি গ্রামের পুরুষদেরও স্বনির্ভর করা সম্ভব হবে।

এছাড়া চলতি অর্থবর্ষে এক কোটি মহিলাকে স্বনির্ভর গোষ্ঠীর আওতায় আনার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। তিনি বলেন, বর্তমানে রাজ্যে মোট ৯লক্ষ ১৭হাজার মহিলা স্বনির্ভর গোষ্ঠী রয়েছে, যেখানে ৯২লক্ষ ৬১হাজার ৭শো জন মহিলা যুক্ত রয়েছেন। এই সংখ্যা এক কোটিতে নিয়ে যাওয়ার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।

স্বনির্ভর গোষ্ঠীগুলিকে অর্থনৈতিক সহায়তা দিতে এপর্যন্ত ১৪ লক্ষ ২৩৯ কোটি টাকা ঋণ দেওয়া হয়েছে। চলতি অর্থবছরে সেই ঋণের পরিমাণ বাড়িয়ে ১৫লক্ষ কোটি করার উদ্যোগ নেওয়া হচ্ছে। এছাড়া আগামী ২৩ জানুয়ারি থেকে ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত শিলিগুড়িতেও সরস মেলার আয়োজন করা হয়েছে। কৃষি মন্ত্রী শোভন দেব চট্টোপাধ্যায়, অগ্নি ও জরুরী পরিষেবা মন্ত্রী সুজিত বসু প্রমুখ এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। পঞ্চায়েত মন্ত্রী জানিয়েছেন, স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের উৎপাদিত পণ্যের বিক্রি বাড়াতে আগামী ১৫ই জানুয়ারি থেকে ৩০শে ফেব্রুয়ারি পর্যন্ত বাইশটি জেলায় পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দফতরের উদ্যোগে সৃষ্টিশ্রী মেলার আয়োজন করা হবে।

Published By Koushik Das

SHARE
RELATED ARTICLES
Html code here! Replace this with any non empty raw html code and that's it

Most Popular